× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যালেঞ্জের সামনে বার্সেলোনা-আর্সেনাল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ১৬:১৫ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৪ ১৬:২৬ পিএম

ম্যাচের আগে গতকাল অনুশীলনে বার্সেলোনার খেলোয়াড়েরা। ছবি : এক্স

ম্যাচের আগে গতকাল অনুশীলনে বার্সেলোনার খেলোয়াড়েরা। ছবি : এক্স

চ্যাম্পিয়নস লিগের শেষ আটে ইতোমধ্যে জায়গা করে নিয়েছে চার দল। বাকি চারটি স্থানের জন্য আজ এবং কাল রাতে মাঠে নামবে আটটি দল। শেষ আটের টিকিটের জন্য রাতে নাপোলিকে আতিথেয়তা দেবে বার্সেলোনা; অন্য ম্যাচে এফসি পোর্তোকে মোকাবিলা করবে আর্সেনাল। মৌসুমে প্রিমিয়ার লিগের প্রথম দল হিসেবে কোয়ার্টারে আগেই জায়গা করে নিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে এ প্রতিযোগিতার শেষ আটের অপেক্ষায় মিকেল আর্তেতার দল।

শেষ আটে জায়গা পেতে অবশ্য আর্সেনালকে চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে। প্রথম লেগে পর্তুগাল থেকে গানাররা ফেরে ১-০ গোলে হেরে। পরের রাউন্ডে তাই এক গোলে পিছিয়ে থেকেই মাঠে নামবে এমিরেটসের দলটি। নকআউটের প্রথম লেগে হেরে যাওয়া আর্সেনাল আগের ১০ বারের ৯ বারই বিদায় নিয়েছিল। তবে পর্তুগিজ জায়ান্টদের বিপক্ষে মাঠে নামার আগে স্বস্তি পেতে পারে এই ভেবে যে, ১০ বারের মধ্যে কেবল একবারই ব্যতিক্রম ফলটি এসেছিল পোর্তোর বিপক্ষে। ২০০৯-১০ মৌসুমে প্রথম লেগে ২-১ ব্যবধানে হারার পর ফিরতি লেগে গানাররা জিতেছিল ৫-০ ব্যবধানে। ১৪ বছর আগের সেই স্মৃতি ফের ইমিরেটস স্টেডিয়ামে ফেরাতে চান এবং একটি ‘সুন্দর’ রাতের অপেক্ষায় দলটির প্রধান কোচ মিকেল আর্তেতা, ‘আমি একটি সুন্দর রাতের অপেক্ষা করছি। আমাদের প্রস্তুতি দারুণ, ছেলেরা ছন্দে আছে। এই ম্যাচটি জিতে আর্সেনালের ১৪ বছরের নকআউট ট্র্যাজেডির অবসান ঘটাতে চাই।’ এরপর সমর্থকদের উদ্দেশে আর্তেতা বলেন, ‘আপনারা চরম উদ্যম নিয়ে আসুন। মাঠে অনেক বেশি আওয়াজ তুলুন, নিজেদের আবেগ দেখান। কেননা এখানে দারুণ কিছু ঘটতে চলেছে।’

পোর্তোকে মোকাবিলার আগে অনুশীলনে মগ্ন আর্সেনালের ফুটবলাররা। ছবি : এক্স

আর্সেনালের সেন্টারব্যাক উইলিয়াম সালিবা বলেছেন, ‘আমরা জানি যেকোনো মুহূর্তে গোল করার ক্ষমতা আমাদের আছে। আমাদের আত্মবিশ্বাস আছে দ্বিতীয় লেগে আমরা ঘুরে দাঁড়াতে পারব। জানি এটা আমাদের জন্য মোটেও সহজ ম্যাচ হবে না। তবে এসব নিয়ে ভাবছি না, আমাদের কেবল জিততে হবে, সেটার জন্য আমরা অপেক্ষা করতে পারছি না।’ প্রথম লেগের সেই ম্যাচের পর দুই দলই নিজেদের লিগে তিনটি করে ম্যাচ খেলেছে। যেখানে দুই দলই শতভাগ জয় নিয়ে এই ম্যাচের প্রস্তুতি সেরেছে। তাই আজকের ম্যাচে দুই দলের জন্যই চ্যালেঞ্জিং হবে ধারণা করছেন অনেকে।

কঠিন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হতে চলেছে রাতের অন্য ম্যাচটিও। যেখানে বার্সেলোনার পরীক্ষা নিতে প্রস্তুত সিরি আ চ্যাম্পিয়ন নাপোলি। যাদের বিপক্ষে প্রথম লেগের ম্যাচটি অমীমাংসিত থেকেছে ১-১ সমতায়। শেষ আটের ফয়সালা হবে তাই আজ। ওই ম্যাচের পর অবশ্য লা লিগায় তিনটি ম্যাচ খেলেছে বার্সেলোনা। যেখানে একটি ম্যাচেও গোল হজম করেনি স্প্যানিশ জায়ান্টরা। সবশেষ আট ম্যাচের মধ্যে একটিতেও পরাজয় নেই কাতালুনিয়াদের। ঘরের মাঠে তাই জয়ের স্বপ্নই দেখছে সাবেক চ্যাম্পিয়নরা। যদিও দল গঠনে খুব একটা স্বস্তিতে থাকছেন না কোচ জাভি হার্নান্দেজ। সবশেষ মায়োর্কার বিপক্ষে মার্কো আলোনসো ও ফেরান তোরেসকে পায়নি দলটি। দীর্ঘদিন ধরে দুজনেই ইনজুরিতে ভুগছেন। ইনজুরির তালিকায় আছেন ফ্রাঙ্কি ডি জং, গাভি, পেদ্রি ও আলেজান্দ্রো বালদেরা। তবে ইনজুরি কাটিয়ে আগের ম্যাচেই ফিরেছেন রাফিনহা। নাপোলি শিবিরে নেই ইনজুরির হানা। বার্সার বিপক্ষে শক্তিশালী দলকেই পাচ্ছে তারা। সবশেষ কয়েক সপ্তাহে দারুণ ফর্মেও আছে ফ্রান্সেসকো কালজেনার দল। স্লোভাকিয়ান এই কোচ আসার পর থেকেই দুর্দান্ত খেলছে নেপলসের ক্লাবটি। তাই একটা জমাট ম্যাচের অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা