× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হুমকির মুখে ক্রিপ্টোকারেন্সি ব্যাংক সিলভারগেট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৬:২৭ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৬:২৮ পিএম

এরই মধ্যে তারল্য সংকটে পড়েছে ক্রিপ্টোকারেন্সির প্রধান ব্যাংক সিলভারগেট। ছবি : দ্য ভার্জ

এরই মধ্যে তারল্য সংকটে পড়েছে ক্রিপ্টোকারেন্সির প্রধান ব্যাংক সিলভারগেট। ছবি : দ্য ভার্জ

ক্রিপ্টোকারেন্সি জগতের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সিলভারগেট ব্যাংক। এরই মধ্যে এটি বড় সমস্যায় পড়েছে এবং এটিকে অস্তিত্বগত সমস্যাই বলা যায়। তবে সিলভারগেটের শুরুটি কিন্তু ক্রিপ্টোকারেন্সি দিয়ে নয়।

রিয়েলস্টেট বাজারে যাত্রা শুরু হলেও ২০১৪ সালের জানুয়ারিতে এটি বিটকয়েনের ওপর ঝাঁপিয়ে পড়ে। সেই বছরটি ছিল, বিটকয়েনের জন্য অস্থির একটি বছর। সে বছর জানুয়ারিতে যেখানে বিটকয়েনের দাম ছিল ৭৭০ ডলার, সেখানে ফ্ল্যাগশিপ এই ক্রিপ্টোকারেন্সি বছর শেষ করেছিল ৩০০ ডলারে। সে সময় ব্যাংকটি সংকটে পড়লে বর্তমান পরিস্থিতি সব কিছুকে ছাড়িয়ে গেছে।

সিলভারগেটের দীর্ঘ ক্লায়েন্ট তালিকার মধ্যে ছিল সদ্য দেউলিয়া হওয়া এফটিএক্স। সম্প্রতি এফটিএক্সের পতন ও এর প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইডের বিরুদ্ধে চলমান তদন্ত সিলভারগেটের বাকি ক্লায়েন্টদের মধ্যেও শঙ্কার সৃষ্টি করছে। ফলে তারা ব্যাংকটি থেকে মূলধন বের করে ফেলতে চাইছেন। এরই মধ্যে ব্যাংক থেকে ৮১০ কোটি ডলার তুলে নিয়েছে এর গ্রাহকরা। ওয়ালস্ট্রিট জার্নাল বিষয়টিকে ব্যাখ্যা করেছে, গ্রেট ডিপ্রেশনে গড় ব্যাংক বন্ধ হওয়ার চেয়েও খারাপ হিসেবে।

এদিকে আর্নিং ফাইলিংয়ে দেখা যাচ্ছে গত ত্রৈমাসিকে সিলভারগেটের ক্ষতি ১০০ কোটি ডলার। এ ছাড়া ১ মার্চ প্রকাশিত প্রতিবেদনে পরিস্থিতি আরও খারাপ দেখা যাচ্ছে। ফলে ব্যাংকটি ব্যবসায় টিকে থাকতে পারবে কিনা তা নিয়ে সংশয় দেখা যাচ্ছে।

এদিকে ক্রিপ্টোকারেন্সি ভিত্তিক ব্যাংকটির এমন দুরাবস্থায় যখন এর সহায়তা দরকার তখনই মুখ ফিরিয়ে নিচ্ছে কয়েনবেজ, গ্যালাক্সি ডিজিটাল, ক্রিপ্টো.কম, সার্কেল ও পাক্সোস। এরই মধ্যে এই ক্রিপ্টোকারেন্সি ভিত্তিক এই প্রতিষ্ঠানগুলো জানিয়ে দিয়েছে তারা সিলভারগেট ব্যবহার বন্ধ করবে। এদিকে ক্রিপ্টোকারেন্সি প্রজেক্ট টিথার, যার নিজস্ব স্ট্যাবল কয়েন নিয়েই সমস্যা রয়েছে, তারাও পর্যন্ত বলছে সিলভারগেট আর ব্যবহার করবে না।

গবেষকরা বলছেন, সিলভারগেটের সমস্যা শুধু তাদের একার সমস্যা নয়। এটি সমগ্র ক্রিপ্টো জগতের সমস্যা। যদি সিলভারগেট ব্যবসা থেকে বেরিয়ে যায়, অন্যান্য ক্রিপ্টো সম্পর্কিত অন্যান্য প্রতিষ্ঠানও বিশ্বাসযোগ্যতার প্রশ্নের মুখোমুখি হবে। যা পুরো ক্রিপ্টো দুনিয়াকে অস্থির করে তুলবে।

এমন কি এরই মধ্যে এর প্রভাব পড়তে শুরু করেছে ক্রিপ্টো মার্কেটে। চাঙ্গা ভাব দিয়ে বছর শুরু করা ক্রিপ্টোজগত এখন পড়তির দিকে। বিটকয়েন, ইথারিয়ামের দাম এরই মধ্যে কমতে শুরু করেছে। স্টাবল কয়েন টেথারের মূল্য পর্যন্ত হ্রাস পেয়েছে। বিএনবি, কারডানো, ডজকয়েনের দামও কমছে। এদিকে ক্রিপ্টোকারেন্সিতে যার টুইটের ব্যাপক প্রভাব রয়েছে, সেই ইলন মাস্কও বলছেন, ক্রিপ্টোর বদলে এখন তিনি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স নিয়ে আগ্রহী।  

 

সূত্র : দ্যভার্জ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা