× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্লাব কাপ হকি

সেই আবাহনীকে হারিয়েই চ্যাম্পিয়ন মেরিনার্স

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ মার্চ ২০২৪ ২০:১৯ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ২১:০২ পিএম

সেই আবাহনীকে হারিয়েই চ্যাম্পিয়ন মেরিনার্স

ক্লাব কাপ হকিতে চ্যাম্পিয়ন হয়েছে মেরিনার ইয়াংস ক্লাব। আজ শনিবার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে তারকাবহুল আবাহনী লিমিটেডকে ২-০ ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ক্লাব কাপ হকির শিরোপা ঘরে তুলল মামুন উর রশিদের শিষ্যরা। এর আগে ২০২১ সালে সবশেষ আসরে এই আবাহনীকেই ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো ক্লাব কাপ শিরোপা জিতেছিল মেরিনার্স। খেলায় একটি করে গোল করেছেন মেরিনার্সের অধিনায়ক ফজলে হোসেন রাব্বি ও ভারতের দীপক। তবে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন আবাহনীর ডিফেন্ডার আশরাফুল ইসলাম। আর ফাইনালে দারুণ পারফরম্যান্সের সুবাদে ফাইনাল সেরার স্বীকৃতি পান রাব্বি। 

খেলায় এদিন আক্রমণ-পাল্টা আক্রমণে প্রথম কোয়ার্টার জমিয়ে তোলে আবাহনী-মেরিনার্স। তবে বল পজেশনে অনেকটা এগিযে ছিল আকাশি-নিলরা। গোল মিসের মহড়ায় প্রথম কোয়ার্টারে গোলমুখ খুলতে পারেনি কোনা দল। গোলশূন্য থেকে এই কোয়ার্টারে বিরতি যায় দুই দল। অবশেষে গোলমুখ খোলে দ্বিতীয় কোয়ার্টারে। ৩১তম মিনিটে বা প্রান্ত দিয়ে আক্রমণে ওঠেন দ্বীপক। শূটিং সার্কেলের মধ্যে একটু ঢুকেই কোনাকুনি পাওয়ারফুল রিভার্সে বল জালে জড়িয়ে দেন তিনি। ১-০ গোলের লিড নেয় মেরিনার্স। দুই মিনিট পরেই পাল্টা আক্রমণে ওঠে আবাহনী। তবে গোলমুখের সামনে গিয়ে দলটির আক্রমণ মুখ থুবরে পড়ে। 

এরপর রিভিউ নিয়ে খেলা বন্ধ থাকে প্রায় ১৫ মিনিট। আবাহনীর একটি রিভিউয়ের দাবিতে প্রথমে দু দলের খেলোয়াড়েরা বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন। পেনাল্টি কর্নারের জন্য তারা আবেদন করেন আম্পায়ারের কাছে। পরবর্তীতে পেনাল্টি কর্নার পায় আবাহনী। কিন্তু সেটি থেকে দলটি কোনো গোল আদায় করতে পারেনি আবাহনী। দ্বিতীয় কোয়ার্টারে ১-০ গোলের লিড ধরে রেখে মাঠ ছাড়ে মেরিনার্স। তৃতীয় কোয়ার্টারের একদম শেষ মুহূর্তে পেনাল্টি স্ট্রোক থেকে দলের লিড দ্বিগুণ করেন ফজলে হোসেন রাব্বি। ২-০ গোলের লিড নেওয়ার পরই শেষ কোয়ার্টারের আগে বিরতিতে যায় মেরিনার্স।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে আবাহনী। একের পর এক আক্রমণে মেরিনার্সের পরীক্ষা নেয় দলটি। তবে ভাগ্যের ছোয়া পায়নি হেদায়েতুল ইসলাম খানের দল। দায় আছে আবাহনীর ফিনিশিংয়েরও। দারুণ কিছু সুযোগ তৈরি করেও গোল আদায় করতে পারছিল না আকাশি-নীলরা। খেলায় ফেরার সবচেয়ে বড় সুযোগটা আবাহনী নষ্ট করে নির্ধারিত সময়ের তিন মিনিট আগে। সার্কেলের মধ্যে বল পেয়ে যান অনুপ ভালমিকি। তাকে দেখে মেরিনার্সের গোলরক্ষক নিপ্পন কিচুটা সামনে এগিয়ে আসেন। তবে তার মাঠার ওপর দিয়ে বল জালে জড়ানো যাযনি। বক্স ঘেষে ডানপাশ দিয়ে বেরিয়ে যায়। এরকম বেশ কিছু সহজ সুযোগ পুরো ম্যাচেই মিস করে গেছে। কাগজে কলমে সেরা দল নিয়েও জিততে না পারার আক্ষেপ সঙা্গী হয় আবাহনীর। অন্যদিকে খুব বেশি তারকাসমৃদ্ধ দল না হলেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অজর্ন করে মেরিনার্স।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চ্যাম্পিয়ন এবং রানার্সআপ দলকে ট্রফি ও মেডেল প্রদান করেন বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি এবং বিমান বাহিনীর প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান। এ সময় বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক এ কে এম মমিনুল হক সাঈদ, টুর্নামেন্ট কমিটির সম্পাদক খাজা তাহের লতিফ মুন্না, ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাহবুবুল এহছান রানাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা