× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্যামসাংয়ের ক্যামেরা তোলে ‘জাল ছবি’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩ ১১:৩৭ এএম

আপডেট : ১৪ মার্চ ২০২৩ ১৬:১৯ পিএম

কম্পিউটারে রাখা চাঁদের ব্লার ছবিতেও ডিটেইল যুক্ত করেছে স্যামসাং এস২৩ আল্ট্রা ফোন। ছবি : সংগৃহীত

কম্পিউটারে রাখা চাঁদের ব্লার ছবিতেও ডিটেইল যুক্ত করেছে স্যামসাং এস২৩ আল্ট্রা ফোন। ছবি : সংগৃহীত

বেশ দীর্ঘদিন ধরেই ফোন ব্যবহারকারীদের স্বপ্ন ছিল নিজের পকেটের স্মার্টফোন দিয়েই তুলবে চাঁদের ছবি। চন্দ্রপ্রেমীদের এ স্বপ্ন পূরণে প্রথম এগিয়ে আসে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি কোম্পানি স্যামসাং। মূলত গ্যালাক্সি এস২০ আলট্রাতেই তারা যুক্ত করে চাঁদের ছবি তুলতে সক্ষম ক্যামেরা। এর পরের ফ্ল্যাগশিপ ফোনগুলোতেও যুক্ত হয় এ ফিচার।

বছরের পর বছর ধরে স্যামসাংয়ের স্পেস জুম করতে সক্ষম ফোনগুলো চাঁদের অবিশ্বাস্যরকম ডিটেইল ছবি তোলার ক্ষমতার জন্য পরিচিত হয়ে ওঠে। কিন্তু সাম্প্রতিক রেডডিট এক পোস্টে দাবি করা হয়েছে, স্যামসাং ফোনে তোলা চাঁদের ছবিগুলো কোনোভাবেই সত্যিকার ছবি নয়। এগুলো আসলে জাল। আর এ অভিযোগ যদি সত্যি হয়, তবে স্যামসাংয়ের লাখ লাখ গ্রাহকের জন্য তা হবে বড় ধরনের প্রতারণা।

তবে অভিযোগকারী রেডডিট ব্যবহারকারী শুধু অভিযোগ দিয়েই ক্ষান্ত হননি। সেই পোস্টে স্পষ্ট প্রমাণও যুক্ত করেছেন যে, স্যামসাং কোম্পানির ফোনগুলো চাঁদের ছবি তোলার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর কম্পিউটেশনাল প্রসেসিং ব্যবহার করছে। এর আউটপুট যা আসছে, তা সত্যিকার ছবি নয়।

ইউ/আইব্রেকফটোস নামের একজন রেডডিট ব্যবহারকারী শুরুতে চাঁদের একটি ইচ্ছাকৃত অস্পষ্ট ছবি তৈরি করেন। এরপর কম্পিউটার স্ক্রিনে থাকা সেই ছবিটি থেকে আবার স্যামসাংয়ের সবশেষ ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস২৩ আলট্রা দিয়ে তোলেন। সেই অস্পষ্ট ছবিতেও স্যামসাং চাঁদের ডিটেইল যুক্ত করে দেয়। অথচ সেই অস্পষ্ট ছবিতে কোনোভাবে চাঁদের ডিটেইলই থাকার কথা নয়।

আর স্যামসাংয়ের জন্য ইমেজ ম্যানিপুলেশনের অভিযোগ নতুন কিছু নয়। ২০২০ সালে কোম্পানিটি যখন এস২০ আলট্রাতে ১০০এক্স স্পেস জুম বৈশিষ্ট্য উন্মোচন করার পর থেকেই বিষয়টি নিয়ে কথা শুরু হয়। অনেকেই সে সময় অভিযোগ করেন, চাঁদের ছবি প্রসেস করার ক্ষেত্রে স্যামসাং ফোনগুলো প্রিস্টোর করা টেক্সচারগুলোকে ব্যবহার করে অনুলিপি তৈরি করে পেস্ট করছে। কিন্তু স্যামসাং সে সময় দাবি করে, প্রক্রিয়াটিতে এর থেকে বেশি কিছু জড়িত।

২০২১ সালেও ইনপুট ম্যাগ গ্যালাক্সি এস২১ আল্ট্রা দিয়ে তোলা নকল বিস্তারিত চাঁদের ছবি শিরোনামে দীর্ঘ এক প্রতিবেদনে স্যামসাংয়ের বক্তব্য তুলে ধরা হয়। যেখানে স্যামসাং দাবি করে চাঁদের ছবি তোলার সময় কখনই ওভারলেয়িং বা টেক্সচার প্রভাব ব্যবহার করে না। শুধু চাঁদ শনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে। এ ছাড়া এর মধ্যে ছবির ডিটেইল বের করতে ব্লার ও নয়েজ কমানোর ফাংশন যুক্ত রয়েছে। এ ছাড়া আর কিছু নয়।

 

সূত্র : দ্য ভার্জ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা