× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বায়ার্নের বাঁচার লড়াই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৪ ১২:২০ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৪ ১২:২৩ পিএম

বায়ার্নের বাঁচার লড়াই

আগেভাগে টমাস টুখেলের বিদায় ঘোষণা করে মনস্তাত্ত্বিভাবে কিছুটা স্বস্তিতে থাকতে চেয়েছিল বায়ার্ন মিউনিখ। তবে বাভারিয়ানদের সিদ্ধান্ত পক্ষে যায়নি। লিগ শিরোপার লড়াইয়ে পিছিয়ে পড়েছে অনেকটাই। সেটা এতটাই যে অফটার মতে লিগ জয়ের সম্ভাবনা তাদের স্রেফ ৪.৭ শতাংশের মতো। এটা পরিষ্কার যে, চলতি মৌসুমে তাদের একটা শিরোপা উদযাপনের একমাত্র অবলম্বন এখন চ্যাম্পিয়নস লিগ। কিন্তু সেখানেও স্বস্তিতে নেই বায়ার্ন। শেষ ষোলোর ফাইনাল লেগে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে জার্মান জায়ান্টদের সামনে। ল্যাজিওর বিপক্ষে আজ তাদের বাঁচার লড়াই।

কঠিন এই ম্যাচে নামার আগে কাগজ কলমের হিসাব পক্ষে পাচ্ছে না বায়ার্নের। প্রথম লেগে হারার পর দ্বিতীয় লেগে সবশেষ সাতবারের একটিতেও জিততে পারেনি দলটি। সামগ্রিকভাবে ১৪ বারের মধ্যে ১১ বারই দ্বিতীয় লেগে ফিরতে পারেনি, হেরে বিদায় নিতে হয়েছে। সেক্ষেত্রে শেষ ষোলোর ম্যাচে ল্যাজির বিপক্ষে প্রথম লেগে ১-০ গোলে হারায় ফাইনাল লেগ বাভারিয়ানদের জন্য চ্যালেঞ্জিংই বটে। সেই চ্যালেঞ্জ কতটা উতরে যেতে পারবে সেটি সময়ই বলে দেবে। তবে এই মৌসুমে বায়ার্ন শিবিরে যোগ দেওয়া হ্যারি কেনের দিকে তাকিয়ে থাকবেন বায়ার্ন সমর্থকরা। যিনি চ্যাম্পিয়নস লিগের সবশেষ ১৯টি হোম ম্যাচে গোল করেছেন ১৯টি। তবে এই প্রতিযোগিতার নকআউট স্টেজে বিবর্ণই সাবেক টটেনহ্যাম হটস্পার তারকা। সবশেষ তিনটি নকআউট ম্যাচেই তিনি গোল পাননি।

তবে সবশেষ লিগ ম্যাচে ফ্রেইবুর্গের বিপক্ষে গোল পেয়ে দলটিকে কিছুটা হলেও স্বস্তিতে রেখেছেন জামাল মুসিয়ালা। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে তার ওপর চোখ থাকবে অনেকের। চ্যাম্পিয়নস লিগের ম্যাচে ইতোমধ্যে ২৯টি ম্যাচ খেলে ফেলেছেন ২১ বছর বয়সি এই তরুণ তুর্কি। প্রতিযোগিতার ইতিহাসে কোনো জার্মান খেলোয়াড় হিসেবে যা সর্বোচ্চ। কম বয়সি খেলোয়াড় হিসেবে মারিও গোৎসে ২৮টি ম্যাচ খেলেছিলেন। দারুণ কিছু করার জন্য মুখিয়ে আছেন মুসিয়ালা। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘খেলায় ফিরতে শুরু থেকেই আমাদের লড়াই করতে হবে এবং প্রতিপক্ষের ওপর চাপ প্রয়োগ করতে হবে। আমাদের অনেক সুযোগ তৈরি করতে হবে। খেলায় ১০০ ভাগ দেওয়ার কোনো বিকল্প নেই। মোট কথা আমাদের গোল করতে হবে, সেজন্য শীর্ষ পর্যায়ের পারফর্ম করতে হবে।’

মঙ্গলবার রাতের এই ম্যাচে দায়োত উপামেকানোকে পাচ্ছে না বায়ার্ন। প্রথম লেগে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন তিনি। তাতে পেনাল্টিও পেয়েছিল বায়ার্ন। ফ্রান্স তারকার বদলি হিসেবে কিংসলে কোমান কিংবা জিনাব্রি খেলতে পারেন। ফ্রেইবুর্গের বিপক্ষে সবশেষ ম্যাচে লেরয় সানেকে পায়নি বাভারিয়ানরা। এই ম্যাচে প্রথম একাদশে তার ফেরার সম্ভাবনা অনেক। 

এদিকে ১৯৯৯-২০০০ মৌসুমের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের দোরগোড়ায় ল্যাজিও। যদিও এই প্রতিযোগিতার আগের দুটি অ্যাওয়ে নকআউট ম্যাচে দলটি হেরেছিল। যার মধ্যে একটি ভ্যালেন্সিয়া এবং অন্যটি আজকের ম্যাচের প্রতিপক্ষ বায়ার্ন। সে কারণে বায়ার্ন বাধা টপকাতে মাঠের কঠিন পরীক্ষা ইতালিয়ান ক্লাবটির সামনেও।

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোরোর অন্য ম্যাচে একই সময়ে পিএসজিকে আতিথেয়তা দেবে রিয়াল সোসিয়েদাদ। প্রথম লেগে ২-০ ব্যবধানে জিতে ইতোমধ্যে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রেখেছে লুইস এনরিকের দল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা