× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইপিএল টিম প্রিভিউ

গুজরাটের বাজিমাত চলবেই!

রুবেল রেহান

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪ ১৮:৫১ পিএম

আপডেট : ১৮ মার্চ ২০২৪ ১৯:০০ পিএম

গুজরাটের বাজিমাত চলবেই! ফটো কোলাজ

গুজরাটের বাজিমাত চলবেই! ফটো কোলাজ

দরজায় কড়া নাড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আরেকটি আসর। আগামী ২২ মার্চ শুক্রবার থেকে শুরু হচ্ছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় এই টুর্নামেন্ট। ৯৪ ম্যাচের বিরাট এই মহাযজ্ঞে থাকছে ১০টি ফ্রাঞ্চাইজি। সবগুলো দলের হালচাল, শক্তিমত্তা, দুর্বলতা এবং নানা বিষয় নিয়ে প্রতিদিনের বাংলাদেশের ধারাবাহিক দল পর্যালোচনায় এই পর্বে থাকছে গুজরাট টাইটান্স।

আইপিএলের ট্রফি এক অর্থে নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছিল চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্স। অর্ধেকের বেশি শিরোপা গেছে এই দুই দলের দখলে। যেখানে রাজস্থান রয়্যালসের মতো দল প্রথম শিরোপা জেতার পর অপেক্ষা করছে এখন অবদি। প্রতিবারই দুর্দান্ত দল গড়ে শিরোপা জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। বিরাট কোহলির একক নৈপুণ্য বারবার ব্যর্থ হয়েছে। সেখানেই কি না বাজিমাত করে নব্য এক দল। ২০২২ সালে আইপিএলে আত্মপ্রকাশ করেই শিরোপা বাগিয়ে নেয় গুজরাট টাইটান্স। পরের মৌসুমেও দলটি গিয়েছিল ফাইনালে। তবে সিএসকের সঙ্গে সেবার পেরে ওঠেনি পশ্চিম ভারতের ক্লাবটি। এবারও দারুণ দল গড়েছে গুজরাট। টানা দ্বিতীয় ফাইনাল খেলা গুজরাটের সামনে দ্বিতীয় শিরোপা জিতে ইতিহাস গড়ার হাতছানি।

কেন উইলিয়ামমসন। ছবি: গুজরাট টাইটান্সের ফেসবুক পেজ থেকে নেওয়া

পরপর দুবার অবিশ্বাস্য সাফল্যের পেছনে হার্দিক পান্ডিয়ার ভূমিকা অনস্বীকার্য। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন এই অলরাউন্ডার। তবে সেই পান্ডিয়াকে ছেড়ে দিয়েছে গুজরাট। ঘরে ফিরে মুম্বাইয়ের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন তিনি। এবার তার অভাববোধ করবে গুজরাট। গুজরাটের সাফল্য যাত্রায় আছে আরও কয়েকজন দুর্দান্ত ক্রিকেটারের নাম। ভারতীয় ক্রিকেটে ওপেনার হিসেবে এই মুহূর্তে রোহিতের ভয়ঙ্কর স্ট্রোককে যিনি হার মানান, বলছি সেই শুভমান গিলের কথা। গেল মৌসুমে ১৫৭ দশমিক ৮০ গড়ে ৮৯০ রান করে টুর্নামেন্ট সেরা হয়েছিলেন ডানহাতি এই ওপেনার। যেখানে ৪ ফিফটির সঙ্গে ছিল তিনটি শতরানের ইনিংস। ব্যাটিং গড় ৫৯ দশমিক ৩৩! এবারও বিধ্বংসী এই ওপেনারের দিকে তাকিয়ে থাকবে গুজরাট। তার ওপরে দলের নেতার দায়িত্বে তরুণ এই ওপেনার। নতুন দায়িত্ব পেয়ে কীভাবে দলকে এগিয়ে নেন সেটাই এখন দেখার বিষয়।

পেস বোলিংয়ে গুজরাটের বিপক্ষে প্রতিপক্ষ দলগুলোর জন্য সবচেয়ে বড় হুমকি হতে পারেন মোহাম্মদ শামি। ভারত বিশ্বকাপে রেকর্ড বোলিংয়ে নতুন করে আলোচনায় অভিজ্ঞ এই পেসার। নিয়েছেন ২৮ উইকেট। নতুন বলে তিনি ভয়ঙ্কর একজন বোলার। এরপর বোলিংয়ে রশিদ খানকে নিয়ে বৈচিত্র্য এনেছে গুজরাট। বর্তমান সময়ে টি-টোয়েন্টি ক্রিকেটে তার চেয়ে কার্যকরী বোলার কেউ আছেন কি না সেটি নিয়ে বোধকরি আলোচনার দরকার হয় না।

ছবি: গুজরাট টাইটান্সের ফেসবুক পেজ থেকে নেওয়া

বড় তারকা

ভারতীয় ক্রিকেটে এই মুহূর্তে অন্যতম বড় তারকা গিল। ডানহাতি এই ব্যাটার ইতোমধ্যে বেশ কয়েকটি রেকর্ড নিজের দখলে নিয়েছেন। তারকাদের ছড়াছড়ি এই দলে আছেন শর্টার ফরম্যাটের অন্যতম সেরা ডেভিড মিলার। সবশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসরে দারুণ ছন্দে ব্যাটিং করেছেন। এ ছাড়া রশিদ খানও গুজরাটের বড় তারকা ক্রিকেটার।

শক্তিমত্তা

অভিজ্ঞ ব্যাটিং বিভাগ নিয়ে এবারের আসরে মাঠে নামছে গুজরাট। দলটিতে আছেন মিলার, ম্যাথু ওয়েড, কেন উইলিয়ামসনদের মতো তারকা ক্রিকেটার। বিশ্বকাপ পরবর্তী ভারতের বিপক্ষে সিরিজে দারুণ পারফর্ম করে ব্যাটে শান দিয়ে রেখেছেন ওয়েড। ওয়ানডে বিশ্বকাপও ভালো কেটেছে উইলিয়ামসনের। শক্তিমত্তা তাদের বোলিং বিভাগও। পেস-স্পিনে বেশ বৈচিত্র্যময় দল গড়েছে গুজরাট। পেস বিভাগে যেখানে শামির সঙ্গে সুযোগ পেতে পারেন অভিজ্ঞ মোহিত শর্মা, জস লিটল এবং উমেশ যাদবের মতো বোলার। এরপর স্পিন বোলিং বিভাগে নেতৃত্ব দেবেন রশিদ। যেখানে তিনি পাশে পাবেন কার্তিক ত্যাগী, নুর আহমেদদের মতো স্পিনার।

দুর্বলতা

গুজরাট ব্যাটিং ও বোলিং বিভাগে বেশ খরচা করেছে সেটি বলাই যায়। তাদের অলরাউন্ডার বিভাগে আছে শর্টার ফরম্যাটের কার্যকরী আজমাতউল্লাহ ওমরজাই, এবং রাহুল তেওয়াতিয়ারা। তবে চারজন বিদেশির কোটায়া কাকে রেখে কাকে খেলাবেন কোচ সেটি একটি মধুর সমস্যা হতে পারে। রশিদ, মিলার, ওয়েড, উইলিয়ামসন, লিটলদের মধ্যে চারজনকে জায়গা দিতে গিয়ে ওমরজাই সুযোগ পাবেন কি না সেটি নিয়ে প্রশ্ন থাকছে। ক্রিকেট বিশ্লেষকরা ধারণা করছেন অলরাউন্ডার ভূমিকায় তেওয়াতিয়ার ওপর অধিক আস্থা রাখবে গুজরাট। সেটি বিফলে গেলে সমস্যাই হতে পারে গুজরাটের জন্য। 

ছবি: গুজরাট টাইটান্সের ফেসবুক পেজ থেকে নেওয়া

গুজরাট টাইটান্স দল

ব্যাটার: শুভমান গিল (অধিনায়ক), হৃদ্ধিমান সাহা, রবিন মিনজ, ডেভিড মিলার, শাই সুদর্শন, মোহাম্মদ শাহরুখ খান, ম্যাথু ওয়েড, কেন উইলিয়ামনসন।

অলরাউন্ডার: আজমাতুল্লাহ ওমরজাই, অভিনব মনোহর, বিজয় শঙ্কর, মানব সুথার, রাহুল তেওয়াতিয়া।

বোলার: রশিদ খান, স্পেন্সার জনসন, কার্তিক ত্যাগী, জস লিটল, দর্শন নাইকান্ডে, নুর আহমেদ, মোহিত শর্মা, শাই কিশোর, মোহিত শর্মা, জয়ন্ত যাদব, উমেশ যাদব, মোহাম্মদ শামি, সুশান্ত মিশ্র।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা