× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রযুক্তিবিশ্বে মুসলিম কর্মীরা আতঙ্কে রয়েছেন : ওপেনএআই বস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪ ১১:৩৩ এএম

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪ ১১:৪৬ এএম

স্যাম অল্টম্যান। ছবি : সংগৃহীত

স্যাম অল্টম্যান। ছবি : সংগৃহীত

বিশ্বের বিখ্যাত প্রযুক্তি কোম্পানিগুলোয় কর্মরত মুসলিম কর্মকর্তা-কর্মীরা অফিসে তাদের সাম্প্রতিক অভিজ্ঞতা নিয়ে কথা বলতে ভয় পান। যুক্তরাষ্ট্রের কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক আলোচিত কোম্পানি ওপেনএআইয়ের বস স্যাম অল্টম্যান বৃহস্পতিবার এ মন্তব্য করেছেন।

সমাজমাধ্যম এক্সে (টুইটার) বৃহস্পতিবার (৪ জানুয়ারি) স্যাম লেখেন, প্রযুক্তি কোম্পানিগুলোয় কর্মরত আমাদের মুসলিম ও আরব (বিশেষত ফিলিস্তিনি) সহকর্মীরা অফিসে তাদের সাম্প্রতিক অভিজ্ঞতা নিয়ে বলতে স্বস্তি বোধ করেন না। কারণ তারা আশঙ্কা করেন এসব বিষয়ে কথা বললে তারা প্রতিশোধমূলক আচরণের শিকার হতে পারেন। তাদের ক্যারিয়ার ক্ষতিগ্রস্ত হতে পারে। আমি সম্প্রতি যাদের সঙ্গে কথা বলেছি তাদের অধিকাংশের এ অবস্থা।

গাজায় ইসরায়েলি হামলার প্রতি ইঙ্গিত করে স্যাম এসব কথা বলেছেন। তবে তার পোস্টের কোথাও গাজা বা ইসরায়েল শব্দের উল্লেখ নেই।

সমাজমাধ্যম এক্স ব্যবহারকারী এক ব্যক্তির প্রশ্নের জবাবে স্যাম এসব কথা বলেন। স্যামের কাছে ওই ব্যক্তি জানতে চেয়েছিলেন, ইহুদি হওয়ার কারণে প্রযুক্তি ইন্ডাস্ট্রিতে তিনি কেমন পরিস্থিতির মুখে পড়ছেন?

উত্তরে স্যাম বলেন, আমি একজন ইহুদি। ইহুদিবিদ্বেষ বিশ্বজুড়ে একটি লক্ষণীয় ও বাড়ন্ত সমস্যা বলে আমার মনে হয়। তবে আমাদের ইন্ডাস্ট্রিতে অনেকে আমার প্রতি বেশ সহানুভূতিশীল, এটা আমার জন্য বেশ স্বস্তিদায়ক। তবে এ ইন্ডাস্ট্রিতে ইহুদিদের মুসলমানদের চেয়ে অনেক কম বৈষম্যের শিকার হতে হয়।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা