× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় মৃতের সঙ্গে কথোপকথন!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মে ২০২৩ ২২:৫৭ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ২৩:৫৭ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে মৃতদের সঙ্গে কথা বলার প্রযুক্তি তৈরি করলেন চীনের এক ইঞ্জিনিয়ার। প্রথাগতভাবে মৃতদের স্মরণের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে মৃতদের সঙ্গে কথা বলার প্রযুক্তি তৈরি করলেন চীনের এক ইঞ্জিনিয়ার। প্রথাগতভাবে মৃতদের স্মরণের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তাকে (এআই) কাজে লাগিয়ে অবাক সব কাণ্ড ঘটে চলছে। এআইকে কাজে লাগিয়ে এবার মৃতের সঙ্গে কথা বলার প্রযুক্তি উদ্ভাবন করলেন চীনের এক ইঞ্জিনিয়ার। 

জানা গেছে, ২৯ বছর বয়সি চীনা ইঞ্জিনিয়ার ইয়ু ইয়ালিন কথার সঙ্গে ঠোঁট মিলানো (লিপ সিঙ্কিং) প্রযুক্তি নিয়ে একটি প্রবন্ধ লেখায় মগ্ন ছিলেন। লিখতে লিখতে ইয়ালিনের প্রয়াত দাদার কথা মনে পড়ে। প্রয়াত দাদার সঙ্গে কথা বলা যায় কিনা, এমন একটা চিন্তা ইয়ালিনকে আচ্ছন্ন করে ফেলে। 

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, এ অবস্থায় এআই দিয়ে তৈরি ভাষাভিত্তিক প্রোগ্রাম চ্যাটজিপিটির কথা তার মনে আসে। যেই ভাবা সেই কাজ! কয়েক সপ্তাহ দিন-রাত খেটে এআই ও লিপ সিঙ্কিং প্রযুক্তিকে ব্যবহার করে ইয়ালিন তৈরি করলেন গ্রিফবটস নামের একটি প্রোগ্রাম। 

গ্রিফবটস প্রোগ্রামটি তৈরির পর তাতে প্রথম ইনপুট দেওয়া কয়েকটি বাক্যে প্রয়াত দাদার উদ্দেশ্য ইয়ালিন বলেন, হ্যালো দাদা, আমি কে আপনি কি অনুমান করতে পারছেন?

উত্তরে প্রিফবটস যা জানায় তা রীতিমতো বিস্ময়কর। গ্রিফবটস জানায়, তুমি কে সেটা আদৌ গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়। জীবন জাদুময়, জীবন সুন্দর—এটাই বড় বিষয়।  

চ্যাটজিপিটিতে শুধু টেক্সট থাকলেও ইয়ালিনের গ্রিফবটসের ইমেজের বিষয় আছে। কিন্তু এখন তা এতটা উন্নত নয়। তাই দাদার চেহারা তেমন একটা স্পষ্ট দেখতে পাননি এই চীনা ইঞ্জিনিয়ার। তবে অদূর ভবিষ্যতে এটা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। 

সূত্র: বিজনেস ইনসাইডার



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা