× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক্সে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করল অ্যাপলসহ অসংখ্যা কোম্পানি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২৩ ১৩:৫৯ পিএম

আপডেট : ১৯ নভেম্বর ২০২৩ ১৫:০২ পিএম

এক্সে বিজ্ঞাপন দেওয়া বন্ধ  করল অ্যাপলসহ অসংখ্যা কোম্পানি

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে বিখ্যাত প্রযুক্তি কোম্পানি অ্যাপল, সনি পিকসার্স, আইবিএম এবং বিনোদন মোগল ডিজনিসহ যুক্তরাষ্ট্রভিত্তিক অসংখ্যা বিখ্যাত প্রতিষ্ঠান। এক্স ইহুদিবিদ্বেষ ছড়াচ্ছে এমন অভিযোগ থেকে এসব কোম্পানি সামাজিক যোগাযোগমাধ্যমটিতে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে। 

জানা গেছে, এক ব্যবহারকারী এক্সে অভিযোগ করেন, ইহুদিরা শ্বেতাঙ্গ বিদ্বেষ ছড়াচ্ছে। বুধবার (১৫ নভেম্বর) এক পোস্টে এক্সের কর্ণধার মাস্ক ওই ব্যক্তির সঙ্গে সহমত পোষণ করেন। মাস্ক লিখেন, এটাই আসল সত্য। 

হোয়াইট হাউস শুক্রবার (১৭ নভেম্বর) মাস্কের টুইটের সমালোচনা করে জানায়, তাদের এসব কাজ ঘৃণ্য। 

মাস্কের টুইটের পর ইহুদি ধর্মপণ্ডিতদের ১৫০ জনের একটি দল অ্যাপল, ডিজনি, অ্যামাজন, ওরাকল, প্যারামাউন্ট, কমকাস্ট/এনবিসি উইনিভার্স, ওয়ার্নাস ব্রোসসহ দুনিয়াবিখ্যাত সব কোম্পানিকে এক্সে বিজ্ঞানপ না দিতে অনুরোধ করে। 

এরপর থেকে বিভিন্ন কোম্পানি জনপ্রিয় কিন্তু ব্যবসায়িকভাবে ধুঁকতে থাকা সামাজিক যোগাযোগমাধ্যমটিতে বিজ্ঞান দেওয়া বন্ধের ঘোষণা দিতে থাকে। 

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম নজরদারি সংস্থা মিডিয়া ম্যাটারস গত সপ্তাহের শুরুর দিকে এক প্রতিবেদনে অভিযোগ করে, এক্সে ইহুদিদের প্রতি বিদ্বেষমূলক পোস্টের পাশাপাশি অ্যাপল, ডিজনি, অ্যামাজন, ওরাকল, প্যারামাউন্ট, কমকাস্ট/এনবিসি উইনিভার্স, ওয়ার্নাস ব্রোসের বিজ্ঞাপন দেখা যাচ্ছে। 

বিজ্ঞাপনের বিশাল বাজার হারানোর প্রতিক্রিয়ায় ম্যাটারসের বিরুদ্ধে মামলা করার ঘোষণা দিয়েছেন মাস্ক। মাস্কের অভিযোগ, মিডিয়া ম্যাটারসের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। তারা বিভ্রান্তি তৈরি করছে। 

বৃহস্পতিবার এক্সের সিইও লিন্ডা ইয়াকারিনো এক টুইটে জানান, এক্সের দৃষ্টিভঙ্গি অত্যন্ত স্পষ্ট। আমাদের পরিচালনা পরিষদে কোনো বিষয়ে কোনো মতেই বৈষম্য করা হবে না।  

অনেক নাটকীয়তা শেষে ২০২২ সালের এপ্রিলে ৪ হাজার ৪০০ কোটি ডলার দিয়ে টুইটার কিনেন বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলা ও মহাকাশ যান স্পেসএক্সের নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। 

কেনার সময় এক টুইটে মাস্ক জানিয়েছিলেন, টুইটারকে তিনি মত প্রকাশের চরম উদাহরণে পরিণত করবেন। কিন্তু এরপর কোম্পানিটাকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে বিভিন্ন পোস্ট সেন্সর করতে দেখা গেছে। 

মাস্ক টুইটার কেনার পর থেকে কোম্পানিটার মুনাফা কমতে থাকে। কিন্তু তা সত্ত্বেও সামাজিক যোগাযোগমাধ্যমটি নিয়ে মাস্কের পরীক্ষা-নিরীক্ষা থামছে না। কেনার পরপর বিপুল সংখ্যাক কর্মীকে ছাঁটাই করা হয়েছে। পেইড অ্যাকাউন্ট চালু করা হয়েছে। এমনকি টুইটার নাম পরিবর্তন করে রাখা হয়েছ এক্স। 

সূত্র : গার্ডিয়ান


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা