× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যাম্পিয়ন্স লিগ

আজ বায়ার্ন-পিএসজির ম্যাচ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০১ পিএম

রিয়াল সোসিয়েদাদকে মোকাবিলার আগে অনুশীলনে পিএসজি শিবির। ছবি : এএফপি

রিয়াল সোসিয়েদাদকে মোকাবিলার আগে অনুশীলনে পিএসজি শিবির। ছবি : এএফপি

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের লড়াই শুরু হয়েছে মঙ্গলবার রাতে। শেষ ষোলোর প্রথম লেগের খেলায় আজ অনুষ্ঠিত হবে দুটি ম্যাচ। ইতালিয়ান ক্লাব লাজিওর মাঠে আতিথেয়তা নেবে বায়ার্ন মিউনিখ। অন্য ম্যাচে পিএসজির প্রতিপক্ষ স্প্যানিশ লা লিগার ক্লাব রিয়াল সোসিয়েদাদ। দুই ম্যাচের মধ্যে আলাদা করে নজর কাড়বে ফ্রেঞ্চ বনাম স্প্যানিশ লড়াই। ম্যাচ দুটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

সবশেষ মৌসুমে নেইমার, লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপেকেও নিয়েও শেষ ষোলোর বৈতরণী পার হতে পারেনি পিএসজি। চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে এবার তাদের সামনে বাধা সোসিয়েদাদ। টানা তৃতীয়বার শেষ ষোলোর বাধা পেরোতে সোসিয়েদাদকে হারিয়ে এগিয়ে থাকতে চাইবে লুইস এনরিকের দল। প্রথম লেগে নিজেদের মাঠে এগিয়ে যেতে পারলে পরের লেগে তাদের জন্য কাজটা সহজ হবে। আর না হলে নিজেদের চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে ৮ মৌসুমের মধ্যে ছয়বারই শেষ ষোলো থেকে বিদায় নিতে হবে প্যারিসিয়ানদের। 

প্রায় প্রতি মৌসুমেই কাড়ি কাড়ি টাকা খরচ করেও ইউরোপ সেরার এই মঞ্চে সাফল্যের জন্য লড়াই করেছে ফ্রেঞ্চ চ্যাম্পিয়নরা। যদিও ২০২০ এবং ২০২১ সালে পরপর দুটি আসরের সেমিফাইনাল এবং ফাইনাল খেলেছিল তারা। গত এক দশকে এবারই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে জায়গা করে নিয়েছে সোসিয়েদাদ। যদিও তারা গ্রুপ পর্বে ইন্টার মিলান, বেনফিকা এবং সালসবুর্গের মতো দলের সঙ্গে থেকেও গ্রুপ সেরা হয়ে নকআউটে উঠেছে। এবার তারা নকআউটে দুই লেগেই পিএসজিকে হারাতে মরিয়া। তবে অচেনা পিএসজির বিপক্ষে জিততে হলে সেরাটাই দিতে হবে। মুখোমুখি লড়াইয়ে এই প্রথম একে অপরের মুখোমুখি হচ্ছে দুই দল।

অন্য ম্যাচে লাজিওর প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে নির্দিধায় বড় নাম বায়ার্ন। দুই দলের মুখোমুখি লড়াইও অন্তত সেটি বলে। ২০২১ সালে এই প্রতিযোগিতার গ্রুপ পর্বে দুই লেগেই লাজিওকে বিদ্বস্ত করেছিল বাভারিয়ানরা। ২৪ ফেব্রুয়ারির ম্যাচে ৪-১ গোলে হারিয়ে দ্বিতীয় লেগে জার্মান জায়ান্টরা জিতেছিল ২-১ ব্যবধানে। ঘরের মাঠে এবারও তাই বায়ার্নের বিপক্ষে জিততে হলে বড় পরীক্ষাই দিতে হবে ইতালিয়ান ক্লাবটিকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা