× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৬ বছরে যা করেনি, এবার তাই করল কোহলিদের ফ্রাঞ্চাইজি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৪ ১১:৪৮ এএম

আপডেট : ২০ মার্চ ২০২৪ ১২:২৩ পিএম

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাঠ মাতাতে প্রস্তুত বিরাট কোহলি। ছবি : সংগৃহীত

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাঠ মাতাতে প্রস্তুত বিরাট কোহলি। ছবি : সংগৃহীত

শুক্রবার থেকে শুরু হচ্ছে আইপিএলের আরেকটি নতুন মৌসুম। টুর্নামেন্ট শুরুর তিন দিন আগে বদলে গেল একটি ফ্র্যাঞ্চাইজির নাম। সেই দলটা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি)। মঙ্গলবার ফ্রাঞ্চাইজিটি নাম বদলে ফেলেছে।

পরিবর্তন আসছে কেবল দলের তিন শব্দের নামের শেষ শব্দে। ‘ব্যাঙ্গালোর’ এর বদলে নাম রাখা হয়েছে ‘ব্যাঙ্গালুরু’। চিন্নস্বামী স্টেডিয়ামে এক অনুষ্ঠানে ফ্র্যাঞ্চাইজিটির নামান্তর করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যমেও নতুন নামের প্রচার শুরু করেছে বিরাট কোহলির দল।

মূলত কর্নাটক রাজ্যের রাজধানীর নাম পরিবর্তন করা হয়েছে। ‘ব্যাঙ্গালোর’ এর বদলে ‘ব্যাঙ্গালুরু’ নামকরণ করা হয়েছে। ২০১৪ সালের ১ নভেম্বর নতুন নাম রাখা হয় দক্ষিণ ভারতের শহরটির। তাই শহরের নামের সঙ্গে দলের নাম মিল রাখতেই এ পরিবর্তন।

আইপিএল ইতিহাসে এর আগে আরও কয়েকটি দলের নামে পরিবর্তন এনেছে। কিংস ইলেভেন পাঞ্জাব তাদের নাম পাল্টে রেখেছিল পাঞ্জাব কিংস। এ ছাড়া দিল্লি ডেয়ারডেভিলস নাম বদলে রাখা হয়েছিল দিল্লি ক্যাপিটালস। তবে প্রথমবার নাম পরিবর্তন করে পুনের ফ্র্যাঞ্জাইজি।

নাম পরিবর্তন অনুষ্ঠানে বিশেষ সম্মাননা দেওয়া হয় কর্নাটকের ক্রিকেটার বিনয় কুমারকে। শুরুর পাঁচ আসরে আরসিবির হয়ে খেলেছিলেন তিনি। বিনয়ের সেরা মৌসুম কেটেছিল ২০১৩ সালে। ওই আসরে ২৩ উইকেট নিয়েছিলেন তিনি।

২০০৮ সালে যাত্রা শুরু আইপিএলের। প্রথম মৌসুম থেকেই খেলছে আরসিবি। কিন্তু এখন পর্যন্ত একটিও শিরোপা জিততে পারেনি তারা। তবে তিনবার গিয়েছিল ফাইনালে। যদিও ট্রফির হাতছোঁয়া দূরত্বে ফিরেছে দলটি। দলটি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু নামে সাফল্য পায় কি না সেটিই এখন দেখার বিষয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা