× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভ্যালেন্টাইন্স ডেতে চিরবিদায় ইন্টারনেট এক্সপ্লোরারকে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৫ পিএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৫ পিএম

ভ্যালেন্টাইন্স ডেতে চিরবিদায় ইন্টারনেট এক্সপ্লোরারকে

ভ্যালেন্টাইন্স ডে’র দিনে সাধারণত প্রিয়জনরা একে অপরকে ফুল, চকোলেট দিয়ে কিংবা হৃদয় আকৃতির কোনো উপহার দিয়ে শুভেচ্ছা জানায়। কিন্তু প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট এতোদিন সার্ভিস দিয়ে আসা ‘ইন্টারনেট এক্সপ্লোরার’-এর হৃদয়ে যেন তীর নিক্ষেপ করল ভালোবাসার দিনটিতে।  

গত ১৪ ফেব্রুয়ারি ‘উইন্ডোজ টেন’ ও এরপর আসা অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ইলেভেন’-এর জন্য অবসরে পাঠানো হয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারকে। এখন থেকে এর বদলে ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য মাইক্রোসফট প্রেমিরা ‘মাইক্রোসফট এজ’ ব্যবহার করবেন।

১৯৯৫ সালে সর্বপ্রথম ‘উইন্ডোজ নাইন্টিফাইভ’-এ প্রথম ইন্টারনেট এক্সপ্লোরার যাত্রা শুরু করে। দীর্ঘ ২৭ বছরের এক প্রযুক্তিগত মহাকাব্যিক ইতিহাস এবার শেষ হয়ে গেছে। বর্তমান প্রজন্মের অধিকাংশের অনলাইন ব্রাউজিং শুরু হয়েছে এর হাত ধরে।  

যদিও গত বছরের জুনেই ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠানো হয়েছিল। কিন্তু এরপরেও তা ব্যবহার করা যেত। কিন্তু মাইক্রোসফট এজের মঙ্গলবারের আপডেট উইন্ডোজ টেন ভার্সনে ইন্টারনেট এক্সপ্লোরার যে আর ব্যবহার করা যাবে না, তা নিশ্চিত করবে।

তবে এটি মাইক্রোসফটের হুট করে নেওয়া কোনো সিদ্ধান্ত নয়। গত ৮ বছর ধরেই ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠানোর চেষ্টা করছিল তারা। এবার আনুষ্ঠানিকভাবে তা করা হলো।

 

সূত্র : দ্য ভার্জ  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা