× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিক্সড রিয়েলিটিতে অ্যাপল-মেটা দ্বৈরথ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ জুন ২০২৩ ১৪:৪৫ পিএম

আপডেট : ০৯ জুন ২০২৩ ১৫:২৮ পিএম

কোয়েস্ট ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট চোখে মার্ক জুকারবার্গ। ছবি : ইনস্টাগ্রাম/ মার্ক জুকারবার্গ

কোয়েস্ট ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট চোখে মার্ক জুকারবার্গ। ছবি : ইনস্টাগ্রাম/ মার্ক জুকারবার্গ

প্রযুক্তি জগতে বড় চমক দেখিয়েছে অ্যাপল। তাদের মিক্সড রিয়েলিটি হেডসেট ভিশন প্রো এরই মধ্যে প্রযুক্তি প্রেমীদের মধ্যে আগ্রহের সৃষ্টি করেছে। এর মধ্যে এমন সব ফিচার যুক্ত করা হয়েছে, যেগুলো এর আগে কোনো ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) বা অগমেন্টেড রিয়েলিটি (এআর) পণ্যে দেখা যায়নি।

তবে মেটার প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বৃহস্পতিবার (৮ জুন) তার কর্মীদের উদ্দেশে বলেছেন, অ্যাপলের মিক্সড রিয়েলিটি গিয়ার চমৎকার হতে পারে, কিন্তু এটি ভিআর/এআর সম্পর্কে তার ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি নয়।

অ্যাপল ভিশন প্রো সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে জুকারবার্গ বলেন, আমি বলতে চাচ্ছি, এটি কম্পিউটিংয়ের ভবিষ্যৎ দৃষ্টিভঙ্গি হতে পারে, তবে এটি এমন না যা আমি চাই। মেটাভার্স নিয়ে আমাদের দৃষ্টিভঙ্গি মৌলিকভাবে সামাজিক। বিপরীতে যে ডেমো অ্যাপল দেখিয়েছিল, সেখানে কেবল একজনই সোফায় বসেছিল।

এর আগে জুকারবার্গ যখন তার মেটাভার্স নিয়ে পরিকল্পনার কথা উপস্থাপন করেছিলেন, সেখানে দেখা গেছে দলবেঁধে মানুষজন জিমে এআর হেডসেট ব্যবহার করছে কিংবা কোনো স্পোর্টস খেলছে বা একসঙ্গে সবাই মিলে চলচ্চিত্র উপভোগ করছে।

প্রযুক্তি কোম্পানি মেটা এরই মধ্যে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটে অনেক অর্থ বিনিয়োগ করেছে। জাকারবার্গ মনে করেন, ইন্টারনেটের জীবন একদিন ভার্চুয়াল জগতে প্রবেশ করবে। যেটি মেটাভার্স হিসেবে পরিচিত। অনেক কোম্পানি এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। তবে হুট করে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে দৌড়ঝাঁপ শুরু হওয়ায় মেটাভার্সের আলোচনা অনেকটাই স্তিমিত হয়ে গিয়েছিল। তবে অ্যাপল প্রযুক্তি নিয়ে আলোচনাকে আবার চাঙা করেছে।

ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সে অ্যাপল তাদের আনা প্রথম প্রজন্মের অগমেন্টেড রিয়েলিটি গ্লাস অ্যাপল ভিশন প্রো প্রদর্শন করেছে। যেখানে একই সঙ্গে বাস্তব পৃথিবী ও ভার্চুয়াল দুনিয়ায় বিচরণ করা যাবে। আঙুল ও চোখের ইশারায় নিয়ন্ত্রণ করা যাবে এটি।

অ্যাপল ভিশন প্রো সামনের বছর থেকেই বাজারে পাওয়া যাবে। এর দাম হতে যাচ্ছে ৩ হাজার ৪৯৯ ডলার। বিপরীতে মেটার নতুন স্লিম ডিজাইনের নতুন প্রজন্মের মেটা কোয়েস্ট ৩ ও সামনের বছর থেকে বাজারে পাওয়া যাবে, এর দাম শুরু হবে মাত্র ৫০০ ডলার থেকে। মেটার যেই কোয়েস্ট ২ বাজারে রয়েছে, তাতে এরই মধ্যে বড় ছাড় দেওয়া হচ্ছে। পাওয়া যাচ্ছে মাত্র ৩০০ ডলারে।

দামে সস্তায় হলেও গেমার ও প্রো লেভেলের গেজেট ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করতে ব্যর্থ হয়েছে মেটা। যদিও জাকারবার্গ বলছেন, আমাদের পণ্যগুলো যতটা সম্ভব সবার কাছে সহজলভ্য ও সাশ্রয়ী হয় তা নিশ্চিত করার জন্য আমরা উদ্ভাবন করি এবং এখন পর্যন্ত আমরা কয়েক লাখ কোয়েস্ট বিক্রি করেছি।

  

সূত্র : গ্যাজেটস ৩৬০ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা