× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বকাপের ফাইনালের মতো অলিম্পিকেও মেসি-এমবাপে দ্বৈরথ!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মার্চ ২০২৪ ০৫:৩৭ এএম

আপডেট : ২৩ মার্চ ২০২৪ ০৫:৪৮ এএম

লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে

লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে

অলিম্পিক ফুটবলের ড্র অনুষ্ঠান চিন্তার ভাঁজ ফেলেছে আলবিসেলেস্তেদের ভক্তদের কপালে। কারণটা এতক্ষণে সবাই জেনেও গেছেন। বিশ্ব ক্রীড়াঙ্গনের বৃহত্তম এ আসরের কঠিন গ্রুপে পড়েছে আর্জেন্টিনা।

তাদের খেলতে হবে শক্তিশালী প্রতিপক্ষদের বিরুদ্ধে। ‘বি’ গ্রুপে আর্জেন্টিনা লড়াই করবে দারুণ ফর্মে থাকা মরক্কো ও ইউক্রেনের সঙ্গে। এএফসি অঞ্চল থেকে কোয়ালিফায়ার-৩ খেলে তাদের সঙ্গী হবে আরও একটি দল।

অলিম্পিকে হ্যাটট্রিক স্বর্ণপদক জয়ের স্বপ্ন দেখেছিল ব্রাজিল। কিন্তু তাদের সেই স্বপ্ন গুঁড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিদায় করে অলিম্পিকে তৃতীয় স্বর্ণ জয়ের আশায় বুক বাঁধছে ২০২২ বিশ্বজয়ীরা।

তিনবারের বিশ্বজয়ীরা এর আগে অলিম্পিকে স্বর্ণ জিতেছিল ২০০৪ ও ২০০৮ সালে। এবারের স্বপ্নযাত্রায় আর্জেন্টিনা সঙ্গী করতে চায় নিজেদের কিংবদন্তি লিওনেল মেসিকে। আর্জেন্টাইন ফুটবল জাদুকরও রাজি প্যারিস অলিম্পিকে যেতে।

আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের কোচ হাভিয়ের মাচেরানো সাবেক সতীর্থ মেসির অলিম্পিকে খেলার সম্ভাবনা নিয়ে বলেন, ‘লিওর সঙ্গে আমার সম্পর্ক কেমন সেটা সবাই জানে...তার জন্য দরজা খোলা...ব্যাপারটা তার ওপর নির্ভর করছে।' অলিম্পিকের ফুটবল ইভেন্টে প্রতিটি দল ২৩ বছরের বেশি বয়সী তিনজন খেলোয়াড় নিতে পারবে।

মেসির সঙ্গে ঘরের মাঠের অলিম্পিকে দাপট দেখাতে চান কিলিয়ান এমবাপে। ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালের মতো স্বর্ণপদক জয়ের লড়াইয়েও হতে পারে মেসি-এমবাপে দ্বৈরথ! ১৯৮৪ সালের পর ফরাসিদের উপহার দিতে চান দ্বিতীয় স্বর্ণপদক। কিন্তু ইউরো চ্যাম্পিয়নশিপ (১৪ জুন-১৪ জুলাই) শেষ করে তার জন্য অলিম্পিকে খেলা কঠিন হবে। তার চেয়ে বড় কথা, অলিম্পিকের জন্য ফুটবলার ছাড়তে ক্লাবগুলোকে বাধ্য করে না ফিফা।

১৯৯৮ বিশ্বকাপজয়ী থিয়েরি অঁরি স্বর্ণ জিততে আশাবাদী, ‘ঘরের মাঠে টুর্নামেন্ট জেতা কখনোই সহজ নয়। সম্ভবত ব্রাজিল ও স্পেন (২০১৬ ও ১৯৯২) এটা করতে পেরেছে। কিন্তু ব্যাপারটা খুব বেশি দেখা যায় না। আমরা এটা করার চেষ্টা করব।’

গ্রুপ ‘এ’-তে প্রতিদ্বন্দ্বিতা করবে ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ড। প্যারিস এবারের অলিম্পিকের আয়োজক। এশিয়া ও আফ্রিকা অঞ্চলের আন্তঃমহাদেশীয় বাছাইপর্ব থেকে তাদের গ্রুপের সঙ্গী হবে আরেকটি দল।

গ্রুপ ‘সি’-তে মিসর ও ডমিনিকান রিপাবলিকের সঙ্গে খেলবে স্পেন। ইউরোপিয়ান দলটি এ গ্রুপে ফেভারিট। এএফসি কোয়ালিফায়ার-২ খেলে অন্য একটি দল পরে যুক্ত হবে এ গ্রুপে।

আর গ্রুপ ‘ডি’-তে লড়বে প্যারাগুয়ে, মালি ও ইসরায়েল। আরেকটি দল তাদের প্রতিপক্ষ হবে এএফসি কোয়ালিফায়ার-১ খেলে। প্যারিসে ২৬ জুলাই পর্দা উঠবে গ্রীষ্মকালীন অলিম্পিকের। আসর শেষ হবে ১১ আগস্ট। তবে ফুটবল ইভেন্টের খেলা শুরু হবে ২৪ মার্চ। ১০ আগস্ট হবে ফাইনাল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা