× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেস্ট জিতে আয়ারল্যান্ডের নতুন ইতিহাস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ মার্চ ২০২৪ ০২:৫৯ এএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ০৩:০৪ এএম

টলারেন্স ওভালে আফগানিস্তানকে হারিয়ে এক মাত্র টেস্ট জিতে ট্রফি নিয়ে আইরিশ ক্রিকেটারদের উদযাপন

টলারেন্স ওভালে আফগানিস্তানকে হারিয়ে এক মাত্র টেস্ট জিতে ট্রফি নিয়ে আইরিশ ক্রিকেটারদের উদযাপন

ক্রিকেটে নতুন ইতিহাস লিখল আয়ারল্যান্ড। আবুধাবির টলারেন্স ওভালে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে টেস্ট ক্রিকেটে প্রথম জয় পেল আইরিশরা। নিজেদের ইতিহাসে অষ্টম টেস্ট খেলতে নেমেই জয়ের মুখ দেখল আয়ারল্যান্ড।

জয়ের জন্য ১১১ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমেছিল। কিন্তু ১৩ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে গিয়েছিল তারা। পরে অ্যান্ড্রু বলবার্নি ও লরকান টাকারের জুটি আয়ারল্যান্ডকে বিপদের হাত থেকে বাঁচান।

১১১ রান বা এরচেয়ে কম রানের লক্ষ্য দিয়েও জয়ের রেকর্ড রয়েছে। এর আগে এমন টেস্ট জেতার ঘটনা আছে ৫টি। কিন্তু বল হাতে আফগানরা ভালো শুরুর পরও ষষ্ঠ ঘটনার জন্ম দিতে পারেনি। সবচেয়ে কম ৮৫ রানের লক্ষ্য দিয়ে ৭ রানের জয় পেয়েছিল ইংল্যান্ড, সেটা ১৮৮২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

ব্যাটিং করতে নেমে দলীয় ৮ রানের মাথায় নাভিদ জাদরানের বলে সাজঘরে ফেরেন পিটার মুর। প্রথম ইনিংসে ৪৯ রান করা কার্টিস ক্যাম্ফার আউট হন প্রথম বলেই, তাকেও ফেরান নাভিদই। হ্যারি টেক্টরও ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি। ২ রান করে বিদায় নেন নিজাদ মাসুদের বলে।

সেখান থেকে ওপেনার অ্যান্ড্রু বলবার্নি ও অভিজ্ঞ পল স্টার্লিং ২৬ রানের পার্টনারশিপ গড়েন। তবে স্টার্লিংয়ের ইনিংস বড় হয়নি। ১৪ রান করে জিয়াউর উর রেহমানের বলে আউট হয়ে যান। ম্যাচের বাকি গল্পটা বালবার্নি ও টাকারের। পঞ্চম উইকেটে গড়েছেন ৭২ রানের অবিচ্ছিন্ন জুটি।

আয়ারল্যান্ড টেস্ট মর্যাদা পায় ২০১৭ সালে। ২০১৮ সালে অভিষেক টেস্ট খেলে তারা পাকিস্তানের বিপক্ষে। পরে লাল বলের ক্রিকেটে আইরিশরা মোকাবিলা করে ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কাকে। হেরেছে প্রতি ম্যাচেই। ভারতে ২০১৯ সালে এই আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল আয়ারল্যান্ড। সে ম্যাচে তারা হেরেছে ৭ উইকেটে।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান : ১৫৫ ও ২১৮, ৭৫.৪ ওভার (হাশমতউল্লাহ ৫৫, গুরবাজ ৪৬, ইব্রাহিম ১২, নুর ৩২, নাভিদ ২৫; অ্যাডাইর ৩/৫৬, ম্যাকার্থি ৩/৪৮, ইয়াং ৩/২৪)।

আয়ারল্যান্ড : ২৬৩ ও ১১১/৪ (বালবার্নি ৫৮*, টাকার ২৭*; নাভিদ ২/৩১)।

ফল : আয়ারল্যান্ড ৬ উইকেটে জয়ী।

ম্যাচসেরা : মার্ক অ্যাডাইর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা