× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেক্সট থেকে ছবি তৈরির ফিচার আনছে মাইক্রোসফট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩ ১৫:৫৫ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১৬:১৯ পিএম

বিং চ্যাটেও ব্যবহার করা যাবে ইমেজ জেনারেটিং টুলস। ছবি : সংগৃহীত

বিং চ্যাটেও ব্যবহার করা যাবে ইমেজ জেনারেটিং টুলস। ছবি : সংগৃহীত

মাইক্রোসফট করপোরেশন মঙ্গলবার (২১ মার্চ) তাদের সার্চ ইঞ্জিন বিং ও ব্রাউজার এজ-এর জন্য নতুন ফিচার চালুর ঘোষণা দিয়েছে। যেখানে ব্যবহারকারীরা টেক্সট থেকে ইমেজ তৈরি করতে পারবে। মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি ওপেনএআইয়ের দ্যাল-ইতে ব্যবহৃত প্রযুক্তিই এর পেছনে রয়েছে।

দ্যাল-ই ওপেনএআইয়ের বানানো ইমেজ জেনারেটিং টুলস। ব্যবহারকারীর কাছ থেকে টেক্সট ইনপুট নিয়ে এটি গ্র্যাফিক্যাল ইমেজের আউটপুট দেয় এবং দ্যাল-ইর সরবরাহ করা ছবিগুলো প্রত্যেকটিই স্বতন্ত্র। সেই প্রযুক্তিই ব্যবহার করতে যাচ্ছে মাইক্রোসফট।

বিং ইমেজ ক্রিয়েটর নামের এই টুল বিং ও এজ প্রিভিউয়ের পরবর্তিত সংস্করণে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হবে। মাইক্রোসফট এক ব্লগপোস্টে বলেছে, বিং ইমেজ ক্রিয়েটরকে বিং চ্যাটের সঙ্গেও একীভূত করা হবে। ফলে এর ব্যবহারকারীরা বিংয়ের সঙ্গে আলাপ করতে করতেই নিজের কাঙ্ক্ষিত গ্রাফিক্যাল ইমেজ পেয়ে যাবেন।  

ওপেনএআইতে ১ হাজার কোটি ডলারের বিনিয়োগের পর থেকে প্রত্যেকটি সার্ভিসে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করে যাচ্ছে মাইক্রোসফট করপোরেশন। গত মাসে সার্চ ইঞ্জিন বিং ও ব্রাউজারে পরীক্ষামূলকভাবে চ্যাটজিপিটির ফিচার যুক্ত করে কোম্পানিটি। এতে ব্যবহারকারী পর্যায়ে বেশ সাড়াও ফেলেছে তারা।  

এ ছাড়া মাইক্রোসফট অফিস ৩৬৫ সহ নানা মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগানোর দিকে জোড় দিয়েছে কোম্পানিটি।

এদিকে কৃত্রিম বুদ্ধিমত্তার জোয়ারে বসে নেই মাইক্রোসফটের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো। অ্যালফাবেট ইনকরপোরেটের গুগল তার নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা বার্ডকে সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে। আপাতত পুরো বিশ্বের জন্য এটিকে উন্মুক্ত করা হয়নি। শুধু যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যবহারকারীরা অপেক্ষমাণ তালিকায় সাইন আপ করতে পারবেন।

মঙ্গলবার এক ব্লগপোস্টে এমনটাই জানিয়েছে গুগল।

গুগলের প্রোডাক্ট ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট, সিসি সিয়াও সাংবাদিকদের বলেছেন, মানুষের উৎপাদনশীলতা বাড়াতে, তাদের ধারণাগুলোকে ত্বরান্বিত করতে এবং কৌতূহলকে আরও বাড়িয়ে তুলতে সাহায্য করতে এসেছে বার্ড।

সার্চ ইঞ্জিনে গুগল অনেক এগিয়ে থাকলেও স্পষ্টতই কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে এগিয়ে রয়েছে ওপেনএআই ও মাইক্রোসফটের যৌথ অংশীদারত্ব। কৃত্রিম বুদ্ধিমত্তা খাত এখনও প্রাথমিক স্তরে রয়েছে, তাই নিকট ভবিষ্যতে কী হবে তা হয়তো বলা মুশকিল। বর্তমানে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা সার্ভিস পরীক্ষামূলক পর্যায়ে থাকলেও ওপেনএআইয়ের গুলো এরই মধ্যে বাণিজ্যিক রূপ লাভ করেছে।

বিশেষ করে চ্যাটজিপিটির সবশেষ সংস্করণ জিপিটি-৪ ব্যবহারে এরই মধ্যে গ্রাহককে দিতে হচ্ছে ২০ ডলার করে। কম্পিউটার প্রোগ্রামারদের কাছে জনপ্রিয়তাও লাভ করেছে এটি। তবে মাইক্রোসফটের কোনো সার্ভিসে এখনও জিপিটি-৪ যুক্ত হয়েছে কি না, তা এখনও জানা যায়নি।

 

সূত্র : মাইক্রোসফট

 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা