× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উন্মুক্ত হলো চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী ‘আর্নি বট’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ১৬:০০ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৩ ১৬:৫০ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তায় এখনও প্রত্যাশা পূরণ করতে পারেনি বাইদু। ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তায় এখনও প্রত্যাশা পূরণ করতে পারেনি বাইদু। ছবি : সংগৃহীত

ওপেনএআই ও গুগলের পর চীনের সার্চ জায়ান্ট বাইদু এবার বৃহস্পতিবার (১৬ মার্চ) নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত আর্নি বট নামের চ্যাটবট উন্মুক্ত করেছে।

এখন দেখার বিষয় ওপেনএআইয়ের চ্যাটজিপিটির সঙ্গে প্রতিযোগিতায় আর্নি বট কতটুকু সফল হয়।

আর্নি বটসংক্রান্ত প্রেজেন্টেশনটি হয়েছে চীনের রাজধানী বেইজিং-এ। সেখানে বাইদুর প্রধান নির্বাহী কর্মকর্তা রবিন লি স্বীকার করেছেন যে, তাদের আনা চ্যাটবটটি মোটেও নির্ভুল নয়। তিনি বলেন, নিশ্চিতভাবেই আমরা বলতে পারি না যে এটি নিখুঁত। তাহলে কেন আমরা আজ এটি উন্মোচন করছি? কারণ বাজারে এর চাহিদা রয়েছে।

এই প্রেজেন্টেশনে মোট পাঁচটি ভিডিও দেখানো হয়। যেখানে আর্নি বটকে চীনের বিখ্যাত বিজ্ঞানভিত্তিক উপন্যাস দ্য থ্রি বডি প্রবলেম নিয়ে প্রশ্ন করা হয়। এ ছাড়া কিছু গাণিতিক সমস্যারও সমাধান করতে বলা হয়। চাইনিজ ডায়ালেক্ট কতটুকু বোঝে, তা নিয়েও প্রশ্ন করা হয়। এ ছাড়া টেক্সটের মাধ্যমে ভিডিও ও ইমেজ জেনারেট করাও দেখানো হয়।

তবে এই ভিডিওগুলোর কোনোটি লাইভ ছিল না। প্রিরেকর্ডেড ভিডিওই প্রেজেন্টেশনে প্রকাশ করা হয়। সেই হিসেবে, এর আসল সক্ষমতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। আর বাইদু যে কৃত্রিম বুদ্ধিমত্তায় আগ্রহীদের প্রত্যাশা পূরণ করতে পারেনি, তা হংকংয়ের শেয়ার মার্কেটে কোম্পানিটির দরপতনেই স্পষ্ট হয়ে উঠেছে।

এদিকে বিশ্ব মাতানো কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটির সবশেষ সংস্করণ জিপিটি-৪ উন্মুক্ত হয়েছে মঙ্গলবার। এ-সংক্রান্ত একটি ভিডিও লাইভ স্ট্রিমিং-ও করেছে চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই

প্রতিষ্ঠানটি বলছে, নতুন এই সংস্করণ আগের জিপিটি-৩ ও জিপিটি-৩.৫’-এর চেয়ে ব্যবহার আরও নিরাপদ ও এর আউটপুট আরও সঠিক। শুধু তাই নয়, নতুন এই সংস্করণ মানব স্তরের কর্মদক্ষতা প্রদর্শন করতে সক্ষম হয়েছে।

ওপেনএআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, কম্পিউটিং জগতে যত প্রধান প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে, তার সব কয়টিতেই দক্ষতা রয়েছে জিপিটি-৪-এর। যারা পেশাদার প্রোগ্রামার রয়েছেন, তারা চাইলেই পাইথন, জাভা, পিএইচপির মতো কোডের আউটপুট অনায়াসে পাবেন। শুধু তাই নয়, কোনো কোডে বাগ থাকলে জিপিটি-৪ তা খুঁজে বের করে দেবে।

টেক জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে চুক্তির পর থেকেই দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে ওপেনএআই। সবশেষ জিপিটি-৪’-এর সক্ষমতা তারই প্রমাণ। তবে এটি সাধারণের জন্য উন্মুক্ত করা হয়নি। এখনও ওপেনএআইয়ের ওয়েবসাইটে জিপিটি-৩ই চলছে। সম্ভবত জিপিটি-৪ পেইড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে।

নতুন এই সংস্করণ নিয়ে দারুণ আশাবাদী ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান। একই সঙ্গে তিনি স্বীকার করেছেন, বড় ধরনের আপডেট হলেও, জিপিটি-৪ এখনও নির্ভুল নয়।



সূত্র : গ্যাজেটস ৩৬০ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা