× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এআইয়ের নিয়ন্ত্রণে জোর চ্যাটজিপিটি সিইওর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ১৭:২২ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৩ ১৭:৩৭ পিএম

ওপেনএআইয়ের সিইও স্যাম আল্টম্যান। ছবি : সংগৃহীত

ওপেনএআইয়ের সিইও স্যাম আল্টম্যান। ছবি : সংগৃহীত

আজকাল বেশিরভাগ অফিস, ব্যবসাপ্রতিষ্ঠা বা সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবেশ করতে ফিঙ্গার প্রিন্ট দেওয়া লাগে। জন্ম নিবন্ধন, ভোটার আইডি, অনলাইনে কেনাকাটাসহ নানান ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার বাড়ছে। অর্থাৎ এআইয়ের ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনের পরতে পরতে ঢুকে পড়ছে। 

এআইকে ব্যবহার করে সম্প্রতি সবচেয়ে বড় ও সুদূর প্রভাব বিস্তারকারী কাজটি করেছে যুক্তরাষ্ট্রের ওপেনএআই নামের একটি প্রতিষ্ঠান। গত ডিসেম্বরে তারা চ্যাটজিপিটি নামের একটি সফটওয়্যার সাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করেছে। এআই-নির্ভর এই ভাষা মডেলটি অনেকটা সার্চ ইঞ্জিনের মতো। তবে প্রচলিত সার্চ ইঞ্জিন গুগলের চয়ে অনেক বেশি কার্যকর ও আকর্ষণীয়। 

বৃহস্পতিবার (১৬ মার্চ) এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম আল্টম্যান নিজেদের উদ্ভাবন ও এআই নিয়ে অনেক কথা বলেছেন। নতুন এ প্রযুক্তি নিয়ন্ত্রিত ও যথাযথভাবে ব্যবহার করা না গেলে তা মানব-সমাজের জন্য হুমকি হয়ে উঠতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। 

আল্টম্যান বলেন, ’চ্যাটজিপিটি, এআই বা কৃত্রিম সাধারণ বুদ্ধিমত্তার (এজিআই) মতো প্রযুক্তির ব্যবহার নিয়ে আমাদের এখন থেকে সতর্ক হতে হবে। এটার সঙ্গে সমাজকে সার্বিকভাবে সম্পৃক্ত করতে হবে। তা না হলে এই প্রযুক্তি মানব-সমাজের জন্য হুমকি হিসেবে দেখা দিতে পারে। কারণ এটার অনেক নেতিবাচক দিক রয়েছে। এসব বিষয় নিয়ে আমি যথেষ্ট শঙ্কিত।’  

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, চ্যাটজিপিটির ট্রায়াল ভার্সনের পর সম্প্রতি নতুন ভার্সন জিপিটি-৪ বাজারে আনা হয়েছে। নতুন ভার্সনটিও এখন নিখুঁত নয়। 

তবে আল্টম্যান জানান, এই ভার্সনের কিছুটা ত্রুটি থাকা সত্ত্বেও তা যুক্তরাষ্ট্রের সেট ম্যাথ টেস্টে অত্যন্ত ভালো করেছে। আরও কিছু পরীক্ষায় প্রায় ৯০ শতাংশ নম্বর পেয়েছে। চ্যাটজিপিটি কম্পিউটার কোডের মতো জটিল জিনিস লেখার সক্ষমতা ইতোমধ্যে তৈরি করে ফেলেছে বলেও মন্তব্য করেন তিনি। 

এদিকে এআই আপাতত মানুষের বিকল্প হয়ে ওঠার সম্ভাবনা নেই জানিয়ে আল্টম্যান বলেন, ’এআইকে অন্যের নির্দেশমতো কাজ করতে হয়। তার ইনপুট লাগে। অর্থাৎ এআই এখন পর্যন্ত মানুষের ওপর নির্ভরশীল।’ 

আর এ জায়গাতেই বড় সমস্যা দেখছেন আল্টম্যান। বিষয়টি ব্যাখা করে এই এআই বিশেষজ্ঞ বলেন, ’এআই যেহেতু মানুষের ইনপুটের ওপর নির্ভরশীল, তাই কে কী ইনপুট দিচ্ছে সেটা অত্যন্ত জরুরি। কারণ এআইয়ের সাহায্যে রাশি রাশি তথ্য থেকে নিমিষে কাঙ্ক্ষিত তথ্য বের করা যাবে, টেক্সট বা ভাষ্য তৈরি করা যাবে। এটা দিয়ে জনমতকে ইচ্ছামতো নিয়ন্ত্রণ করা যাবে। এ রকম হলে সাধারণ মানুষ কিছু বুঝে উঠতে পারার আগেই নদীর জল সাগরে মিশে যাবে। এতে করে মিথ্যা তথ্যে ও বিভ্রান্তিকর দৃষ্টিভঙ্গির সুনামি দেখা দিতে পারে।’ 

ওপেনএআইয়ের অন্যতম বিনিয়োগকারী টেসলার সিইও ইলন মাস্কও এআই বা এজিআইয়ের ব্যবহার নিয়ে দীর্ঘদিন ধরে হুঁশিয়ারি দিয়ে আসছেন। গত ডিসেম্বরে এক টুইটে এআই বা এজিআইকে পারমাণবিক অস্ত্রের চেয়েও ভয়াবহ মন্তব্য করেছিলেন মাস্ক। তাই এআইকে নিয়ন্ত্রণ করার ওপর জোর দেন তিনি। 

সূত্র : গার্ডিয়ান



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা