× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোহিত-জাদেজার রেকর্ড উৎসব

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৭ পিএম

চতুর্থ উইকেটে ২০৪ রানের জুটি গড়েন রোহিত শর্মা ও রবিন্দ্র জাদেজা

চতুর্থ উইকেটে ২০৪ রানের জুটি গড়েন রোহিত শর্মা ও রবিন্দ্র জাদেজা

টেস্ট ক্রিকেটে অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবেই রবিন্দ্র জাদেজাকে বিবেচনা করা হয়। রাজকোট শাসনের পর তিনি ভারতের সর্বকালের শ্রেষ্ঠ ক্রিকেটারদের একজন কি না সেই প্রশ্ন উঠে গেছে। বর্ণাঢ্য ক্যারিয়ারে বৃহস্পতিবার আরও একটি রেকর্ড যোগ করেছেন লাল বলের ক্রিকেটের নাম্বার ওয়ান অলরাউন্ডার। ইংল্যান্ডের বিপক্ষে চলমান রাজকোট টেস্টের প্রথম দিনে ক্যারিয়ারের চতুর্থ শতক হাঁকিয়ে অলরাউন্ডারদের অভিজাত তালিকায় ঢুকে গেছেন সৌরাষ্ট্র থেকে উঠে আসা এই ক্রিকেটার। 

ভারতের ‍তৃতীয় অলরাউন্ডার হিসেবে টেস্ট ক্রিকেটে তিন হাজার রান এবং ২৫০ উইকেট শিকার করেছেন জাদেজা। এর আগে এই মাইলফলক ছুঁয়েছেন কেবল কিংবদন্তি কপিল দেব এবং রবিচন্দ্রন অশ্বিন। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী কপিল দেব টেস্ট ক্যারিয়ার শেষ করেছেন ৫ হাজার ২৪৮ রান এবং ৪৩৪ উইকেট নিয়ে। অশ্বিন এখনও অবসর নেননি। এই ফরম্যাটে তার রান তিন হাজার ২৭১ এবং উইকেট সংখ্যা ৪৯৯টি। ১৪৭ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে জাদেজা ১২তম ক্রিকেটার, যিনি অলরাউন্ডারদের এই মাইলফলকে স্পর্শ করেছেন। রাজকোটের সেঞ্চুরির সুবাদে জাদেজা বসেছেন কিংবদন্তি শেন ওয়ার্ন, রিচার্ড হ্যাডলি, ইয়ান বোথাম এবং ইমরান খানদের মতো ক্রিকেটারদের পাশে। 

জাদেজার মাইলফলকের দিনে ঢাকা পড়ে গেছে রোহিত শর্মার দুর্দান্ত ইনিংসটি। ভারতীয় ওপেনার এদিন হাঁকিয়েছেন ক্যারিয়ারের দশক টেস্ট শতক। তার চেয়ে বড় কথা হচ্ছে মাত্র ৩৩ রানে তিন উইকেট হারানো ভারতকে পথ দেখিয়েছেন তিনি। প্রাথমিক বিপর্যয় সামাল দিয়ে জাদেজাকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে গড়েছেন ২০৪ রানের জুটি। জুটিতে তার অবদান ১৭৬ বলে ১১৪ রান। ইনিংসের ৫৪তম ওভারে আউট হওয়ার আগে খেলেছেন ১৩১ রানের ঝলমলে ইনিংস। অধিনায়কের বিদায়ের পর ভারতের হাল ধরেন জাদেজা। পঞ্চম উইকেট জুটিতে শরফরাজ খানের সঙ্গে ৭৭ রান যোগ করেছেন। এই জুটিতে অবশ্য শরফরাজের অবদানই বেশি। অনেকটা ওয়ানডে মেজাজে খেলে করেছেন ৬৬ বলে ৬২ রান। যেখানে জাদেজার অবদান ৪৪ বলে ১৫। তবে ইনিংস ধরে খেলেছেন তিনি। পরবর্তীতে কুলদ্বীপ যাদবকে নিয়ে ২৫ বলে ১২ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন আছেন দুজনে। তাতে ভারত পেয়ে গেছে তিনশোর্ধো রানের ইনিংস। 

আজ দ্বিতীয় দিনের আবার এ দুজন ব্যাট করতে নামবেন। ভারত দিন শেষে করেছে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান নিয়ে। জাদেজা অপরাজিত রয়েছেন ২১২ বলে ১১০ রান করে। এর আগে যশস্বি জয়সওয়াল আউট হয়েছেন ১০ রান করে। রানের খাতা খুলতে পারেননি শুভমান গিল। ব্যক্তিগত ৫ রানে আউট হন রজত পাতিদার। ইংল্যান্ডের মার্ক উড শিকার করেন তিন উইকেট। একটি উইকেট পেয়েছেন টম হার্টলি। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজটি ১-১ সমতায় রয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা