× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের পর নাইজেরিয়াতেও কার্যক্রম গোটাতে হবে বাইন্যান্সকে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ জুন ২০২৩ ১৪:৪৩ পিএম

আপডেট : ১১ জুন ২০২৩ ১৪:৪৭ পিএম

বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি বিনিময় ও কেনা-বেচার প্ল্যাটফর্ম বাইন্যান্স। ছবি : সংগৃহীত

বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি বিনিময় ও কেনা-বেচার প্ল্যাটফর্ম বাইন্যান্স। ছবি : সংগৃহীত

বৈশ্বিক অর্থ ব্যবস্থায় আবারও ধাক্কা খেল ক্রিপ্টোকারেন্সি নির্ভর প্ল্যাটফর্ম। নাইজেরিয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) তাদের দেশে বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি বিনিময় ও বেচাকেনার প্ল্যাটফর্ম বাইন্যান্সকে কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছে।

কারণ হিসেবে এসইসি ৯ জুন এক বিবৃতিতে বলেছে, প্রতিষ্ঠানটি নিবন্ধিত বা নিয়ন্ত্রিত না হওয়ায় কার্যক্রম অবৈধ হিসেবে বিবেচিত হয়েছে। এ ছাড়া কোর্টের এক রায়ে যে কোনো অনিবন্ধিত ওয়েবসাইটে বিনিয়োগ করা নাইজেরীয়দের জন্য নিষিদ্ধ। সেই নির্দেশনার আলোকেই বাইন্যান্স নাইজেরিয়া লিমিটেডকে তাদের কার্যক্রম গুটিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাইন্যান্সের মন্তব্য এখনও জানা যায়নি। এদিকে যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও বাইন্যান্স ও কয়েনবেজের বিরুদ্ধে নিয়ম লংঘনের অভিযোগে মামলা করেছে। বাইন্যান্স.ইউএসে ডলার জমার পদ্ধতি বন্ধ করতে বলেছে এবং গ্রাহকদের বলেছে, তাদের জমাকৃত অর্থ সরিয়ে নিতে।

যুক্তরাষ্ট্রের এসইসি বাইন্যান্সের সম্পদ জব্দের সুপারিশ করলেও এর প্রয়োজন নেই বলছে বাইন্যান্স.ইউএস। এরই মধ্যে ব্যাংকিং চ্যানেলে তারা অর্থ জমা নেওয়া বন্ধ করেছে দেশটিতে ও গ্রাহকদের মঙ্গলবার  (১৩ জুন) পর্যন্ত সময় দিয়েছে অর্থ তুলে নেওয়ার। বাইন্যান্স.ইউএস এক টুইটবার্তায় এমনটিই জানিয়েছে। যদিও এসইসির দেওয়ানী অভিযোগকে অযৌক্তিক হিসেবে আখ্যায়িত করেছে বাইন্যান্স। প্রতিষ্ঠানটি বলছে, তারা এই মামলা থেকে নিজেদের রক্ষা করবে।

তবে বাইন্যান্স ও কয়েনবেজের বিরুদ্ধে অভিযোগ এবং ক্রিপ্টো মুদ্রার মধ্যে কার্ডানো ও সোলানার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে এসইসির মামলার ধকল পড়েছে পুরো ক্রিপ্টো বাজারে। কার্ডানো ও সোলানার রেকর্ড দাম কমার পাশাপাশি অন্যান্য ক্রিপ্টোকারেন্সির দর কমেছে। এ ছাড়া ইনভেস্টিং.কমের হিসেবে গত ৪৮ ঘণ্টায় পুরো ক্রিপ্টোকারেন্সি দুনিয়ার মার্কেট ক্যাপিং কমেছে ১৫০ বিলিয়ন ডলারেরও বেশি।  

তবে নাইজেরিয়াতে সাম্প্রতিক সময়ে তরুণদের মধ্যে ক্রিপ্টোকারেন্সির গ্রহণযোগ্যতা ব্যাপকভাবে বেড়েছে। গত বছর নাইজেরিয়ার এসইসি ডিজিটাল সম্পদের জন্য একগুচ্ছ নীতি প্রকাশ করেছে, যেটিকে আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটি ক্রিপ্টো সম্পদের ওপর সরাসরি নিষেধাজ্ঞা ও তাদের অনিয়ন্ত্রিত ব্যবহারের মধ্যে একটি মধ্যম উপায় খুঁজে বের করার চেষ্টা হিসেবে দেখা হচ্ছিল। যদিও এর আগে ২০২১ সালে নাইজেরিয়ার কেন্দ্রীয় ব্যাংক ক্রিপ্টোকারেন্সিকে নিষিদ্ধ করেছিল।

কিন্তু বাইন্যান্সকে নিষিদ্ধ করার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সিতে অভ্যস্ত হওয়া দেশটির তরুণদের জন্য জটিল হয়ে যাবে। তবে এখনও স্পষ্ট জানা যায়নি যে নিবন্ধনের আলোকে বাইন্যান্সকে দেশটি কার্যক্রম পরিচালনার সুযোগ দেবে কিনা।

বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি বেচাকেনা ও বিনিময় প্ল্যাটফর্ম বাইন্যান্স’-এর কোনো অফিস নেই। কার্যক্রম পুরোটাই অনলাইনে পরিচালিত হয়। এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা চীনা বংশোদ্ভুত কানাডীয় বিলিয়নেয়ার সিজে। 

 

সূত্র : ইনভেস্টিং.কম/গ্যাজেটস ৩৬০/ফরচুন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা