× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃত্রিম বুদ্ধিমত্তার লেখা বাংলাদেশের প্রথম কমিক বুক

ইমরানুর রহমান

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ১২:১৩ পিএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩ ১২:৩০ পিএম

অনলাইনে কমিকটি ফ্রিতেই পাওয়া যাচ্ছে। ছবি : সায়েন্স বি

অনলাইনে কমিকটি ফ্রিতেই পাওয়া যাচ্ছে। ছবি : সায়েন্স বি

আর কয়েক ঘণ্টা পরই গ্রহাণু আঘাত করতে যাচ্ছে পৃথিবীকে। সভ্যতা বলতে আমরা যে বিশ্বব্যবস্থা গড়ে তুলেছি, তার বিনাশ হতে যাচ্ছে। তাহলে মানবজাতির ভবিষ্যৎ কী? তারা কি টিকে যাবে? মানবজাতি কি আবার উঠে দাঁড়াতে পারবে? এমন সব প্রেক্ষাপট নিয়ে কমিক ‘মানবজাতির গ্রহণ’ লিখেছে চ্যাটজিপিটি নামের কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই)। আর কমিক দৃশ্যগুলোর ইলাস্ট্রেশন তৈরি করেছে মিড জার্নি এআই নামের অন্য এক কৃত্রিম বুদ্ধিমত্তা। পুরো বিষয়টি তত্ত্বাবধান করেছে বিজ্ঞানভিত্তিক শিক্ষা প্ল্যাটফর্ম ‘সায়েন্স বি’।

অনলাইনে কমিকটি এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। যেকেউ চাইলে তা ফ্রিতে ডাউনলোড করে পড়তে পারবে। সায়েন্স বি প্রতিদিনের বাংলাদেশকে জানিয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট দ্বারা নির্মিত বাংলায় প্রথম কমিক বুক এটি।

চ্যাটজিপিটির বাংলা ভাষায় কিছু সীমাবদ্ধতা রয়েছে। তাই গল্পটি এই কৃত্রিম বুদ্ধিমত্তা ইংরেজিতেই লিখেছে। ‘সায়েন্স বি’ টিম এটিকে বাংলায় অনুবাদ করে। পরে মিড জার্নি এআই কমিকের প্রত্যেকটি অংশের ভিত্তিতে ইলাস্ট্রেশন ইমেজ তৈরি করে। সেসব ছবি নিয়েই পুরো কমিকটি সাজাতে কিছুটা মানুষের সহায়তা লাগলেও কমিকের স্ক্রিপ্ট, চরিত্র, ন্যারেশন এবং ইলাস্ট্রেশন সবই কৃত্রিম বুদ্ধিমত্তার তৈরি।

কমিক বুকটি তৈরির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ‘সায়েন্স বি’র কনটেন্ট প্রোডাকশন বিভাগের প্রধান তন্ময় দেবনাথ।

সায়েন্স বি বইটি এত বেশি পাঠক সাড়া পেয়েছে যে, একসঙ্গে ৫ হাজারের বেশি মানুষ সাইটটিতে প্রবেশ করলেও তা ডাউন হয়ে যায়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে করা এক কমেন্টে এমনটাই জানায় তারা।

তন্ময় দেবনাথ প্রতিদিনের বাংলাদেশকে কমিক বুকটি নিয়ে পাঠকদের উচ্ছ্বাসের বিষয়টি জানিয়ে বলেন, ‘১৫ জানুয়ারি রাত ৮টায় সায়েন্স বি’র ওয়েবসাইটে কমিকটি প্রথম পাবলিশ করা হয়। এই ১৮ ঘণ্টা সময়ের মধ্যে ৩১ হাজারেরও বেশি ডাউনলোড করা হয়েছে কমিক বুকটি।’

এ ছাড়া ওয়েবসাইটে ডাউনলোড করার পাশাপাশি রিভিউ দেওয়ারও ব্যবস্থা রাখা হয়েছে, যেখানে ইতোমধ্যে দুইশরও বেশি রিভিউ এসেছে; যার মধ্যে অধিকাংশই পজিটিভ। অনেক পাঠকই এর দ্বিতীয় পর্বও চাইছে। তন্ময় দেবনাথও জানিয়েছেন, খুব শিগগির তারা এই মিনি কমিকের দ্বিতীয় কিস্তি প্রকাশ করবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা