× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফ্রি থাকছে না, ফেসবুক-ইনস্টার ভ্যারিফায়েড অ্যাকাউন্ট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩ ১০:৩৮ এএম

আপডেট : ১৮ মার্চ ২০২৩ ১২:১৪ পিএম

মেটার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এ সাবস্ক্রিপশন চার্জ আপাতত শুধু যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য সীমাবদ্ধ থাকবে। ছবি : সংগৃহীত

মেটার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এ সাবস্ক্রিপশন চার্জ আপাতত শুধু যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য সীমাবদ্ধ থাকবে। ছবি : সংগৃহীত

ফেসবুক ও ইউটিউবে ভ্যারিফায়েড অ্যাকাউন্টের জন্য শুক্রবার (১৭ মার্চ) থেকে সাবস্ক্রিপশন পরিষেবা চালু করেছে মেটা। শুধু যুক্তরাষ্ট্রের গ্রাহকরা আপাতত এর আওতায় থাকবেন। এর মাধ্যমে ইলন মাস্কের টুইটারের দেখানো পথেই হাঁটল সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানটি।

মেটার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এ সাবস্ক্রিপশন চার্জ আপাতত শুধু যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য সীমাবদ্ধ থাকবে। সরকারি আইডি দিয়ে খোলা অ্যাকাউন্টগুলো যাচাই-বাছাইয়ের পর নীল ব্যাজ দেওয়া হবে। ওয়েবের জন্য প্রতি মাসে চার্জ দিতে হবে ১১.৯৯ ডলার এবং অ্যাপলের আইওএস ও গুগলের অ্যান্ড্রয়েডের জন্য দিতে হবে ১৪.৯৯ ডলার।

এর আগে ফেব্রুয়ারিতে অর্থের বিনিময়ে ভ্যারিফায়েড অ্যাকাউন্টের সেবা পরীক্ষামূলকভাবে চালু করেছিল মেটা। মূলত আয় কমে যাওয়ায় বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানকে কর্মী ছাঁটাই করতে হচ্ছে। এর বাইরে মেটাও নয়। এ ছাড়া অনলাইন ভার্চুয়াল জগৎ মেটাভার্স প্রকল্পে অনেক অর্থ ব্যয় করলেও খুব একটা সাড়া পাচ্ছে না তারা। এমনকি বাজারে থাকা মেটার ভিআর গ্লাসগুলোর দামও কমানো হয়েছে। তা-ও সাড়া মিলছে না গ্রাহকের।

এমন অবস্থায় প্রযুক্তি খাতে চলমান অস্থিরতায় আয়ে বৈচিত্র্য আনতে ব্লু সাবস্ক্রিপশনে চার্জ রাখার পদক্ষেপ নিল মেটা। তবে এ আইডিয়াটি মোটেও মেটার নিজস্ব নয়।

এর আগে প্রিমিয়াম টুইটার ব্যবহারকারীদের জন্য গত ডিসেম্বরে ৮ ডলারের বিনিময়ে ব্লু ভ্যারিফিকেশন ফিচার চালু করে টুইটার। একই সঙ্গে মাইক্রোব্লগিং সাইটের দর্শন থেকেও সরে আসে সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিটি। যারা পেইড অ্যাকাউন্ট চালাবেন, তারা চাইলেই ১ ঘণ্টার ভিডিও দিতে পারবেন এবং ৪ হাজার শব্দের টুইট করতে পারেন। এ সেবা এখন পর্যন্ত মোট ৩৫টি দেশে চালু করতে পেরেছে কোম্পানিটি।

এরই মধ্যে ব্যাপক সাড়া পেয়েছে টুইটার। তাইতো পুরো বছরের অর্থ যদি কেউ একবারে শোধ করতে চায়, সে ক্ষেত্রেও বিশেষ ছাড় দেওয়া হয়েছে তাদের পক্ষ থেকে। ৮৪ ডলার খরচ করে যে-কেউ বার্ষিক সেবা নিতে পারবেন।

গত বছরের শেষ দিকে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কিনে নেন বিলিয়নিয়ার ইলন মাস্ক। এরই মধ্যে তিনি বেশকিছু বিতর্কিত পদক্ষেপ নিয়েছেন; যার মধ্যে টুইটারের আয় বাড়াতে ব্লু টিক-এ অর্থ আদায় একটি। পরে দেখা যাচ্ছে, তার দেখানো পথেই হাঁটতে চাইছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি মেটা।

এ ছাড়া সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট ও ইন্ডাস্ট্রি অ্যানালিস্ট ম্যাট নাওয়ারা এক টুইটবার্তায় জানিয়েছে, বড় বড় ব্যবসাপ্রতিষ্ঠানকে ১ হাজার ডলারের বিনিময়ে গোল্ডচেক মার্ক ভ্যারিফিকেশন টিকের অফার জানিয়ে মেইল করছে টুইটার।


সূত্র : গ্যাজেটস ৩৬০

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা