× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাধারণের জন্য উন্মুক্ত গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ১৪:০৯ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ১৬:০৪ পিএম

বার্ড গ্রাহক পর্যায়ে উন্মুক্ত হলেও আপাতত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকেই অপেক্ষামান তালিকায় সাইন আপ করা যাবে। ছবি : সংগৃহীত

বার্ড গ্রাহক পর্যায়ে উন্মুক্ত হলেও আপাতত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকেই অপেক্ষামান তালিকায় সাইন আপ করা যাবে। ছবি : সংগৃহীত

অ্যালফাবেট ইনকর্পোরেটের গুগল তার নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা ‘বার্ড’কে সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে। আপাতত পুরো বিশ্বের জন্য এটিকে উন্মুক্ত করা হয়নি। শুধু যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যবহারকারীরা অপেক্ষমাণ তালিকায় সাইন আপ করতে পারবেন।

মঙ্গলবার (২১ মার্চ) এক ব্লগপোস্টে এমনটাই জানিয়েছে গুগল।

গুগলের প্রোডাক্ট ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট, সিসি সিয়াও সাংবাদিকদের বলেছেন, ‘মানুষের উৎপাদনশীলতা বাড়াতে, তাদের ধারণাগুলোকে ত্বরান্বিত করতে এবং কৌতুহলকে আরও বাড়িয়ে তুলতে সাহায্য করতে এসেছে বার্ড।’

গত বছরের নভেম্বরে ওপেনএআইয়ের তৈরি কথোপকথন চালিয়ে যেতে সক্ষম কৃত্রিম বুদ্ধিমত্তা ‘চ্যাটজিপিটি’ উন্মুক্ত হওয়ার পর থেকে পুরো বিশ্বই যেন এআইয়ের জোয়ারে ভাসছে। সম্প্রতি ওপেনএআই ‘জিপিটি-৪’ নামের চ্যাটজিপিটির সবশেষ সংস্করণ উন্মুক্ত করছে। যা আরও জটিল কমপিউটার প্রোগ্রামের কাজ, গাণিতিক সমস্যার সমাধান এমনকি ২৫ হাজার শব্দের লেখা পর্যন্ত বিশ্লেষণ করতে সক্ষম। ছবি থেকেও তথ্য খোঁজায় পারদর্শিতা দেখিয়েছে এটি।

ওপেনএআইয়ের এ উত্থানে বড় ভূমিকা রেখেছে টেক জায়ান্ট মাইক্রোসফট। শুরুর দিকে কোম্পানিটিতে মাত্র ১০০ কোটি ডলার বিনিয়োগ করলেও চ্যাটজিপিটি সাফল্যের পর নতুন করে আরও ১ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয় তারা। এরই মধ্যে গুগলের সার্চ ইঞ্জিন ‘বিং’ ও ব্রাউজার ‘মাইক্রোসফট এজ’-এ পরীক্ষামূলকভাবে ওপেনএআইয়ের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করেছে।

ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে পিছিয়ে থাকতে চাইছে না অ্যালফাবেটও। এর প্রতিষ্ঠান গুগল বেশ কয়েক বছর ধরেই লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল নিয়ে কাজ করছে। গত বছর তাদের বানানো কৃত্রিম বুদ্ধিমত্তা ‘ল্যামডা’ সংবেদনশীল কী না, তা নিয়ে ব্যাপক বিতর্ক দেখা দিয়েছিল। সেই ল্যামডারই একটি ছোট সংস্করণ হলো ‘বার্ড’।

তবে শুরুতেই ধাক্কা খায় বার্ড। টুইটারে শেয়ার করা প্রিরেকর্ডেড এক ভিডিও ক্লিপে মহাকাশে থাকা ‘জেমস ওয়েব টেলিস্কোপ’ সম্পর্কিত একটি প্রশ্নের ভুল উত্তর দেয় চ্যাটজিপিটি। এর জেরে সে সময় গুগলের শেয়ারের দাম ১০০ বিলিয়ন ডলার কমে যায়।

সার্চ ইঞ্জিনে গুগল অনেক এগিয়ে থাকলেও স্পষ্টতই কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে এগিয়ে রয়েছে ওপেনএআই ও মাইক্রোসফটের যৌথ অংশীদারিত্ব। কৃত্রিম বুদ্ধিমত্তা খাত এখনও প্রাথমিক স্তরে রয়েছে, তাই নিকট ভবিষ্যতে কী হবে তা হয়ত বলা মুশকিল। বর্তমানে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা সার্ভিস পরীক্ষামূলক পর্যায়ে থাকলেও ওপেনএআইয়ের গুলো এরই মধ্যে বাণিজ্যিক রূপ লাভ করেছে। বিশেষ করে চ্যাটজিপিটির সবশেষ সংস্করণ ‘জিপিটি-৪’ ব্যবহারে এরই মধ্যে গ্রাহককে দিতে হচ্ছে ২০ ডলার করে। কম্পিউটার প্রোগ্রামারদের কাছে জনপ্রিয়তাও লাভ করেছে এটি।  

 

সূত্র : গ্যাজেটস ৩৬০ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা