× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেটাভার্সে ব্রিটিশ কিশোরীর ভার্চুয়াল অবতার ‘সংঘবদ্ধ ধর্ষণের’ শিকার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪ ১৮:১৭ পিএম

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪ ০১:১০ এএম

ভিআর হেড-মাউন্ট পরে গেম খেলায় মগ্ন এক কিশোরী। প্রতীকী ছবি

ভিআর হেড-মাউন্ট পরে গেম খেলায় মগ্ন এক কিশোরী। প্রতীকী ছবি

ভার্চুয়াল রিয়েলিটি বা ভিআর গেমে ১৬ বছর বয়সি এক ব্রিটিশ কিশোরীর অবতার বা ডিজিটাল চরিত্র ‘সংঘবদ্ধ ধর্ষণের’ শিকার হয়েছে। দেশটির পুলিশ এই অভিযোগ তদন্ত করছে।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদন অনুসারে, কিশোরী মেয়েটি যখন ভার্চুয়াল রিয়েলিটি বা ভিআর হেডসেট পরে গেমে নিমগ্ন ছিল, তখন একদল অপরিচিত পুরুষ অবতার তাকে ধর্ষণ করে। এতে সে শারীরিকভাবে আহত হয়নি। তবে ভার্চুয়ালি ধর্ষণের শিকার হওয়ায় সে মানসিকভাবে আঘাত পেয়েছে। মেয়েটির মনে হচ্ছিল, বাস্তবেই তার সঙ্গে এমন নৃশংস ঘটনা ঘটেছে।

অভিযোগকারী কিশোরী কোন ভার্চুয়াল গেম খেলছিল তা স্পষ্ট নয়।

মামলার সঙ্গে জড়িত পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেছেন, মামলাটি পুলিশ কর্মকর্তাদের মাধ্যমে তদন্ত করা প্রথম ভার্চুয়াল যৌন অপরাধ। বিদ্যমান আইনকে এ ঘটনা চ্যালেঞ্জের মুখে ফেলেছে। কারণ বর্তমান আইনটি ভার্চুয়াল ধর্ষণ মামলা বিচারের জন্য তৈরি হয়নি।

ঘটনার সুষ্ঠু তদন্তের ওপর জোর দিয়েছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি। তিনি বলেন, যেহেতু এটি বাস্তবের কোনো ঘটনা নয় তাই সহজেই বাতিল করে দেওয়া যায়। তবে এই ধরনের ভার্চুয়াল কর্মকাণ্ডের গুরুত্বকে অবমূল্যায়ন করার সুযোগ নেই। এখানে আমরা একটি শিশুকে নিয়ে কথা বলছি এবং সে ভয়াবহ যৌন নির্যাতনের মধ্যে দিয়ে গেছে। এ ঘটনার গুরুতর মানসিক অভিঘাত রয়েছে।

মেটাভার্সের বিরুদ্ধে এটিই প্রথম ধর্ষণের অভিযোগ নয়। গত বছর, ২১ বছর বয়সী এক তরুণী মেটাভার্সে প্রবেশের কয়েক ঘণ্টা পরে যৌন নিপীড়ন এবং হয়রানির শিকার হয়েছিল।

ব্যবহারকারীদের নিরাপত্তা জোরদারে প্রযুক্তি সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে আহ্বান জানিয়েছে পুলিশ। ন্যাশনাল পুলিশ চিফ কাউন্সিলের ইয়ান ক্রিচলে বলেন, মেটাভার্স ‘শিকারিদের’ জন্য ভালো ক্ষেত্র। এ অবস্থায় অনলাইন অপরাধ মোকাবিলায় পুলিশের কৌশল উদ্ভাবনের ওপর জোর দিতে হবে।

মেটার (সাবেক ফেসবুক) একটি পণ্য হরাইজন ওয়াল্ডর্স। প্ল্যাটফর্মটি ভার্চুয়াল যৌন অসদাচারণের বিভিন্ন উদাহরণ সৃষ্টি করছে। তবে এসব বিষয়ে যুক্তরাজ্যে এখন পর্যন্ত কোন আইনি পদক্ষেপ নেওয়া হয়নি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা