× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন ফরম্যাটেই শীর্ষে ভারত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ মার্চ ২০২৪ ১৫:১৯ পিএম

আপডেট : ১০ মার্চ ২০২৪ ১৫:৩৮ পিএম

ইংল্যান্ডকে ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়ে তিন ফরম্যাটেই শীর্ষস্থানে উঠেছে ভারত; ছবি : ক্রিকইনফো

ইংল্যান্ডকে ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়ে তিন ফরম্যাটেই শীর্ষস্থানে উঠেছে ভারত; ছবি : ক্রিকইনফো

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে হারলেও পরের চার টেস্ট জিতে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত। এই টেস্ট সিরিজ জিতে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে রোহিত শর্মার দল। দুর্দান্ত এই সাফল্যে অস্ট্রেলিয়াকে হটিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করল ভারত। ক্রিকেটের তিন সংস্করণেই এখন এক নম্বরে ম্যান ইন ব্লুজরা।

ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে আগে থেকেই শীর্ষস্থানে ছিল ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ ১-১ এ ড্র করে গত জানুয়ারিতে দুইয়ে নেমে গিয়েছিল ভারত। অন্যদিকে ঘরের মাঠে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে শীর্ষে উঠে আসে অস্ট্রেলিয়া। আইসিসির সর্বশেষ হালনাগাদ র‌্যাংকিংয়ে জায়গার অদল বদল হলো এ দুই দেশের। 


নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে প্যাট কামিনসের দল। ক্রাইস্টচার্চে দ্বিতীয় ম্যাচ জিতলেও দ্বিতীয়স্থানেই থাকবে অস্ট্রেলিয়া। ভারতের শীর্ষস্থানের কোনো হেরফের হবে না। ভারতের রেটিং পয়েন্ট ১২২ আর অস্ট্রেলিয়ার ১১৭। 


এদিকে ভারতের কাছে ৪-১ ব্যবধানে সিরিজ হেরেও তিন নম্বরে আছে বেন স্টোকসের ইংল্যান্ড। তাদের রেটিং পয়েন্ট ১১১। ১০১ রেটিং পয়েন্ট নিয়ে চারে নিউজিল্যান্ড আর  ৯৯ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচে দক্ষিণ আফ্রিকা। ৬, ৭ এবং ৮ নম্বরে যথাক্রমে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা। ৫১ রেটিং পয়েন্ট নিয়ে ৯ নম্বরে অবস্থান বাংলাদেশের।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা