× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রেকর্ড ভাঙতে হবে কিউইদের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ মার্চ ২০২৪ ২৩:৪৮ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ২৩:৪৯ পিএম

ফাইফার পেয়েছেন গ্লেন ফিলিপস

ফাইফার পেয়েছেন গ্লেন ফিলিপস

গ্লেন ফিলিপস একজন উইকেটরক্ষক-ব্যাটার। এটা তার আসল পরিচয় হলেও মাঠে নিজেদের ভূমিকাটাই পাল্টে ফেলেছেন। পুরোদস্তুর একজন ব্যাটার তিনি এখন। কেননা দলে যে আছেন আরও অনেক উইকেটরক্ষক। এ কারণেই নিজের প্লেয়িং রোলে এনেছেন পরিবর্তন। তবে ব্যাটিংয়ে বেশ সুনাম কুড়িয়েছেন।

নজর কেড়েছেন রান সেভার হিসেবে। মানে ফিল্ডিং পজিশন বদলে শুধু ফিল্ডার হয়েও আলো ছড়িয়ে যাচ্ছেন। এবার তো ফিলিপসকে অলরাউন্ডার বললেও অত্যুক্তি হবে না। হ্যাঁ, ঠিকই ধরেছেন। বোলিংয়েও কোনো অংশে কম যান না। পার্টটাইম স্পিন ভেলকি দেখিয়ে পাঁচ উইকেট শিকার করে রাখলেন তারই প্রমাণ।

ওয়েলিংটন টেস্টের উইকেট হঠাৎই ভোল পাল্টে ফেলেছে। পেস স্বর্গ থেকে বেসিন রিজার্ভ তৃতীয় দিনে এসে রূপ নিয়েছে স্পিনবান্ধব উইকেটে। এ কারণেই দলের প্রয়োজনে ফিলিপস মাঠের উইকেটের মতো নিজের দায়িত্বটাও পাল্টে ফেললেন। তাতেই করলেন বাজিমাত।

টানা ১৬ ওভার বল করে দেখালেন চমক ফিলিপস। স্পিনবিষ ছড়িয়ে অস্ট্রেলিয়ার ব্যাটারদের করে গেছেন নীল। তার অফস্পিন যে অতিথি ব্যাটারদের কাছে ছিল পুরোই দুর্বোধ্য। তার বোলিং পড়তে না পারার খেসারত তো প্যাট কামিন্সরা দিয়েছেন দ্বিতীয় ইনিংসে ১৬৪ রানে অলআউট হয়ে।

৪৫ রান খরচে পকেটে পুরেছেন ৫ উইকেট। তার ফাইফার পাওয়ার খবর এখন গণমাধ্যমের শিরোনাম। কারণ এটাই ফিলিপসের ক্যারিয়ার সেরা বোলিং পারফরম্যান্স। গত দেড় যুগে নিউজিল্যান্ডের কোনো স্পিনারই এমন পারফরম্যান্স দেখাতে পারেননি ঘরের মাঠে।

বল হাতে ফিলিপস বীরত্ব দেখালেন ঠিকই। কিন্তু তারপরও স্বস্তি পাচ্ছেন না কিউইরা। দ্বিতীয় ইনিংস অল্প হলেও প্রথম ইনিংসে সফরকারীরা এগিয়ে ছিল অনেকটা। সে সুবাদেই অস্ট্রেলিয়া ৩৬৯ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দিয়েছে টিম সাউদিদের সামনে।

তৃতীয় দিন শেষে ৩ উইকেটের বিনিময়ে ১১১ রান সংগ্রহ করে ফেলেছে স্বাগতিকরা। প্রথম টেস্ট জিততে তাদের লাগবে আরও ২৫৮ রান। এখন অজি-কিউইদের মধ্যে ব্যবধান বলতে এই সংখ্যাটাই।

জয়ের বন্দরে পা রাখতে হলে নিজেদের মাঠে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড ভাঙতে হবে। নিউজিল্যান্ডকে এখন ভাঙতে হবে নিজেদের ক্রিকেট ইতিহাসের লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ডটি।

নিউজিল্যান্ডের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড দখল করে আছে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৬৯ সালে অকল্যান্ড টেস্টে গ্যারি সোবার্স-ক্লাইভ লয়েডদের দল ৩৪৫ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলেছিল। আর ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ড সর্বোচ্চ ৩২৪ রান তাড়া করে জিতেছিল ১৯৯৪ সালে।

তবে বেসিন রিজার্ভে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড অবশ্য নিউজিল্যান্ডেরই। ২০১৭ সালে এ মাঠে টেস্টের শেষ দিন বাংলাদেশের ২১৭ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলেছিলেন কেন উইলিয়ামসন-রস টেলররা। প্রথম ইনিংসে যথেষ্ট রান (৫৯৫/৮) হয়েছে ভেবে ইনিংস ডিক্লেয়ার দিয়েছিলেন বাংলাদেশের সে সময়ের অধিনায়ক মুশফিকুর রহিম।

বেসিন রিজার্ভে স্পিন কাজ করছে দ্বিতীয় দিন থেকেই। অথচ উইকেট ছিল যেন সবুজ আদরে ঢাকা। অজি অফস্পিনার নাথান লায়ন ৪ উইকেট নিতেই প্রথম ইনিংসে নিউজিল্যান্ড গুটিয়ে যায় ১৭৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : ৩৮৩/১০ ও ১৬৪/১০, ৫১.১ ওভার (লায়ন ৪১, গ্রিন ৩৪, হেড ২৯, খাজা ২৮; ফিলিপস ৫/৪৫, হেনরি ৩/৩৬, সাউদি ২/৪৬)।

নিউজিল্যান্ড : ১৭৯/১০ ও ১১১/৩, ৪১ ওভার (রবীন্দ্র ৫৬*, ইয়াং ১৫, মিচেল ১২*; লায়ন ২/২৭, হেড ১/১০)।

* ৩য় দিন শেষে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা