× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোমান সানাকে ফেরানোর চেষ্টাই করল না আর্চারি ফেডারেশন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ মার্চ ২০২৪ ০০:০১ এএম

আপডেট : ১৬ মার্চ ২০২৪ ০৭:১৫ এএম

রোমান সানাকে ফেরানোর চেষ্টাই করল না আর্চারি ফেডারেশন

অভিমানে আর্চারি থেকে অবসর নিয়েছেন রোমান সানা। নিজের সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিক ভাবে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনকে। দেশসেরা আর্চারের জাতীয় দল থেকে অব্যাহতি চেয়ে পাঠানো চিঠি গ্রহণও করেছে আর্চারি ফেডারেশন। আজ শুক্রবার বিকালে ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির এক সভায় সেই চিঠি গৃহীত হয়েছে। মনের কষ্ট আর রাগ থেকে যে সিদ্ধান্ত নিয়েছেন রোমান সানা, তাতেই যেন সায় দিল ফেডারেশন। সংস্থাটির চাওয়াই যেন পূরণ করেছেন রোমান সানা। খুলনার এ আর্চারের সব অর্জন আর সাফল্য ভুলে তাকে ফেরানোর কোনো উদ্যোগই নিল না ফেডারেশন।

রোমান সানার অবসরে চলে যাওয়ার চিঠি পেয়েই আর্চারি ফেডারেশনের কর্তারা আগেই জানিয়েছিলেন, চাইলে জাতীয় দলে ফিরতে পারবেন বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয়ী এ ক্রীড়াবিদ। কিন্তু তারা তারকা এ আর্চারকে ফিরতে বলবেন না।

র‌্যাঙ্কিংয়ে অনেকটা নিচে নেমে গেছেন রোমান সানা। ফর্মটা ঠিক আগের মতো নেই। পারফরম্যান্সও পড়ন্তের দিকে। হাতের তীর-ধনুক যে কথা শুনছে না আগের মতো। সঠিক লক্ষ্যে বিদ্ধ হচ্ছে না তার ধনুক থেকে ছোড়া তীর। আছে চোটের ছোবল। ফেডারেশনও তাই রোমান সানাকে জাতীয় দলের পরিকল্পনায় রাখতে অনাগ্রহী। আর অবসরের সিদ্ধান্ত জানানোয় বরং সুবিধে হয়েছে ফেডারেশনের। সুযোগটাও তাই কাজে লাগাতে বিলম্ব করেনি দেশের আর্চারির অভিভাবক সংস্থাটি। ফেডারেশন আসলে রোমান সানাকে বাদ দিতে পারছিল না। অবসরের সিদ্ধান্ত জানিয়ে তাদের কাজটা সহজ দিয়েছেন রোমান সানা। 

সভা শেষে আর্চারি ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মইনুল ইসলাম ( অব.) বলেন, ‘ইনজুরি, পারফরম্যান্সের নিম্নমুখীতা ও মানসিক চাপের কারণে সে জাতীয় দলে আর খেলতে চায় না। চিঠিতে এটাও উল্লেখ করেছে আন্তর্জাতিক পর্যায়ে ভালো ফলাফল করা তার পক্ষে সম্ভব নয়। আমরা আজকের সভায় তার সেই চিঠি গ্রহণ করেছি।’

কাঁধের ইনজুরি কিছুতেই পিছু ছাড়ছে না। চিকিৎসা নিয়েও লাভ হচ্ছে না। এতে আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য পাচ্ছেন না। খেলায় আগের মতো সামাল দিতে পারছেন না স্নায়ুচাপ। জাতীয় দল থেকে অব্যাহতি চাওয়ার কারণ হিসেবে এসব উল্লেখ করেছেন রোমান সানা। এটাকেই বড় ইস্যু হিসেবে দাঁড় করাচ্ছে ফেডারেশন। সঙ্গে যে নানাবিধ সমস্যার কথা উল্লেখ করেছেন এশিয়ান র‍্যাঙ্কিং আর্চারি চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জয়ী এ অ্যাথলিট, সেগুলো সমাধান তো দূরে থাক, জানতেও আগ্রহী নয় ফেডারেশন। 

বিষয়টি নিয়ে রোমান সানার সঙ্গে সামনা সামনি বসতে নারাজ আর্চারি ফেডারেশন। ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপলের কথাতেই সেটা স্পষ্ট, ‘ট্রেনিং কমিটির আহ্বায়ক তাকে বেশ কয়েকবার বুঝিয়েছে। এরপরও সে আনুষ্ঠানিক চিঠি দিয়েছে। সে যখন আনুষ্ঠানিকতা করেছে, ফেডারেশনের এখন আনুষ্ঠানিকভাবে চিঠি গ্রহণ করতে হয়েছে।’ 

নিজেদের দায়িত্ব সারতে ফেডারেশন আনুষ্ঠানিকভাবে রোমান সানার চিঠির জবাব দেওয়া সিদ্ধান্ত নিয়েছে। সেই কাজটা অবশ্য চিঠির মাধ্যমেই সারবে তারা। চিঠিতে রোমান সানার সুস্থতা কামনা করে ক্রীড়াঙ্গনে তার ফেরা নিয়ে শুভ কামনাও জানাবে ফেডারেশন। এটি যে কেবল আনুষ্ঠানিকতা সেটা বুঝতে কারো বাকি নেই কারো। 

রোমান সানা চিঠিতে নানাবিধ সমস্যা সম্পর্কে বিস্তারিত কিছু না জানালেও গণমাধ্যমে ঠিকই উগরে দিয়েছেন তার সবটা। জানিয়েছেন মনের কষ্ট আর ক্ষোভের কথা। এমনকি ফেডারেশন থেকে প্রতি মাসে পাওয়া তিন হাজার টাকায় সংসার না চালাতে পারার হতাশার কথাও লুকাননি। স্ত্রী আরেক তারকা আর্চার দিয়া সিদ্দিকীর আয়ে সংসার না চালিয়ে পরিবারের পুরোনো মাছের ঘেরের ব্যবসায় মনোযোগ দেওয়ার ইচ্ছার কথা জানান রোমান সানা। 

এক খেলোয়াড়ের সঙ্গে আর্চারি ক্যাম্পে হাতাহাতিতে জড়িয়ে নিষেধাজ্ঞা শাস্তি পেয়েছিলেন। আন্তর্জাতিক আর্চারি ফেডারেশনও নিষিদ্ধ করেছিল তাকে। নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফিরলেও সেরা ছন্দের দেখা মেলেনি। সম্প্রতি ইরাক সফর থেকে ছিটকে যান। তবে জাতীয় দলে ফিরতে র‌্যাংকিং টুর্নামেন্টেও অংশ নেননি। সবকিছু মিলিয়ে যারপরনাই হতাশ ছিলেন রোমান সানা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা