× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উন্মুক্ত হলো ‘জিপিটি-৪’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ১২:৩৭ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৩ ১২:৪৭ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতিযোগিতায় আরও এগিয়ে গেল ওপেনএআই। ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতিযোগিতায় আরও এগিয়ে গেল ওপেনএআই। ছবি : সংগৃহীত

বিশ্ব মাতানো কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটির সবশেষ সংস্করণ জিপিটি-৪ উন্মুক্ত হয়েছে মঙ্গলবার (১৪ মার্চ)। এ সংক্রান্ত একটি ভিডিও লাইভ স্ট্রিমিং-ও করেছে চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই

প্রতিষ্ঠানটি বলছে, নতুন এই সংস্করণ আগের জিপিটি-৩জিপিটি-৩.৫ এর চেয়ে ব্যবহার আরও নিরাপদ ও এর আউটপুট আরও সঠিক, শুধু তাই নয় নতুন এই সংস্করণ মানব স্তরের কর্মদক্ষতা প্রদর্শন করতে সক্ষম হয়েছে।

ওপেনএআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, কম্পিউটিং জগতে যত প্রধান প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে তার সব কয়টিতেই দক্ষতা রয়েছে জিপিটি-৪ এর। যারা পেশাদার প্রোগ্রামার রয়েছেন, তারা চাইলেই পাইথন, জাভা, পিএইচপির মতো কোডের আউটপুট অনায়াসে পাবেন। এমন কি শুধু তাই না কোনো কোডে বাগ থাকলে জিপিটি-৪ তা খুঁজে বের করে দেবে।

শুধু প্রোগ্রামিং নয়, নতুন সংস্করণে এর গাণিতিক দক্ষতাও বেড়েছে অনেক। ছাত্রছাত্রীরা চাইলেই সহকারী হিসেবে এটিকে ব্যবহার করতে পারবে।

এ ছাড়া সর্বোচ্চ ২৫ হাজার শব্দের লেখা নিয়েও কাজ করতে সক্ষম এটি। অর্থ্যাৎ, কেউ যদি কোনো বইকে সংক্ষিপ্ত করতে চায়। চ্যাটজিপিটি তা করে দিতে পারবে। এমনকি বই থেকে কবিতাও লিখতে পারবে এটি। শুধু তাই নয়, দুই বা ততোধিক প্রবন্ধ ও গল্পের তুলনামূলক বিশ্লেষণ করতেও সক্ষম হবে এটি।

ভিজ্যুয়াল দেখানো না হলেও ওপেনএআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ছবি থেকেও ডেটা সংগ্রহ করে তা নিয়ে কাজ করতে সক্ষম জিপিটি-৪। অর্থ্যাৎ কেউ যদি তার রেফ্রিজারেটরের ভেতরের ছবি দেয়। এটি শুধু রেফ্রিজারেটরে খাবারের বিবরণ দেবে তাই নয়, এসব উপাদান দিয়ে আরও কি নতুন খাবার তৈরি করা যায় তাও জানান দেবে।

টেক জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে চুক্তির পর থেকেই দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে ওপেনএআই। সবশেষ জিপিটি-৪ এর সক্ষমতা তারই প্রমাণ। তবে এটি সাধারণের জন্য উন্মুক্ত করা হয়নি। এখনও ওপেনএআইয়ের ওয়েবসাইটে জিপিটি-৩ ই চলছে। সম্ভবত জিপিটি-৪ পেইড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে।


নতুন এই সংস্করণ নিয়ে দারুণ আশাবাদি ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান। একই সঙ্গে তিনি স্বীকার করেছেন, বড়ধরণের আপডেট হলেও, জিপিটি-৪ এখনও নির্ভুল নয়।

গত বছরের নভেম্বরে চালু হওয়ার পর থেকে প্রযুক্তি জগৎ মাতাচ্ছে চ্যাটজিপিটি। সিমিলার ওয়েবের তথ্যমতে সাইটটি এখন পর্যন্ত ১০০ কোটিবারের বেশি ভিজিট হয়েছে। এরমধ্যে শুধু জানুয়ারিতেই ভিজিট হয়েছে ৬১ কোটিবারের বেশি।

এখন পর্যন্ত ফ্রিতেই চ্যাটজিপিটি ব্যবহার করা গেলেও যদি কেউ নির্ভরযোগ্য পরিষেবা চেয়ে থাকে, তাকে অবশ্যই প্রতি মাসে ২০ ডলার সাবস্ক্রিপশন চার্জ দিয়ে তা ব্যবহার করতে হবে।

বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সঙ্গে যৌথভাবে বিভিন্ন প্রকল্পে কাজ করছে। টেক জায়ান্ট মাইক্রোসফট ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করছে। এরই মধ্যে প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব সার্চ ইঞ্জিন বিংয়ে যুক্ত করেছে চ্যাটজিপিটির প্রযুক্তি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা