× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্যামের বিরুদ্ধে এফটিএক্সের অর্থ সরানোর অভিযোগ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ১৩:০৮ পিএম

ওয়াশিংটন ডিসিকে প্রভাবিত করার জন্য কয়েক কোটি ডলার ব্যয় করার অভিযোগও রয়েছে স্যামের বিরুদ্ধে। ছবি : সংগৃহীত

ওয়াশিংটন ডিসিকে প্রভাবিত করার জন্য কয়েক কোটি ডলার ব্যয় করার অভিযোগও রয়েছে স্যামের বিরুদ্ধে। ছবি : সংগৃহীত

দেউলিয়া হয়ে যাওয়া ক্রিপ্টোকারেন্সি বিনিময় প্ল্যাটফর্ম এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড সংশ্লিষ্ট সংস্থার মাধ্যমে কোম্পানিটি থেকে ২২০ কোটি ডলার সরানো হয়েছে বলে জানিয়েছে এর নতুন ব্যবস্থাপনা।

এফটিএক্স বুধবার (১৫ মার্চ) এক বিবৃতিতে জানিয়েছে, এ ছাড়াও কোম্পানির প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠানটির কর্মচারীদের অর্থপ্রদান এবং ঋণের মাধ্যমে সামগ্রিকভাবে ৩২০ কোটি ডলারেরও বেশি স্থানান্তর করেছেন।

এর মধ্যে শুধু বাহামাসেই বিলাসবহুল সম্পদ কেনার জন্য সরিয়ে ফেলা অর্থ থেকে ২ কোটি ৪০ লাখ ডলার ব্যয় করা হয়েছে। তবে ব্যাঙ্কম্যান ফ্রাইডের আইনজীবীরা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

ওয়াশিংটন ডিসিকে প্রভাবিত করার জন্য কয়েক কোটি ডলার ব্যয় করার অভিযোগও রয়েছে স্যামের বিরুদ্ধে। তবে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। গ্রেপ্তার এড়াতে তিনি আইনজীবীদের মাধ্যমে লড়াই চালিয়ে যাচ্ছেন।

এই অর্থপ্রদানগুলো আলমেদা রিসার্চ হেজ ফান্ড থেকে করা হয়েছিল। এফটিএক্স বলেছে, এই আর্থিক বিষয়ক বিবৃতি এরই মধ্যে আদালতে উপস্থাপন করেছেন তারা।

এফটিএক্সের বিপর্যয়ের আগে স্যাম ব্যাঙ্কম্যান ছিলেন ক্রিপ্টোজগতের অনেক বড় তারকা। গত অক্টোবরেও তিনি ছিলেন ১৫ বিলিয়ন ডলারের মালিক। তাকে বিনিয়োগজগতের কিংবদন্তি ওয়ারেন বাফেটের সঙ্গে তুলনা করা হতো। 

গত বছরের নভেম্বরের শুরুর দিকে মাসের শুরুর দিকে গুজব ছড়িয়ে পড়ে যে এফটিএক্স ও ব্যাঙ্কম্যানের মালিকানাধীন সংস্থাগুলো আর্থিকভাবে নড়বড়ে অবস্থায় রয়েছে। ফলে অনেক গ্রাহক এফটিএক্স থেকে তাদের তহবিল উঠিয়ে নেওয়ার চেষ্টা করে। 

এতে প্রতিষ্ঠানটি নগদ অর্থ সংকটের মুখোমুখি হয়। স্যাম ব্যাঙ্কম্যান বেলআউটের অর্থ জোগাড়ের চেষ্টা করলেও তিনি ব্যর্থ হন। অনেক গ্রাহকই অর্থ তুলতে পারেননি। 


সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা