× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওপেনএআইয়ের সব কর্মীর পদত্যাগের হুমকি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ১৫:৩৬ পিএম

আপডেট : ২১ নভেম্বর ২০২৩ ১৬:১৫ পিএম

ওপেনএআইয়ের সাবেক সিইও ও সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান। ছবি : সংগৃহীত

ওপেনএআইয়ের সাবেক সিইও ও সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানি ওপেনএআইয়ের চাকরিচ্যুত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যানকে ফেরানো না হলে প্রতিষ্ঠানটির ৭০০ কর্মীর প্রায় সবাই পদত্যাগের হুমকি দিয়েছেন। সোমবার (২০ নভেম্বর) ওপেনএআইয়ের পরিচালনা পরিষদের কাছে লেখা এক খোলা চিঠিতে তারা পদত্যাগের এ হুমকি দেন। অন্যদিকে ওপেনএআইয়ের ত্যাগকারী সব কর্মীকে আরেক প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে। 

খোলা চিঠিতে বলা হয়, ওপেনএআইয়ের নতুন পরিচালনা পরিষদকে পদত্যাগ করতে হবে। চাকরিচ্যুত (সিইও) স্যাম অল্টম্যান ও পদত্যাগকারী প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানকে ওপেনএআইয়ে ফেরাতে হবে। এসব দাবি মানা না হলে ওপেনএআইয়ের ৭০০ কর্মীর প্রায় সবাই পদত্যাগ করবেন। 

শুক্রবার (১৭ নভেম্বর) স্যাম অল্টম্যানকে বরখাস্ত করে প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের পরিচালনা পরিষদ। অল্টম্যানের সঙ্গে প্রতিষ্ঠানের যোগাযোগে অস্বচ্ছতা তৈরি হয়েছে। কিন্তু এটার অর্থ কী, তা ব্যাখ্যা করেনি ওপেনএআই। 

৩৮ বছর বয়সি স্যাম ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ছিলেন। পরিচালনা পর্ষদ তাকে বরখাস্ত করায় ওপেনএআইয়ের প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন গ্রেগ ব্রোকম্যান। তিনিও প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ছিলেন।

ওপেন এআইয়ের তৈরি করা চ্যাটবট (কৃত্রিম ম্যাসেজিং সিস্টেম) চ্যাটজিপিটি বিশ্বকে অবাক করে। একই সঙ্গে আশাবাদ ও হতাশা ব্যক্ত করেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। 

চ্যাটজিপিটি একটি ভাষাভিত্তিক সার্চ ইঞ্জিন। এটা অনেকটা গুগলের মতো কাজ করে। কিন্তু এর দক্ষতা, নিপুণাত গুগলের চেয়ে অনেক বেশি। এটা ব্যবহারকারীর চাহিদা অনুয়ায়ী, আস্ত গবেষণা বা পিএইচডি পেপার তৈরি করে দিতে পারে। কবিতার মতো সৃষ্টিশীল কাজ করতে পারে। 

পরবর্তীতে ওপেনএআই ইমেজ বা ছবিভিত্তিক একটি অ্যাপলিকেশনও তৈরি করে। এটার নাম ডাল-ই। 

এদিকে অল্টম্যান ও ব্রোকম্যান মাইক্রোসফটে যোগ দিচ্ছেন বলে রবিবার (২০ নভেম্বর) খবর বের হয়েছে। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যান মাইক্রোসফটে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সংক্রান্ত একটি আধুনিক গবেষণা দলের নেতৃত্ব দেবেন। ওপেনএআইয়ের অন্য কর্মীদের জন্যই আমাদের দরজা খোলা থাকবে। 

অন্যদিকে খোলা চিঠিতে সই করা ওপেনএআইয়ের কর্মীরা বলেন, আমরা চাই, অবিলম্বে আমাদের দাবি মেনে নেওয়া হোক। দাবি মেনে পরিচালনা পর্ষদের বাকি সদস্যদের পদত্যাগ করতে হবে। স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যানকে ফেরাতে হবে। তা না হলে সবাই পদত্যাগ করব। স্যাম-গ্রেগের সঙ্গে মাইক্রোসফটে চলে যাব।

সূত্র : গার্ডিয়ান, বিবিসি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা