× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

বার্সা-পিএসজির মহারণ আজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪ ১৭:০৫ পিএম

ম্যাচের  আগের দিন অনুশীলনে পিএসজির খেলোয়াড়েরা। ছবি : এক্স

ম্যাচের আগের দিন অনুশীলনে পিএসজির খেলোয়াড়েরা। ছবি : এক্স

সবশেষ ২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ট্রফি জিতেছিল বার্সেলোনা। যে ম্যাচটি খেলোয়াড় হিসেবে শেষ ম্যাচ ছিল জাভি হার্নান্দেজের জন্য। ম্যাচটি জুভেন্টাসের বিপক্ষে ৩-১-এ জেতে লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও নেইমারদের নিয়ে গড়া দলটি। খেলোয়াড়ি জীবনের পাঠ চুকিয়ে এখন বার্সায় কোচিংয়ের দায়িত্ব সামলাচ্ছেন জাভি। তবে বার্সাতে তার সময় ফুরিয়ে আসছে। আসন্ন গ্রীষ্মেই বার্সা ছাড়ছেন জাভি। তার আগে নিজের ক্লাবকে এনে দিতে চান ইউরোপসেরার মর্যাদা। সেই লক্ষ্যে সেমিফাইনালের এক পা দূরত্বে স্প্যানিশ জায়ান্টরা।

অন্তত গেল সপ্তাহে অনুষ্ঠেয় কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ফলাফল সেটিরই ইঙ্গিত দেয়। ফরাসি চ্যাম্পিয়ন পিএসজিকে তাদেরই ঘরের মাঠে ৩-২ গোলে হারায় বার্সা। এক গোলে পিছিয়ে থেকে আজ রাতে ফাইনাল লেগে জাভির দলকে মোকাবিলা করবে পিএসজি। এগিয়ে থাকা বার্সেলোনাকে বোধকরি আরও একটু হলেও এগিয়ে দিচ্ছে ম্যাচটি তাদেরই ঘরের মাঠে বলেই। তাই ১৩ বারের মতো সেমিফাইনালের হাতছানি বার্সার সামনে। স্তাদিও অলিম্পিকো স্টেডিয়ামে সেটি নিশ্চিত করতে চাইছে জাভির দল। এই প্রতিযোগিতায় এর চেয়ে বেশিবার সেমিফাইনাল খেলেছে কেবল রিয়াল মাদ্রিদ, ১৬ বার। এই রেকর্ডের দুই নম্বরে ১২ বার করে বার্সার সঙ্গে যৌথভাবে রয়েছে বায়ার্ন মিউনিখ। দারুণ এই সুযোগটি যে নিতে চাইছেন জাভি সেটি তার কথাতেই পরিষ্কার, ‘আমাদের সামনে দারুণ সুযোগ রয়েছে। হোম ভেন্যুর সুবিধা আমাদের পক্ষে আছে। তবে এটি (স্তাদিও অলিম্পিকো) ক্যাম্প ন্যুয়ের মতো নয়। তবে লুইস এনরিকে তার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা চালাবেন। সে আমাদের রক্ষণভাগের ওপর চাপ প্রয়োগ করবে। সে বিশ্বের অন্যতম সেরা কোচ। পিএসজি সাহসিকতার সঙ্গে এই ম্যাচে লড়াই করবে। তবে আমাদের অনেক আশা আছে, ইচ্ছা আছে, আশা করি দারুণ একটা ম্যাচ হবে।’

বরুশিয়া ডর্টমুন্ডকে মোকাবিলার আগে অনুশীলনে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন অ্যাটলেটিকো মাদ্রিদের খেলোয়াড়েরা। ছবি : এক্স

চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে বার্সা-পিএসজি। যার মধ্যে ছয়বার জিতেছে জাভির দল। বাকি ছয়বারের মধ্যে সমান তিনবার করে ড্র এবং হার সঙ্গী হয়েছে পিএসজির। এ দুই দলের লড়াইয়ে প্রায়ই শিরোনাম হচ্ছেন আদ্রিয়াস ক্রিস্টেনসেন। ১৪ বারের দেখায় ৫০ বার প্রতিপক্ষের জাল কাঁপিয়েছেন তিনি। গড়ে প্রায় ৩ দশমিক ৬ গোল। বার্সাও পিএসজির বিপক্ষে গড়ে তুলনামূলক বেশি গোল করে। অন্তত ইউরোপের অন্য দলগুলোর বিপক্ষে হিসাবটা টানলে সেটিই দাঁড়ায়। তাছাড়া পিএসজির বিপক্ষে এই প্রতিযোগিতায় ম্যাচটি যখন নকআউটের, তখন সেখানে সাফল্যের পাল্লা বেশি স্প্যানিশ জায়ান্টদের। ৯ ম্যাচের মধ্যে কেবল দুটি লেগে হেরেছে বার্সা। বাকি সাতবারের মধ্যে জয় চারটি, ড্র তিনটিতে। সেসব বিবেচনায় কাতালুনিয়াদের বিপক্ষে আজ কঠিন পরীক্ষাই দিতে হবে কিলিয়ান এমবাপে, উসমান ডেম্বেলে ও আশরাফ হাকিমিদের।

একই সময়ে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হবে বরুশিয়া ডর্টমুন্ড ও আটলেটিকো মাদ্রিদ। দিয়েগো সিমিওনের দল প্রথম লেগের খেলায় ২-১ ব্যবধানে লিড নিয়ে জার্মান জায়ান্টদের মোকাবিলা করবে। গেল মৌসুমে দুর্দান্ত খেলা ডর্টমুন্ড কি এক গোলের হিসাব চুকিয়ে শেষ চারে জায়গা নেবে, নাকি ২০১৬-১৭ মৌসুমের পর আবার সেমিফাইনালের স্বাদ নেবে স্পেনের জায়ান্টরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা