× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাস্ককে গাজায় আমন্ত্রণ জানাল হামাস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩ ১৪:৩৮ পিএম

আপডেট : ২৯ নভেম্বর ২০২৩ ১৪:৩৯ পিএম

ইলন মাস্ক। ছবি : সংগৃহীত

ইলন মাস্ক। ছবি : সংগৃহীত

ইসরায়েলের ধ্বংসযজ্ঞ দেখতে বিশ্বের শীর্ষ ধনী ও সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের কর্ণধার ইলন মাস্ককে গাজায় আমন্ত্রণ জানিয়েছে হামাস। মঙ্গলবার (২৮ নভেম্বর) হামাসের মুখপাত্র ওসামা হামদান এ আমন্ত্রণ জানান। 

আগের দিন সোমবার ইসরায়েল সফর করেন মাস্ক। ইসরায়েলের আলোচিত কিবুতজ গ্রাম পরিদর্শন করেন তিনি। ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলের যে কয়টি স্থানকে লক্ষ্য বানিয়েছিল এটি সেগুলোর অন্যতম। 

পরবর্তী মাস্ক ইসরায়েলের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের সঙ্গেও বৈঠক করেন। সংবাদ সম্মেলনে মাস্ক বলেন, এসব ধ্বংসযজ্ঞ দেখে আমি হতবাক। এরপর আসলে ইসরায়েলের হামাসকে ধ্বংস করার অভিযানে নামা ছাড়া কোনো উপায় ছিল না। 

মাস্কের বিরুদ্ধে সম্প্রতি অভিযোগ ওঠে, তার সামাজিক যোগাযোগ মাধ্যম ইহুদিবিদ্বেষ ছড়াচ্ছে। মাস্ক এ ধরনের অভিযোগ অস্বীকার করেন। এ ঘটনার সপ্তাহখানেকের মধ্যে সোমবার (২৭ নভেম্বর) ইসরায়েল সফর করলেন মাস্ক। 

এদিকে আমন্ত্রণে হামাস মুখপাত্র বলেন, গাজায় ইসরায়েল যেসব গণহত্যা চালিয়েছে তার নমুনা প্রত্যক্ষ করার জন্য আমরা ইলন মাস্ককে আমন্ত্রণ জানাচ্ছি। তিনি গাজায় না এলে এখানে কী করা হয়েছে তা বিশ্বাসই করতে পারবে না। গাজার নিরীহ মানুষের ওপর ৫০ দিনে ৪০ হাজার টনের বেশি বিস্ফোরক নিক্ষেপ করেছে ইসরায়েল। 

মাস্ক সফরে ইসরায়েলের সঙ্গে একটি চুক্তিও করেছেন। চুক্তি অনুযায়ী, ইসরায়েলের যোগাযোগ মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া মাস্কের স্যাটেলাইট কোম্পানি স্টারলিঙ্ক ইসরায়েলে কার্যক্রম চালাবে না। গাজায় কার্যক্রম চালানোর জন্যও স্টারলিঙ্ক ইসরায়েলের অনুমতি নেবে। 

কিন্তু যুদ্ধ শুরু হওয়ার পর বিদ্যুতহীন হয়ে পড়ায় গাজায় বিনামূল্যে স্টারলিঙ্কের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে চেয়েছিলেন মাস্ক। কিন্তু মাস্কের সোমবারের ঘোষণা তার আগের অবস্থানের সম্পূর্ণ বিপরীত।

সূত্র : আল-জাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা