× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কেন্দ্রীয় চুক্তিতে নেই তামিম ইকবাল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৩৫ পিএম

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৪৮ পিএম

কেন্দ্রীয় চুক্তিতে নেই তামিম ইকবাল

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন বছরের জন্য কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগের বছরের মতো এবারও ২১ ক্রিকেটারকে নিয়ে তিন ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তির তালিকা দিয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। তবে বিসিবির ঘোষিত নতুন চুক্তিতে নেই জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আগামী এক বছরের জন্য ২১ জন ক্রিকেটারের কেন্দ্রীয়ভাবে চুক্তির তালিকা প্রকাশ করেছে বিসিবি। যে তালিকা থেকে বাদ পড়েছেন তামিম ইকবাল। তিনি ছাড়াও স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত, বাঁহাতি ব্যাটসম্যান আফিফ হোসেন ও পেসার এবাদত হোসেনকে বাদ দেওয়া হয়েছে।  


তামিমের না থাকা নিয়ে গণমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘তামিমের ইস্যুটা নিয়ে কথা হয়েছে। ঢাকায় ফিরলে তামিমের সঙ্গে জালাল ভাই ও অন্যরা বসবে। তারা বসার পর আমি নিজেও বসব। এই বিপিএল চলাকালীনের মধ্যেই সব সিদ্ধান্তগুলো জানাতে পারব। এর আগে বলাটা আসলে মুশকিল।’


তামিম নিসঃন্দেহে বাংলার ক্রিকেটের অবিসংবাদিত সেরা ওপেনার। গত ১৭ বছরে লাল-সবুজের জার্সিতে ওপেনিংয়ে তার সঙ্গী অনেকেই হয়েছেন, কিন্তু একপ্রান্তে অবিচল ছিলেন এই ব্যাটার। তামিমকে ছাড়া বাংলাদেশ দল ছিল ভাবনাতীত। তবে, ভাবনার বাইরের ব্যাপারটিই ঘটে গেল গত ওয়ানডে বিশ্বকাপে। তামিমকে ছাড়া বিশ্বকাপে যায় বাংলাদেশ ক্রিকেট দল।


গেল ২০২৩ সালটা নানা কারণেই ছিল তামিমময়। তবে ইতিবাচক নয়, আগাগোড়া নেতিবাচকতা ও হতাশায় মোড়ানো তার কার্যকলাপ। হঠাৎ অবসর, ফের ফিরে আসা, অধিনায়কত্ব ছাড়া, বিশ্বকাপে না যাওয়া, সাকিবের সঙ্গে দ্বন্দ্ব প্রকাশ্যে আসা—জাতীয় দলের চেয়ে সংবাদমাধ্যম বেশি আলোচনায় ছিলেন তামিম। এরপর থেকে দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে তিনি।


বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর দিয়ে মাঠের ক্রিকেটে ফিরেছেন। ফরচুন বরিশালের হয়ে খুব একটা আলো ছড়াতে পারছেন না। বিপিএলের আগে জানিয়েছিলেন, আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন কি না সেটি জানা যাবে চলতি আসর চলাকালীন। তবে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার মাধ্যমে বাঁহাতি ড্যাশিং এই ওপেনারের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সম্ভাবনাও ক্ষীণ হয়ে পড়ল। 


একনজরে ২০২৪ সালের বিসিবির কেন্দ্রীয় চুক্তি 


টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি : সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম।


টেস্ট : মুমিনুল হক, তাইজুল ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, খালেদ আহমেদ, নাঈম হাসান।


ওয়ানডে : মাহমুদউল্লাহ রিয়াদ, তানজিম হাসান সাকিব।


টি-টোয়েন্টি : নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, নুরুল হাসান সোহান।


টেস্ট ও ওয়ানডে : মুশফিকুর রহিম।


ওয়ানডে ও টি-২০ : তাসকিন আহমেদ, তাওহীদ হৃদয়, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা