× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আগস্টেই স্যামসাংয়ের নতুন ভাঁজ করা ফোন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ জুলাই ২০২৩ ১৫:১৮ পিএম

জেড ফ্লিপ ৫। ছবি : স্যামসাং

জেড ফ্লিপ ৫। ছবি : স্যামসাং

ভাঁজ করা নতুন স্মার্টফোন বিশ্ববাজারে আনতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি কোম্পানি স্যামসাং। স্যামসাং জেড ফ্লিপ ৫ মডেলের ফোনটি দেখানো হয়েছে চলতি মাসের স্যামসাং আনপ্যাকড প্রোগ্রামে। কোম্পানিটি বলছে, ১১ আগস্টই স্মার্টফোনটি আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে যাচ্ছে। 

জেড ফ্লিপ সিরিজের মূল আকর্ষণ ভাঁজ করা ফোনের মূল ডিসপ্লের পাশাপাশি ওপরেও বড় একটি ডিসপ্লে যুক্ত করা হয়েছে জেড ফ্লিপ ৫-এ। ৩.৪ ইঞ্চির ডিসপ্লেটিও ৭২০*৭৪৮ পিক্সেলের সুপার অ্যামোলেড ডিসপ্লে। যেখানে জেড ফ্লিপ-৪ এ ডিসপ্লেটি ছিল ১.৯ ইঞ্চির। আর ভেতরের ডিসপ্লেটি ভাঁজ খুললেই ৬.৭ ইঞ্চির ডিসপ্লেতে পরিণত হয়। ডাইনামিক অ্যামোলেডের ফুলএইচডি ডিসপ্লেটির রিফ্রেশ রেট ১২০ হার্জ। আগের ফোনেও ভেতরের ডিসপ্লেটি ৬.৭ ইঞ্চিরই ছিল।  

অ্যালুমিনিয়াম ফ্রেমের এই শক্তপক্ত ফোনটিতে ডিসপ্লে প্রোটেকশনের জন্য দেওয়া হয়েছে গরিলা গ্লাস ভিকটাস ২। এ ছাড়া ফোনটি আইপিএক্স৮ পানি প্রতিরোধী। ফলে ১.৫ মিটার পানির নিচে কোনো সমস্যা ছাড়াই ৩০ মিনিট টিকে থাকতে পারবে।

জেড ফ্লিপ ৫ -ফোনটিতে প্রসেসর হিসেবে যুক্ত করা হয়েছে কোয়ালকমের ৪ ন্যানোমিটারের চিপসেট স্ন্যাপড্রাগন ৮ জেন ২। অক্টাকোরের প্রসেসরের সঙ্গে জিপিইউ হিসেবে থাকছে অ্যাড্রিনো ৭৪০। ফোনটির অপারেটিং সিস্টেমে থাকছে অ্যান্ড্রয়েড ১৩। এতে কোনো মাইক্রোএসডি কার্ড স্লট থাকছে না। ২৫৬ জিবি স্টোরেজ ও ৮ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ ও ৮ জিবি র‍্যাম এই দুই ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ফোনটি।

এর মূল ক্যামেরা সেটআপে ব্যবহার করা হয়েছে ডুয়েল লেন্স। এর একটিতে রয়েছে ১.৮ অ্যাপার্চারের ১২ মেগাপিক্সেলের ২৪এমএম ওয়াইড সেন্সর। অপরটি ২.২ অ্যাপার্চারের ১২ মেগাপিক্সেলের ১২৩ ডিগ্রি আল্ট্রা ওয়াইড সেন্সর। ক্যামেরাটি ৩০/৬০এফপিএসে ৪কে ভিডিও রেকর্ড করতে সক্ষম।

এর ফ্রন্ট/সেলফি ক্যামেরাটিতে রয়েছে ২.২ অ্যাপার্চারের ১০ মেগাপিক্সেলের ২৬এমএম ওয়াইড সেন্সর। এর সেলফি ক্যামেরাটিও ৩০ এফপিএসে ৪কে ভিডিও রেকর্ড করতে পারে।

ফোনটিতে ন্যানো সিম বা ই-সিম যুক্ত করা যায়। এতে কোনো ৩.৫এমএম অডিও জ্যাক থাকছে না। তবে টাইপ-সি চার্জিং পোর্টটিতে ওটিজি ক্যাবল ও অডিও জ্যাক হিসেবে ব্যবহার করা যাবে। এ ছাড়া ফোনটিতে কোনো এফএম রেডিও থাকছে না।

দুই ডিসপ্লে হিসেবে এর ব্যাটারি খুব একটা শক্তিশালী নয়। গত বছর উন্মুক্ত হওয়া স্যামসাং জেড ফ্লিপ ৪ এর ব্যাটারি সেটআপ নতুন ফোনে ব্যবহার করা হয়েছে।

এতে যুক্ত করা হয়েছে ৩ হাজার ৭০০ এমএএইচের লিথিয়াম আয়ন ব্যাটারি। ২৫ ওয়াটের চার্জারে ফোনটির ৫০ শতাংশ চার্জ হতে সময় নেয় ৩০ মিনিট। এ ছাড়া ফোনটি ১৫ ওয়াটের তারবিহীন চার্জিং অ্যাডাপ্টরও সমর্থন করে।     

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা