× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাজারে থাকা যত আইপ্যাড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ জুন ২০২৩ ১৫:২৩ পিএম

আইপ্যাড প্রো এম২ (২০২২)। ছবি : সংগৃহীত

আইপ্যাড প্রো এম২ (২০২২)। ছবি : সংগৃহীত

স্মার্টফোনের এ যুগে অনেকেই একটু বড় ডিসপ্লে পছন্দ করেন। তাদের কাছে একটি ভালো বিকল্প হতে পারে। সাধারণত অন্যান্য ডিভাইসের ক্ষেত্রে আমরা যাকে ট্যাব বলে থাকি, অ্যাপল ইনকর্পোরেটেড সেগুলোকে আইপ্যাড হিসেবে উল্লেখ করে থাকে। বাজারে বিভিন্ন দামে বেশ কয়েকটি আইপ্যাড রয়েছে।  

আইপ্যাড প্রো এম২ (২০২২)

অ্যাপল সবশেষ এই আইপ্যাডই উন্মেচন করেছে। যেখানে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ম্যাকবুক এয়ার (২০২২) এ ব্যবহৃত চিপসেট। র‍্যাম ও স্টোরেজের ভিত্তিতে এর বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট রয়েছে। এতে যুক্ত রয়েছে ১০ হাজার ৭৫৮ এমএএইচ লিথিয়াম আয়ন ব্যাটারি। ১২.৯ ইঞ্চির এই ট্যাবটি স্টোর ও সংস্করণভেদে দেশের বাজারে পাওয়া যাচ্ছে ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৪০ হাজার টাকার মধ্যে।

আইপ্যাড প্রো এম১ (২০২১)

এই ডিভাইসটি অ্যাপল বাজারে এনেছে ২০২১ সালে। এতেও প্রসেসর হিসেবে ২০২০ সালে উন্মেচিত হওয়া আইপ্যাড এয়ারের চিপসেট এম১ ব্যবহার করা হয়েছে। এম২ চিপসেটের ট্যাবের মতো এতেও ভারী ভারী অনেক কাজ অনায়াসে করা যায়। র‍্যাম ও স্টোরেজের ভিত্তিতে অনেকগুলো ভ্যারিয়েন্ট বাজারে রয়েছে। এতে যুক্ত রয়েছে ৭ হাজার ৫৩৮ এমএএইচ লিথিয়ামআয়ন ব্যাটারি। ১১ ইঞ্চির এই ট্যাবটি স্টোর ও সংস্করণভেদে দেশের বাজারে পাওয়া যাচ্ছে ৯০ হাজার থেকে ১ লাখ ১০ হাজার টাকার মধ্যে।

আইপ্যাড এয়ার ৫ (২০২২)

অ্যাপলের ডিভাইসগুলো সাধারণত অন্যান্য স্মার্ট গ্যাজেট নির্মাতা প্রতিষ্ঠানের পণ্যের থেকে দামী। সেক্ষেত্রে আইপ্যাড এয়ার তুলনামূলক স্বস্তা। স্টোর ও সংস্করণভেদে দেশের বাজারে ডিভাইসটি পাওয়া যাচ্ছে ৬৫ হাজার থেকে ৭০ হাজার টাকার মধ্যে। অ্যালুমিনিয়াম ফ্রেমের এই ডিভাইসটির ডিসপ্লের আকার ১০.৯ ইঞ্চি। এতেও প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে এম১ চিপসেট। ১২ মেগাপিক্সেলের ক্যামেরায় ৪কে ভিডিও রেকর্ড করা যায়। লিকুইড রেটিনা ডিসপ্লের রেজুল্যশন ১৬৪০*২৩৬০ পিক্সেল।

আইপ্যাড ১০.৯ টেনথ জেনারেশন (২০২২)

এই ডিভাইসটিও তুলনামূলক দাম কম। স্টোরেজ ভিত্তিতে ডিভাইসটি দেশের বাজারে পাওয়া যাচ্ছে ৫৫ হাজার থেকে ৬০ হাজার টাকার মধ্যে। এতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ‘অ্যাপল এ১৪ বায়োনিক’ চিপসেট। যেখানে জিপিউ হিসেবে রয়েছে ‘অ্যাপল জিপিউ (৪-কোর গ্রাফিক্স)’। এর ১২ মেগাপিক্সেলের ক্যামেরায় ৪কে মানের ভিডিও রেকর্ড করা যায়। এতে যুক্ত রয়েছে ৭ হাজার ৬০৬ এমএএইচ লিথিয়াম আয়ন ব্যাটারি।

আইপ্যাড ১০.২ নাইন্থ জেনারেশন (২০২১)

বাজারে থাকা অ্যাপলের সবচেয়ে সস্তা আইপ্যাড এখন এটিই। স্টোরভেদে এই ডিভাইসটি পাওয়া যাচ্ছে মাত্র ৩৫ হাজার থেকে ৪০ হাজার টাকার মধ্যে। ২০২১ সালে উন্মেচিত হওয়া এই ডিভাইসটিতে ৮ হাজার ৫৫৭ এমএএইচ লিথিয়ামআয়ন ব্যাটারি সংযুক্ত রয়েছে। এতে প্রসেসর হিসেবে রয়েছে ৭ ন্যানোমিটারের ‘অ্যাপল এ১৩ বায়োনিক চিপ’। এই প্রসেসরটি অ্যাপল তাদের আইফোন ১১ লাইনে ব্যবহার করেছিল। এর ডিসপ্লের ব্যাজেল তুলনামূলক চওড়া। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা