× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আটলেটিকো পারবে ইন্টারের জয়রথ থামাতে?

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪ ১৬:১৩ পিএম

আপডেট : ১৩ মার্চ ২০২৪ ১৭:২৩ পিএম

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় আজ রাতে ইন্টার মিলানের মুখোমুখি হচ্ছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ছবি : সংগৃহীত

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় আজ রাতে ইন্টার মিলানের মুখোমুখি হচ্ছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ছবি : সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগের শেষ আটে জায়গা পেতে আজ রাতে বরুশিয়া ডর্টমুন্ডকে মোকাবিলা করবে পিএসভি আইন্দহোভেন। রাতের অন্য ম্যাচে কঠিন চ্যালেঞ্জের সামনে আটলেটিকো মাদ্রিদ। তাদের প্রতিপক্ষ বর্তমান রানার্সআপ ইন্টার মিলান। প্রথম লেগে ১-০ ব্যবধানে হেরে আসায় এই ম্যাচটি স্প্যানিশ জায়ান্টদের জন্য ঘুরে দাঁড়ানোর। দুর্দান্ত ফর্মে থাকা ইন্টারের সামনে অনেকটাই বিপর্যস্ত মাদ্রিদ। দিয়েগো সিমিওনের দল কি পারবে দারুণ কিছু করে দেখাতে? সেটা জানতে আপাতত অপেক্ষাই করতে হচ্ছে।

সিভিতাস মেট্রোপলিটানোয় মাঠে নামার আগে নিজেদের সাম্প্রতিক অতীত ইতিহাস পাশে পাচ্ছে না আটলেটিকো। ২০২০ সালে লিভারপুলকে ৩-২ ব্যবধানে হারানোর পর দলটি এই প্রতিযোগিতায় নকআউট পর্বে যেন জিততেই ভুলে গেছে। ওই ম্যাচের পর সবশেষ আটটি নকআউট ম্যাচে কেবল তিনবার জাল খুঁজে পেয়েছে স্পেনের ক্লাবটি। তার চেয়েও বড় বিষয়টি সামনে আসছে শেষ তিন ম্যাচের একটিতে প্রতিপক্ষের জাল কাঁপাতে পারেনি গেল মৌসুমে গ্রুপ পর্ব থেকে বাদ পড়া দলটি। 

পিএসভি আইন্দহোভেনকে মোকাবিলার আগে অনুশীলনে বরুশিয়া ডর্টমুন্ডের ফুটবলাররা। ছবি : এক্স

তবে ঘরের মাঠে অবিশ্বাস্য রেকর্ড দখল ধরে রেখেছে আটলেটিকো। কোনো ইতালিয়ান দলের বিপক্ষে ঘরের মাঠে সবশেষ ৯ ম্যাচের সাতটিতেই জিতেছে সিমিওনের দল। ২০১৯ মৌসুমে জুভেন্টাসের বিপক্ষে ২-২ গোলের ড্রয়ের পর এসি মিলানের বিপক্ষে হার দেখেছিল স্পেনের ক্লাবটি। ঘরের মাঠে নিজের ৫০তম চ্যাম্পিয়নস লিগ ম্যাচের আগে সিমিওনে বলেছেন, ‘আমি মনে করি দল সঠিক পথেই রয়েছে। ছেলেরা সর্বোচ্চটা দিচ্ছে। জানি ওরা কী করতে পারে। ওদের ওপর আমার আস্থা আছে এবং ওরা বড় কিছু করতে পরিশ্রম করছে।’

শেষ আটের টিকিট ছাড়া আর কিছু ভাবছে না আটলেটিকো। সেটি বোঝা গেছে কোচের কথা থেকেই। তবে ম্যাচের একাদশ সাজাতে তাকে কিছুটা হিমশিম খেতে হতে পারে। কেননা এই ম্যাচে আতোয়ান গ্রিজম্যানকে না পাওয়ার শঙ্কা রয়েছে। ফ্রেঞ্চ তারকার অনুপস্থিতিতে জয়ের পথে নেই আটলেটিকো। সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ পাঁচ ম্যাচের মধ্যে কেবল একটিতে জয়, তিনটিতে হার এবং একটিতে ড্র করেছে আন্দালুসিয়ানরা। যদিও গ্রিজম্যানের জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা করতে চান কোচ। তাকে নিয়ে কিছু বলেননি। সংবাদমাধ্যমকে এড়িয়ে গিয়ে এই প্রশ্নের উত্তরে সিমিওনের জবাব ছিল এমন আমাদের এসব নিয়ে এখন ভাবার সময় নেই। এই মাঠে আমাদের দারুণ রেকর্ড রয়েছে। সেটি আরও সমৃদ্ধ করতে চাই। কথায় মনোযোগ দিয়ে লাভ নেই, আমাদের কাজে মনোযোগ দিতে হবে, ইন্টারের বিপক্ষে ভালো খেলতে হবে।’

স্পেনের মাটিতে আবার তিক্ত অভিজ্ঞতা ইন্টারের। চ্যাম্পিয়নস লিগে নিজেদের সবশেষ ১০ ম্যাচের একটিতেও জয় নিয়ে দেশে ফিরতে পারেনি তারা। তিনবার ড্রয়ের পাশাপাশি নেরাজ্জুরিরা হেরেছে সাতবার। এমনকি ২০০৪ সালে ভ্যালেন্সিয়ার বিপক্ষেও হারতে হয়েছিল অতিথি দলটিকে। আর সেটাও কি না ৫-১ ব্যবধানে! এই মৌসুমেই প্রতিযোগিতায় নিজেদের উদ্বোধনী ম্যাচে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ১-১ গোলের ড্র করেছিল সিমোনে ইনজাঘির দল।

সাম্প্রতিক ফর্মও কথা বলবে ইন্টারের পক্ষে। সিরি আ-তে ইতোমধ্যে শিরোপার সুবাস পাচ্ছে দলটি। ২৮ রাউন্ড শেষে ৭৫ পয়েন্ট নিয়ে এসি মিলানের থেকে অনেকটা ধরাছোঁয়ার বাইরে তারা। সিরি আ-তে কেবল এক ম্যাচে পরাজয়ের স্বাদ পাওয়া দলটি দুর্দান্ত ফর্ম অব্যাহত আছে চ্যাম্পিয়নস লিগের খেলাতেও। গত জুনে ইস্তাম্বুলের ফাইনালে হারার পর এই মৌসুমে ইন্টারের জয় চারটি, আর ড্র তিনটিতে। সাতটি খেলায় অপরাজিত রয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। এর আগে ডিসেম্বর ২০০৩ থেকে মার্চ ২০০৫-এর মধ্যে ইউরোপের ক্লাব প্রতিযোগিতায় দীর্ঘ ৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড বহন করেছিল ইতালিয়ান জায়ান্টরা। অপরাজিত থাকার সেই রেকর্ড কি নেরাজ্জুরিরা এবার ভাঙতে পারবে, নাকি আটলেটিকোয় থামবে তাদের জয়রথ।

এদিকে আইন্দহোভেন-ডর্টমুন্ডের প্রথম লেগের খেলা শেষ হয় ১-১ সমতায়। ফাইনাল লেগ নিজেদের ঘরের মাঠে হওয়ায় কিছুটা এগিয়ে থাকবে জার্মান ক্লাবটি। ঘরের মাঠে জিতেই শেষ আটের টিকিট পেতে চাইবে ডর্টমুন্ড। সিগনাল ইদুনা পার্কে জিততে হলে নেদারল্যান্ডসের আইন্দহোভেনকে দারুণ কিছুই করতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা