× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাজ্যের সরকারি কর্মকর্তাদের জন্য নিষিদ্ধ হলো টিকটক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ২২:০৮ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৩ ২২:১৫ পিএম

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পর মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের দাপ্তরিক মোবাইল ফোনে টিকটকের ব্যবহার নিষিদ্ধ করল যুক্তরাজ্য। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পর মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের দাপ্তরিক মোবাইল ফোনে টিকটকের ব্যবহার নিষিদ্ধ করল যুক্তরাজ্য। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের দাপ্তরিক মোবাইলে চীনের ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। শিগগির এই সিদ্ধান্ত কার্যকর হবে। 

ইতঃপূর্বে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কমিশনও একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে। দেশগুলোর এ ধরনের সিদ্ধান্তকে রাজনৈতিক বলে কড়া প্রতিবাদ জানিয়েছে টিকটক কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার (১৬ মার্চ) যুক্তরাজ্যের কেবিনেট অফিস মন্ত্রী অলিভার ডাউডেন বলেন, টিকটকের নিরাপত্ত ঝুঁকি নিয়ে আমরা সংশ্লিষ্ট বিভাগকে দিয়েছে গবেষণা পরিচালনা করেছি। আমাদের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, টিকটকের অ্যাপ ব্যবহার করার জন্য ব্যবহারকারীকে মোবাইল ফোনের ডেটা স্টোরে ঢোকার অনুমতি দিতে হয়। এটা নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ। 

গার্ডিয়ান জানায়, যুক্তরাজ্যের দুই জন মন্ত্রী ও অনেক সরকারি কর্মকর্তা টিকটক ব্যবহার করেন। তবে, নতুন আইনের ফলে দাপ্তরিক মোবাইল ফোন থেকে ব্যবহার করতে না পারলেও ব্যক্তিগত মোবাইল ফোন থেকে তারা ওই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। 

যুক্তরাজ্যের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে টিকটক। অ্যাপটির এক মুখাপাত্র বলেন, মৌলিক ভুল ধারণা ও বৃহত্তর ভূরাজনৈতিক কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অথচ তাদের ধারণার সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্ক নেই। আমরা যুক্তরাজ্যের লাখ লাখ ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে বদ্ধপরিকর। 

ইতঃপূর্বে ইউরোপের ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করারও বিশেষ পরিকল্পনার কথা জানিয়েছে টিকটক। 

তবে, সম্প্রতি টিকটক স্বীকার করে, তারা যুক্তরাজ্যের ব্যবহারকারীদের তথ্য বিদেশে, এমন কী চীনে পাঠায়। কেবল গুরুত্বপূর্ণ প্রয়োজনেই তা করা হয়। 

সূত্র: গার্ডিয়ান 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা