× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইপিএল টিম প্রিভিউ

পান্তের প্রত্যাবর্তন কি আক্ষেপ ঘুচাবে দিল্লির

আবদুল্লাহ আল মাসুম

প্রকাশ : ২২ মার্চ ২০২৪ ১৯:০৯ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৪ ১৯:১০ পিএম

পান্তের প্রত্যাবর্তন কি আক্ষেপ ঘুচাবে দিল্লির; কোলাজ ছবি

পান্তের প্রত্যাবর্তন কি আক্ষেপ ঘুচাবে দিল্লির; কোলাজ ছবি

সারা বিশ্বের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আজ শুক্রবার ২২ মার্চ থেকে শুরু হচ্ছে ভারতীয় এই টুর্নামেন্টের ১৭তম আসর। আগের আসরের মতো এবারও ৯৪ ম্যাচের বিরাট এ মহাযজ্ঞে থাকছে ১০টি ফ্রাঞ্চাইজি। সবগুলো দলের হালচাল, শক্তিমত্তা, দুর্বলতা, নানা বিষয় নিয়ে প্রতিদিনের বাংলাদেশের ধারাবাহিক দল পর্যালোচনায় এ পর্বে থাকছে দিল্লি ক্যাপিটালস।

আইপিএলের শুরু থেকেই অত্যন্ত সম্ভাবনাময় স্কোয়াড গড়ে দিল্লি ক্যাপিটালস। তবে এখনও পর্যন্ত চ্যাম্পিয়নের খেতাব অধরা তাদের। আইপিএলের ইতিহাসে দিল্লির সাফল্য বলতে একবার রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ২০২০ সালের মৌসুমে ট্রফির খুব সন্নিকটে গিয়েও মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে শিরোপা হাতছাড়া করেছিল দলটি। কিন্তু ঋষভ পান্ত স্কোয়াডে ফেরায় এবার নতুন উদ্যমে ট্রফি খরা কাটানোর লক্ষ্যে ঝাঁপাতে প্রস্তুত ক্যাপিটালস বাহিনী।

ভারতীয় ক্রিকেটে নতুন এক  আগ্রহ হয়ে উঠেছিলেন পান্ত। এই উইকেটকিপার ব্যাটারকে ঘিরে ভক্ত-সমর্থকদের থেকে শুরু করে টিম ম্যানেজমেন্ট, এমনকি ভারতীয় ক্রিকেট বোর্ড ছিল বেশ আশাবাদী। তবে হঠাৎ করেই তার জীবনে ঘটে যায় অনাকাঙ্ক্ষিত এক দুর্ঘটনা। ২০২২ সালের ডিসেম্বরে ভয়াবহ গাড়ি দুর্ঘটনার শিকার হয়েছিলেন ভারতীয় এই উইকেটরক্ষক ব্যাটার। তার করুণ অবস্থা দেখে সবাই ধরেই নিয়েছিল তিনি আর ফিরবেন না ক্রিকেটে।

তবে সে সময়টাকে পেছনে ফেলে আবারও ময়দানে ফিরছেন তিনি। আইপিএলে নয়া মৌসুমে দিল্লির অধিনায়ক হয়েই প্রত্যাবর্তন করতে যাচ্ছেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার। আগামীকাল ২৩ মার্চ পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে নিজেদের মৌসুম শুরু করবে দিল্লি ক্যাপিটালস। তাই স্বাভাবিকভাবেই এই ম্যাচে সকল লাইমলাইট থাকবে পান্তের উপরেই। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডও তার ফিটনেসের ছাড়পত্র দিয়ে দিয়েছে।

২০২১ সালের আইপিএলে পান্তের নেতৃত্বেই টেবিল টপার হয়েই প্লে-অফে খেলেছিল দলটি। কিন্তু কোয়ালিফায়ার রাউন্ডে চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সের কাছে হেরে থেমেছিল তাদের যাত্রা। আর গত আসরে একেবারেই ভালো ফলাফল করতে পারেনি দিল্লির ফ্র্যাঞ্চাইজিটি। পয়েন্ট তালিকায় নবম স্থানে থেকে আইপিএল শেষ করেছিল রিকি পন্টিং-সৌরভ গাঙ্গুলিদের দলটি।

এবারের মৌসুমে ঘুরে দাঁড়াতে মরিয়া দিল্লি। মেগা নিলাম থেকে বেশ কয়েকজন ক্রিকেটারকে কিনেছে তারা। যদিও শেষ মুহূর্তে নিজেদের স্কোয়াডে রদবদল করতে বাধ্য হয়েছে দিল্লি। হ্যারি ব্রুক টুর্নামেন্ট থেকে নাম তুলে নেওয়ায় তাঁকে দলে পাবে না ক্যাপিটালস। চোট পেয়ে ছিটকে গিয়েছেন অভিজ্ঞ পেসার লুঙ্গি এনগিদি। তার অভাবও টের পেতে পারে দিল্লি।

বড় তারকা

দিল্লি ক্যাপিটালসের সবচেয়ে বড় তারকা ডেভিড ওয়ার্নার। আইপিএল ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক অস্ট্রেলিয়ার এই ওপেনিং ব্যাটসম্যান। ২০১৬ আইপিএলে ব্যাটিংয়ের পাশাপাশি অধিনায়ক হিসেবেও সানরাইজার্স হায়দ্রাবাদকে শিরোপা জিতিয়েছেন তিনি। এবারের মৌসুমে দিল্লিতে প্রত্যাবর্তন করছেন ওয়ার্নার। এছাড়া অধিনায়ক ঋষভ পান্ত, ওপেনিং ব্যাটার পৃথ্বী শ ও অক্ষর প্যাটেল যে কোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। তবে আলাদা করে বললে ওয়ার্নার ও পান্তের পারফর্ম্যান্সে নির্ভর করবে দলটির ফল।


শক্তিমত্তা

দিল্লির ডাগআউটে শক্তির জায়গা ধরা হচ্ছে ব্যাটিংয়ে। টপ অর্ডার থেকে লোয়ার মিডল অর্ডার পর্যন্ত তাদের একাদশে থাকবেন একঝাক তারকা ব্যাটসম্যান। ওপেনিং জুটিতে ডেভিড ওয়ার্নার ও পৃথ্বী শ থাকার সম্ভাবনাই বেশি। মিডল অর্ডার সামলাবেন মিচেল মার্শ, ঋষভ পান্ত, শাই হোপদের সাথে যশ ধুল, অক্ষর প্যাটেলরা।

দুর্বলতা

ভারতীয় কন্ডিশন বিবেচনায় স্পিনাররা ম্যাচের ট্রাম্পকার্ড হতে পারেন। সেটি আগেও দেখা গেছে। তবে দিল্লি ক্যাপিটালসের স্পিনারের অভাব রয়েছে। অক্ষর প্যাটেল, কুলদীপ যাদবের মতো তারকা স্পিনার আছে ঠিকই। কিন্তু তারা কী প্রতিপক্ষ দলের ব্যাটারদের জন্য ত্রাস সৃষ্টি করতে পারেন কি না সেটাই দেখার অপেক্ষা।

আইপিএলে দিল্লির সাফল্য

২০০৯ প্লে অফ

২০২০ রানার্সআপ

২০২১ প্লে অফ

দিল্লি ক্যাপিটালসের সম্পূর্ণ স্কোয়াড:-

ব্যাটার: ঋষভ পান্ত (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, পৃথ্বী শ, শাই হোপ, ত্রিস্তান স্টাবস, স্বস্তিক চিকারা, যশ ধুল, অভিষেক পোড়েল, কুমার কুশাগ্র, রিকি ভুই।

অলরাউন্ডার: অক্ষর প্যাটেল, জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক, ললিত যাদব, মিচেল মার্শ, সুমিত কুমার।

বোলার: এনরিখ নরকিয়া, ইশান্ত শর্মা, ঝাই রিচার্ডসন, খলিল আহমেদ, কুলদীপ যাদব, মুকেশ কুমার, প্রবীণ দুবে, রসিখ দার, ভিকি ওস্তওয়াল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা