× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেস্টে আগ্রহ বাড়াতে বিশেষ প্রণোদনা ভারতের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ মার্চ ২০২৪ ১১:৪২ এএম

আপডেট : ১০ মার্চ ২০২৪ ১২:৪২ পিএম

টেস্টে আগ্রহ বাড়াতে বিশেষ প্রণোদনা ভারতের

ক্রিকেট বিশ্বের সবচেয়ে পুরোনো সংস্করণ টেস্ট ফরম্যাট। কিন্ত সাম্প্রতিক সময়ে ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটের প্রসারে টেস্ট ক্রিকেট থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন ক্রিকেটাররা। তাই টেস্টের প্রতি ক্রিকেটারদের আগ্রহ বাড়াতে যুগান্তকারী এক পদক্ষেপ নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এই সংস্করণে আগ্রহ বাড়াতে মোটা অঙ্কের প্রণোদনা ঘোষণা করেছে তারা। এতে প্রতি মৌসুমে ৭৫ শতাংশের বেশি টেস্ট খেললে একজন খেলোয়াড়ের ম্যাচ ফি ৩০০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে!

গতকাল শনিবার (৯ মার্চ) ধারামশালা টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতেছে স্বাগতিক ভারত। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১-এ জিতেছে রোহিত শর্মার দল। সিরিজ জয়ের পর এই প্রণোদনার ঘোষণা দেন বিসিসিআই সচিব জয় শাহ। পরে বোর্ডও বিবৃতি দিয়ে জানায় বিষয়টি। যেটির নাম দেওয়া হয়েছে, ‘টেস্ট ক্রিকেট ইনসেনটিভ স্কিম।’ 


২০২২-২৩ মৌসুমকেও এ প্রণোদনার আওতায় ধরা হয়েছে। মৌসুমে ৯ টেস্ট ধরে বাড়তি আয়ের একটি তালিকা দিয়েছে বিসিসিআই। কোনো খেলোয়াড় মৌসুমে ৫০ শতাংশের কম টেস্ট (৪ ম্যাচের কম) খেললে এই অর্থ পাবেন না। ৫০ শতাংশের বেশি টেস্ট (৫ ও ৬ ম্যাচ) খেলা ক্রিকেটাররা ম্যাচ প্রতি পাবেন ৩০ লাখ রুপি। ৭৫ শতাংশের বেশি টেস্ট (৭ বা এর বেশি ম্যাচ) খেলা খেলোয়াড়রা ম্যাচ প্রতি পাবেন ৪৫ লাখ রুপি। এ ছাড়া প্রতি টেস্টে ১৫ লাখ রুপি ম্যাচ ফি তো থাকছেই। 


যার মানে, মৌসুমে ৭৫ শতাংশের বেশি টেস্ট খেললে একটি টেস্ট থেকে ম্যাচ ফি ও বাড়তি অর্থ মিলিয়ে ৬০ লাখ রুপি আয় করতে পারবেন একজন ক্রিকেটার। একাদশের বাইরে স্কোয়াডে থাকা অন্য খেলোয়াড়রাও পাবেন বাড়তি অর্থ। সেক্ষেত্রে ৫০ শতাংশের বেশি টেস্টের জন্য ম্যাচ প্রতি ১৫ লাখ, ৭৫ শতাংশের বেশি টেস্টের জন্য ম্যাচ প্রতি সাড়ে ২২ লাখ রুপি পাবেন খেলোয়াড়রা। 


সম্প্রতিক সময়ে লাল বলের ক্রিকেট নিয়ে ভারতীয় ক্রিকেটে আলোচনা হয়েছে অনেক। প্রথম শ্রেণির ক্রিকেটের চেয়ে খেলোয়াড়দের আইপিএলকে অগ্রাধিকার দেওয়ার ‘প্রবণতা’ দেখে উদ্বেগ প্রকাশ করে বিসিসিআই। শ্রেয়াস আইয়ার ও ইশান কিষানের মতো ক্রিকেটার রঞ্জি ট্রফি এড়িয়ে চলার পর বাদ পড়েন কেন্দ্রীয় চুক্তি থেকে। 


টেস্ট ক্রিকেট নিয়ে বিসিসিআইয়ের প্রণোদনা ঘোষণার খবর এলো এমন এক সময়ে, যখন অন্যান্য দেশেও এই সংস্করণ গুরুত্ব হারাচ্ছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা যেমন টেস্ট সিরিজের জন্য দ্বিতীয় সারির দল পাঠায় নিউজিল্যান্ড সফরে। তাদের প্রথম পছন্দের বেশিরভাগ ক্রিকেটার ওই সময়ে নিজ দেশে এসএটোয়েন্টিতে খেলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা