× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইপিএল টিম প্রিভিউ

মুম্বাইয়ে পান্ডিয়া টনিক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৪ ১৭:২১ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৪ ২১:২৫ পিএম

মুম্বাইয়ে পান্ডিয়া টনিক। ফটো কোলাজ

মুম্বাইয়ে পান্ডিয়া টনিক। ফটো কোলাজ

দরজায় কড়া নাড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আরেকটি আসর। আগামী ২২ মার্চ শুক্রবার থেকে শুরু হচ্ছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় এ টুর্নামেন্ট। ৯৪ ম্যাচের বিরাট এ মহাযজ্ঞে রয়েছে ১০টি ফ্রাঞ্চাইজি। সবগুলো দলের হালচাল, শক্তিমত্তা, দুর্বলতা, নানা বিষয় নিয়ে প্রতিদিনের বাংলাদেশের ধারাবাহিক দল পর্যালোচনায় এ পর্বে  থাকছে মুম্বাই ইন্ডিয়ান্স।

আইপিএলে অন্যতম সফল এবং পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। ১৭তম সংস্করণ তাদের শীর্ষে ওঠার মিশন। দামামা বাজার আগেই বড়সড় চমক দিয়েছে মুম্বাই। রোহিত শর্মাকে সরিয়ে হার্দিক পান্ডিয়াকে দেওয়া হয়েছে অধিনায়কের দায়ভার।  শিরোপা প্রত্যাশী দলটিতে টি-টোয়েন্টির দূত সূর্যকুমার যাদব ছাড়াও আছেন জসপ্রিত বুমরা-মোহাম্মদ নবীর মতো নামি দামি ব্র্যান্ড। দলের অন্যতম শক্তি- ব্যাটিং। 

আইপিএল ইতিহাসে এমনকি ফ্রাঞ্চাইজি ক্রিকেটের ইতিহাসেই প্রথমবারের মতো প্লেয়ার দলবদল দেখালো মুম্বাই। ২০২২ সালে আইপিএলে আত্মপ্রকাশ করা ফ্রাঞ্চাইজি গুজরাট টাইটান্সের অধিনায়কত্ব নিয়ে পরপর ‍দুবার দলকে ফাইনালে তোলেন পান্ডিয়া। প্রথমবার তো চ্যাম্পিয়নও হয় তার দল। এরপর তাকে ঘিরে তৃতীয় ফাইনালে ওঠার ছক কষা দলটিকে টাকার ঝনঝনানি দেখায় মুম্বাই। মুম্বাইয়ে তার অন্তর্ভুক্তি নিঃসন্দেহে দলের শক্তি বাড়াবে। পান্ডিয়া টনিকে ষষ্ঠ শিরোাপায় তাই চোখ রাখতেই পারে ফ্রাঞ্চাইজিটি।

শক্তি

মুম্বাই ইন্ডিয়ান্সের অন্যতম শক্তির জায়গা ব্যাটিং লাইনআপ। টপ অর্ডার থেকে মিডল অর্ডার কিংবা লোয়ার মিডল অর্ডার— সব জায়গাতেই মুম্বাই যথেষ্ট ব্যালান্সড। ওপেনিংয়ে আছেন রোহিত শর্মা এবং ঈশান কিষান জুটি। মিডল এবং লোয়ার মিডলে সূর্যকুমার, তিলক বর্মা ও পান্ডিয়ার মতো তারকা। এসব তারকারারা যে যেকোনো পরিস্থিতিতে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার দক্ষতা রাখেন।

ক্যাপ্টেন্সির আর্মব্রান্ড হার্দিক পাণ্ডিয়ার বাহুতে থাকলেও দলে সর্বেসর্বা কিন্তু রোহিত শর্মাই। ছবি : সংগৃহীত

দূর্বলতা

মুম্বাইয়ের অন্যতম দুর্বলতা পীষূষ চাওলা ছাড়া দলে আর কোনো অভিজ্ঞ স্পিনার নেই। শ্রেয়াস গোপাল দলে ভিড়ালেও প্রয়োজনে কতটা কার্যকরী হবেন তা দেখার বিষয়। একই সঙ্গে মুম্বাইয়ে নেই কোনো ব্যাকআপ ব্যাটার। রোহিত-ঈশান কিষাণের মধ্যে কেউ একজন চোটে পড়লে ওপেনিং নিয়ে পড়বে ‘টানাটানি’। আর ক্যাপ্টেন্সি বদলের বিষয়টি নিয়েও ঘরে-বাইরে আলোচনা। বিষয়টি বড় ধরনের ইফেক্ট ফেলতে পারে। দলের অন্দরের পরিবেশ ও মানসিকতা একটা চিন্তার কারণ হতেই পারে।

আইপিএলে মুম্বাইয়ের সাফল্য যত

২০১০    রানারআপ

২০১৩    চ্যাম্পিয়ন

২০১৫    চ্যাম্পিয়ন

২০১৭    চ্যাম্পিয়ন

২০১৯    চ্যাম্পিয়ন

২০২০    চ্যাম্পিয়ন

সূর্যকুমার যাদব সবসময়ই প্রতিপক্ষের জন্য এক্সফ্যাক্টর। ছবি : সংগৃহীত

মুম্বাই ইন্ডিয়ান্স দল

ব্যাটার: টিম ডাভিড, ঈশান কিষান, রোহিত শর্মা, বিঞ্চ ভিনোদ, নেহাল ওয়াদেরা, সূর্যকুমার যাদব।

অলরাউন্ডার: হার্দিক পাণ্ডিয়া, মোহাম্মদ নবি, অর্জুন তালুকদার, রোমারিং শেপার্ড, শামস মুলানি, নেহাল ওয়াদেরা, কোয়েৎজি ও সাভালিক শর্মা।

বোলার: জসপ্রিত বুমরা, কুমার কার্তিক সিংস, পিযুষ চাওয়াল, আকাশ মাদওয়াল, জেসন বেহারেন্দ্রোফ, দিলশান মাদুশঙ্কা, শ্রেয়াস গোপাল ও নূয়ান থিশারা। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা