× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রামে গ্রামে স্থাপিত হচ্ছে ‘ভিলেজ ডিজিটাল বুথ’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ১৮:০৪ পিএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩ ১১:৫১ এএম

মঙ্গলবার স্থানীয় একটি হোটেলে এ বিষয়ে এটুআই এবং জয়তুন বিজনেস সলিউশনসের মধ্যে ‘ভিলেজ ডিজিটাল বুথ’ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার স্থানীয় একটি হোটেলে এ বিষয়ে এটুআই এবং জয়তুন বিজনেস সলিউশনসের মধ্যে ‘ভিলেজ ডিজিটাল বুথ’ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সারা দেশে ভিলেজ ডিজিটাল বুথ প্রতিষ্ঠায় এটুআই-এর পেমেন্ট অ্যাগ্রিগেটর প্ল্যাটফর্ম ‘একপে’ এবং জয়তুন বিজনেস সলিউশনস একসঙ্গে কাজ করবে। এই ভিলেজ ডিজিটাল বুথ প্রান্তিক জনগোষ্ঠীর আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমকে ত্বরান্বিত করবে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) স্থানীয় একটি হোটেলে এ বিষয়ে এটুআই এবং জয়তুন বিজনেস সলিউশনসের মধ্যে এ-সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং জয়তুন বিজনেস সলিউশনসের চেয়ারম্যান মো. আরফান আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, সমঝোতা স্মারকের আওতায় দেশব্যাপী ভিলেজ ডিজিটাল বুথ থেকে প্রান্তিক এলাকায় বসবাসকারী সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে প্রযুক্তিনির্ভর আর্থিক সেবা প্রদান করা হবে। এক্ষেত্রে এটুআই-এর পেমেন্ট অ্যাগ্রিগেটর প্ল্যাটফর্ম ‘একপে’ এই কার্যক্রমে কারিগরি এবং সার্বিক সহযোগিতা প্রদান করবেন।

স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে এবং প্রান্তিক জনগোষ্ঠীর আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমকে আরও দ্রুত এবং প্রাতিষ্ঠানিকভাবে এগিয়ে নিতে প্রতিটি গ্রামে একটি ভিলেজ ডিজিটাল বুথ প্রতিষ্ঠা করা হবে। এতে গ্রামীণ অঞ্চলে সুবিধাবঞ্চিত ও প্রাতিষ্ঠানিকভাবে আর্থিক সেবাবহির্ভূত জনগোষ্ঠী তাদের আর্থিক সেবা গ্রহণে অনেক বেশি সময়, কষ্ট ও অর্থের সাশ্রয় করতে পারবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জয়তুন বিজনেস সলিউশনসের সার্বিক ব্যবস্থাপনায় একজন স্থানীয় উদ্যোক্তার মাধ্যমে এই ভিলেজ ডিজিটাল বুথ পরিচালিত হবে। মূলত এটি একটি গ্রামীণ ডিজিটাল আর্থিক সেবা কেন্দ্র হিসেবে গড়ে উঠবে। এই বুথ থেকে ডিজিটাল আর্থিক সেবাসহ বিভিন্ন প্রকার ই-সেবা প্রদান নিশ্চিত করা হবে।

সব ধরনের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের আর্থিক সেবা, সরকারি পরিষেবা বিল পরিশোধ, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভাতাসমূহ, শিক্ষাপ্রতিষ্ঠান-সংক্রান্ত বিল পরিশোধ, টেলিমেডিসিন, ই-টিকেটিংয়ের মতো সেবা পাওয়া যাবে ডিজিটাল বুথ থেকে। এ ছাড়া এই ভিলেজ ডিজিটাল বুথ থেকে অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কার্যক্রম বা আর্থিক সেবা গ্রহণ করতে পারবেন প্রান্তিক জনগোষ্ঠী।

এটি কেবল সুনির্দিষ্ট বাণিজ্যিক ব্যাংকের নির্ধারিত আর্থিক সেবাই দেবে না, বরং অন্যান্য সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব ধরনের সেবাও এক জায়গা থেকে পাওয়া যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা