× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জয়ে ফিরল আবাহনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪ ১৮:১৯ পিএম

পিছিয়ে পড়েও শেখ জামালকে হারিয়েছে আবাহনী। ছবি : সংগৃহীত

পিছিয়ে পড়েও শেখ জামালকে হারিয়েছে আবাহনী। ছবি : সংগৃহীত

ঈদের ছুটি কাটিয়ে মাঠে ফিরেছে প্রিমিয়ার লিগ ফুটবলের খেলা। শুক্রবার অনুষ্ঠিত হয়েছে দুটি ম্যাচ। ১২তম রাউন্ডে শেখ রাসেলের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ পুলিশ। দিনের অপর খেলায় পিছিয়ে পড়েও শেখ জামালকে হারিয়েছে আবাহনী। তাতে আগের ম্যাচে ফর্টিস এফসির বিপক্ষে ড্র করা আন্দ্রেস ক্রসিয়ানির দল ফের জয়ের ধারায় ফিরল। টানা দুই ম্যাচে পয়েন্ট ভাগাভাগির পর এবার পরাজয়ের তিক্ত স্বাদ পেল মোহাম্মদ জুলফিকার মাহমুদ মিন্টুর শেখ জামাল।

শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শেখ জামালের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে আবাহনী। খেলার তিনটি গোলই হয়েছে প্রথমার্ধে। ৮ মিনেটে আব্দুল্লার গোলে লিড নেওয়ার পর জামাল ২৮তম মিনিট এবং প্রথমার্ধের যোগ করা সময়ের এক মিনিটের মাথায় গোল হজম করে। আবাহনীর হয়ে গোল দুটি করেন জনাথন ফার্নান্দেজ ও স্টুয়ার্ট কর্নেলিয়াস। 

এদিন খেলার ৮ মিনিটের মাথায় প্রথম লিড নেয় শেখ জামাল। আবাহনীর খেলোয়াড়দের ভুলে বক্সের সামনে বল পেয়ে যান আবু তোরে। সেনেগালের এই স্ট্রাইকার ক্রস দেন বক্সের সামনে থাক আবদুল্লাহকে। ডান পায়ের শটে সরাসরি জালে বল জড়ান ২৬ বছর বয়সী জামালের মিডফিল্ডার। বক্সের ডান দিকে ঝাপিয়ে পড়েও বলের নাগাল পাননি আবাহনীর অভিজ্ঞ গোলরক্ষক শহিদুল আলম সোহেল। প্রিমিয়ার লিগের চলমান মৌসুমে এটি আবদুল্লার প্রথম গোল। 

গোল হজম করে খেলায় ফিরতে মরিয়া হয়ে ওঠে আবাহনী। পরের মিনিটেই আক্রমণে ওঠে আকাশী-নীলরা। তবে লেফট উইঙ্গার ওয়াশিংটন ব্রান্দাওয়ের শটটি ঠেকাতে জামারের গোলরক্ষক প্রীতম ছিলেন সতর্ক। গোল না পেলেও প্রতিপক্ষের ওপর চাপ বজায় রাখে আবাহনী। ১৫তম মিনিটে আবাহনীর রক্ষণ চিড়ে বল গোলরক্ষকের সামনে বল পেয়ে যান জামালের তোরে। ওয়ান-ওয়ান মোকাবিলায় শট নেওয়ার আগেই অবশ্য অফসাইডের সঙ্কেত দেন রেফারি। এর আগেও বেশ কয়েকবার অফসাইড হন জামালের খেলোয়াড়েরা। 

খেলার ২৫তম মিনিটে লংস পাসে বল পেয়ে যান আবদুল্লাহ। বক্সের বাম প্রান্ত থেকে কাট-ব্যাক দেন অধিনায়ক হিগোর লেতের কাছে। বক্সের বাইরে থেকে নেওয়া ডান পায়ের জোড়ালো শটটি অন টার্গেটে রাখতে পারেননি এই ব্রাজিলিয়ান; পোস্ট ঘেষে বল বেরিয়ে গেলে ভালো সুযোগ হাতছাড়া হয় জামালের। পরের মিনিটেই কাউন্টার অ্যাটাকে ওঠে আবাহনী। কিন্তু জামালের রক্ষণ দেয়াল টপকাতে পারেনি তারা। ২৮তম মিনিটে আর আটকে রাখা যায়নি আবাহনীকে। ফার্নান্দেজের পাস ধরে আক্রমণে ওঠেন কর্নেলিয়াস। কয়েকজনকে কাটিয়ে বক্সের বাম প্রান্ত দিয়ে ঢুকে পড়েন জামালের বিপদসীমায়। শট নেন গোলে। জামালের ডিফেন্ডারদের পায়ে লেগে ফিরে আসলে ফিরতি শটে লক্ষ্যভেদ করেন ফার্নান্দেজ। প্রিমিয়ার লিগে এটি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ষষ্ঠ গোল। তার গোলে ১-১ সমতায় ফেরে ধানমন্ডির জায়ান্টরা।

খেলার ৩৩তম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পায় আবাহনী। জামালের ডিফেন্ডার শখুরবেখ খোলমাতোভের ভুল পাসে মাঝ মাঠে বল পেয়ে যান ফার্নান্দেজ। বল নিয়ে ঢুকে পড়েন বক্সে। কিন্তু কয়েকজন ডিফেন্ডারকে কাটালেও সামনে থাকা জামালের গোলরক্ষক প্রীতমকে পরাস্ত করতে পারনি ফার্নান্দেজ; শট নেন তার শরীর বরাবর। 

তিন মিনিট পর শাকিলের কাছ থেকে বল কেড়ে নেন কর্নেলিয়াস। পাস দেন ব্রান্দাওকে। বক্সের সামনে থেকে তার নেওয়া শট অনায়েসেই আটকে দেন প্রীতম। ৪০তম মিনিটে আবারও সুযোগ হারায় আবাহনী। রিদয়ের পাস ধরে আক্রমণে ওঠেন কর্নেলিয়াস। তার কোনাকুনি শটটি এবারও বক্স ঘেষে বেরিয়ে যায়। 

অবশেষে প্রথমার্ধের যোগ করা সময়ে লিড নেয় আবাহনী। ফার্নান্দেজের সঙ্গে ওয়ান ওয়ান পাস খেলে বল নিয়ে জামালের বক্সে ঢুকে পড়েন ওয়াশিংটন। ফিরতি পাস পেয়ে যান ওয়াশিংটন, তাকে দেখে গোলরক্ষক প্রীতম উঠে আসেন। তবে বল ক্লিয়ার করতে পারেননি। আলতো টোকায় ফাকা গোলবারে বল পাঠিয়ে দেন কর্নেলিয়াস। বিরতির আগে ২-১ ব্যবধানে এগিয়ে যায় আকাশী-নীলরা। এরপর দ্বিতীয়ার্ধে খেলা এগিয়েছে ঢিমেতালে। সুযোগ পেলেও আর কোনো গোলের দেখা পায়নি দুই দল। মৌসুমের ষষ্ঠ জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রসিয়ানির দল। 

এই জয়ে ১২ খেলা শেষে ২২ পয়েন্ট সংগ্রহ করল আবাহনী। টেবিলে অবস্থান তিনে। সমান খেলায় পাঁচে নেমে গেছে শেখ জামাল। আজকের অপর ম্যাচে শেখ রাসেলকে ১-০ ব্যবধানে হারিয়ে চারে উঠে এসেছে বাংলাদেশ পুলিশ। তাদের পয়েন্ট ১৭। ১১ পয়েন্ট পাওয়া রাসেলের অবস্থান সাতে। এই তালিকায় ১১ খেলায় ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান কিংসের। তাদের চেয়ে ৫ পয়েন্ট কম পেয়ে দুইয়ে আলফাজ আহমেদের মোহামেডান। তবে কিংস ও মোহামেডান একটি করে ম্যাচ কম খেলেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা