× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যেখানে রাখবেন আপনার ওয়াইফাই রাউটার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫৮ পিএম

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৪ পিএম

কিছু বিষয় খেয়াল রাখলে রাউটারে ভালো সিগন্যাল পাওয়া সম্ভব। ছবি : সংগৃহীত

কিছু বিষয় খেয়াল রাখলে রাউটারে ভালো সিগন্যাল পাওয়া সম্ভব। ছবি : সংগৃহীত

দৈনন্দিন জীবনে বাসা, অফিস, বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেট সংযোগ এখন খুব স্বাভাবিক ঘটনা হয়ে গেছে। আর যেহেতু মোবাইল ও ল্যাপটপ গ্রাহকের সংখ্যা তুলনামূলক বেশি ইন্টারনেট সেবায় যুক্ত হচ্ছে, তাই জনপ্রিয় হচ্ছে ওয়াইফাই রাউটার। অনেক ক্ষেত্রেই দেখা যায়, বাসায় শক্তিশালী ওয়াইফাই রাউটার রাখার পরেও ঠিকমতো সিগন্যাল পান না অনেকে, আবার অনেকে বুঝতে পারেন না তার ঠিক কতো ব্যান্ডউইথের রাউটার দরকার। তবে সাধারণ কিছু নিয়ম মেনে চললে এবং কিছু বিষয় খেয়াল রাখলে রাউটারে ভালো সিগন্যাল পাওয়া সম্ভব।

খোলা জায়গায় রাখুন

ভালো সিগন্যাল পেতে হলে ওয়াইফাই রাউটারকে খোলা জায়গায় রাখতে হবে। যাতে নেটওয়ার্ক সিগন্যাল চারদিকে ছড়িয়ে দিতে এটি কোনো বাধা না পায়। অনেকেই টেলিভিশনের পেছনে বা কাপবোর্ডে ওয়াইফাই রাউটার রাখেন। এ ক্ষেত্রে সিগন্যালে বাধার সৃষ্টি হয়। রাউটার থেকে ভালো সিগন্যাল চাইলে অবশ্যই এর চারদিকে ৩০ সেন্টিমিটার খালি জায়গা রাখতে হবে।

অন্যান্য ওয়্যারলেস ডিভাইস দূরে রাখুন

রাউটার থেকে ভালো পারফরম্যান্স পেতে হলে অন্যান্য ওয়ারলেস যেসব ডিভাইস রয়েছে, সেগুলোকে ওয়াইফাই রাউটার থেকে দূরে রাখতে হবে। গেমিং কনসোল, স্মার্ট স্পিকারের মতো ডিভাইস ওয়াইফাই সংযোগে ব্যাঘাত ঘটাতে পারে।

ইলেকট্রিক্যাল সামগ্রী থেকেও দূরে রাখা

তারযুক্ত ইলেকট্রিক্যাল সামগ্রীও ওয়াইফাই রাউটারের সিগনালে ইস্যু তৈরি করতে পারে। যদি আপনি আপনার ওয়াইফাই রাউটারটিকে মাইক্রোওয়েভ বা ওয়াশিং মেশিনের কাছে রেখে দেন, তবে এসব ইলেকট্রিক্যাল পণ্য আপনার রাউটারের সিগন্যালে ব্যাঘাত ঘটাতে পারে।

যেখানে আপনি ইন্টারনেট ব্যবহার করেন

সাধারণত আপনি বাসায় যে স্থানে থাকেন বা যে রুমে থেকে ইন্টারনেট ব্রাউজ বেশি করেন, আপনার উচিত সেখানেই রাউটারকে স্থাপন করা। আপনি ওয়াইফাই রাউটারের যত কাছে থাকবেন, তত ভালো সিগন্যাল পাবেন।

শক্তিশালী রাউটার ব্যবহার করা

সাধারণত অনেকেই না বুঝে দাম বিবেচনায় কম ব্যান্ডউইথের রাউটার কেনেন। কিন্তু পরে দেখা যায়, পর্যাপ্ত স্পিডের নেট আর পাওয়া যায় না, এমনকি রাউটার থেকে একটু দূরে চলে গেলেও নেট চলে যায়। মূলত বাসার আকৃতি ও কভারেজ এরিয়া বিবেচনা করে রাউটার কেনা উচিত।

 

সূত্র : দ্য আইরিশ সান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা