× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুমিল্লার দাপট ভাঙার চ্যালেঞ্জ বরিশালের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ০৯:২৬ এএম

কুমিল্লার পঞ্চম ট্রফি নাকি চারবারের চেষ্টায় কপাল খুলবে বরিশালের— সংগৃহীত ছবি

কুমিল্লার পঞ্চম ট্রফি নাকি চারবারের চেষ্টায় কপাল খুলবে বরিশালের— সংগৃহীত ছবি

দেড় মাস ধরে চলা অপেক্ষার অবসানের পালা এবার। মারকাটারি ফ্র্যাঞ্চাইজি আসর ঢাকা থেকে সিলেট হয়ে চট্টগ্রাম ঘুরে ফের ঢাকায় পরিণতির পথে। সাত দলের আসর চার হয়ে কমে এখন দুই দলে। আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামবে ফরচুন বরিশাল। শেষের শুরুতে, কুমিল্লার পঞ্চম ট্রফি নাকি চারবারের চেষ্টায় কপাল খুলবে বরিশালের, বড় হয়ে উঠেছে এ প্রশ্নটিই। 

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচটিতে দুই দলই তারকায় ঠাসা। শক্তি-সামর্থ্যে দুই দলই টেক্কা দিতে পারে একে অন্যকে। মোস্তাফিজুর রহমান-ডেভিড মিলার, তামিম ইকবাল-আন্দ্রে রাসেল, মোহাম্মদ সাইফউদ্দিন-তাওহিদ হৃদয়Ñ ছড়িয়ে পড়েছে এমনি খণ্ড খণ্ড যুদ্ধের আবহ। তাপ ছড়ানো এই শিরোপার লড়াই সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস ও গাজী টেলিভিশন।

পঞ্চমবারের মতো বিপিএলের ফাইনাল খেলবে কুমিল্লা। চারটি ফাইনালে খেলে সবগুলোতেই জিতেছে তারা। দুর্দান্ত রেকর্ড ফাইনালের আগে কুমিল্লাকে মানসিকভাবে চাঙ্গা রাখবে। বিপিএলের লিগ পর্বে দ্বিতীয় হয়ে আসা লিটন দাসরা একবারের চেষ্টাতেই উঠেছেন ফাইনালে। প্রথম কোয়ালিফায়ারের পর দ্বিতীয় কোয়ালিফায়ারেও হেরে বসেছে সাকিব আল হাসানের রংপুর রাইডার্স।

ফাইনালে ওঠার পর ফরচুনদের অধিনায়ক তামিম ইকবাল জানান, ‘বরিশালের ভক্তদের জন্য কিছু করতে চাই। এখানে আমি এবারই প্রথম। আমাদের আরেকটি ম্যাচ বাকি আছে। আশা করছি ভালো কিছু হবে।’ ফরচুনদের ভাগ্য যদিও আগের আসরগুলোতে খুব একটা ভালো ছিল না। কিন্তু দশম আসরে কুমিল্লার হ্যাটট্রিক শিরোপা জয়ের স্বপ্ন ভাঙতে মরিয়া বরিশাল।

বিপিএলের তৃতীয় আসর থেকে নিয়মিত খেলছে কুমিল্লা। নিজেদের প্রথম আসরেই মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে শিরোপা জেতে তারা।  পরের দুই আসরে সুবিধা করতে পারেনি।  তবে ইমরুল কায়েসের নেতৃত্বে ২০১৮ সালে আবারও ট্রফি জয়ের স্বাদ পায়  দলটি। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু টি-টোয়েন্টি’ আসরে  অংশ নেয়নি।

করোনার কারণে ২০২০, ২০২১ বিপিএল  অনুষ্ঠিত হয়নি। কিন্তু পুনরায়  ফ্র্যাঞ্চাইজি লিগটি মাঠে গড়াতে পুরোনো চেহারায় ফিরেছে কুমিল্লা। সর্বশেষ দুই আসরের শিরোপা জিতে অপেক্ষায় হ্যাটট্রিক ট্রফি জয়ের। গতবার ইমরুল কায়েসের হাত ধরে এবার কুমিল্লাকে নেতৃত্ব দিচ্ছেন লিটন দাস। অধিনায়ক পরিবর্তন হলেও কুমিল্লার পারফরম্যান্স আগের মতোই ধারালো আছে।

বিপরীতে তিনবার শিরোপার মঞ্চ থেকে খালি হাতে ফিরেছে বরিশাল। ২০২২ সালে ফাইনালে উঠলেও রোমাঞ্চকর ম্যাচে কুমিল্লার কাছে মাত্র ১ রানে হেরে যায় বরিশাল। এর আগে ২০১২ সালে বিপিএলের প্রথম আসরে ফাইনালে উঠেছিল বরিশাল বার্নার্স। সেবার তাদের শিরোপা স্বপ্নভঙ্গ হয় ঢাকা গ্ল্যাডিয়েটর্সের কাছে ৮ উইকেটে হেরে। ২০১৫ সালে আরেকটি সুযোগ আফসোসের করে দেয় কুমিল্লা। সে সময়কার বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়ে শিরোপা জেতে কুমিল্লা। মোটকথা এবার লিগ পর্বে তৃতীয় স্থানে থেকে প্লে-অফের টিকিট পায় বরিশাল। প্লে-অফে এলিমিনেটর এবং দ্বিতীয় কোয়ালিফায়ারে দুর্দান্ত পারফরম্যান্স করে ফাইনালে ওঠে দক্ষিণের দলটি।

ফরচুনদের অন্যতম তারকা মুশফিকুর রহিমের মতে, প্লে-অফের দুটি জয় আত্মবিশ্বাস জোগাবে দলকে। তার ভাষায়, ‘আমি কখনও বিপিএল ট্রফি জিততে পারিনি। যে কারণেই আমি এটি স্পর্শ  করতে  উদগ্রীব হয়ে আছি। আমরা বুড়োদের দল এবং অনেক লোক আমাদের বাতিলের খাতায় ফেলে দিয়েছে। কিন্তু আমাদের বিশ্বাস ছিল, আমরা ফাইনাল খেলতে পারব।’ ফাইনাল-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাহউদ্দিন শিরোপা জিততে  আত্মবিশ্বাসী,  দুটি দলই ট্রফি চাইবে। কেউ কাউকে ছাড় দেবে না এখানে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা