× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এআই ব্যবহার করে ইমরান খানের ভার্চুয়াল বক্তব্য

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৯ পিএম

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৫৭ এএম

এআই ব্যবহার করে ইমরান খানের ভার্চুয়াল বক্তব্য

দলের প্রতিষ্ঠাতা ইমরান খান কারাবন্দি। কিন্তু দিন ঘনিয়ে আসছে সাধারণ নির্বাচনের। প্রচারের তাই তাক-লাগানো কৌশল নিয়েছে বিশ্বকাপজয়ী সাবেক ক্রিকেটারের দল-পিটিআই। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) ব্যবহার করে নকল করা হয়েছে তার কণ্ঠ। প্রযুক্তির কল্যাণে ভার্চুয়ালি তার বক্তব্য শুনেছেন পাকিস্তানিরা।

পিটিআই চেয়ারম্যানের মুখপাত্র আজহার মাশওয়ানি ডনকে বলেন, আদিয়ালা জেল থেকে একটি লিখিত বার্তা দেন ইমরান খান। ওই বার্তার কথাগুলো এআই ব্যবহার করে ক্লোন করা হয়েছিল তার সদৃশ একটি কণ্ঠ। তবে শুরু এবং শেষে রয়েছে সাবেক প্রধানমন্ত্রীর অরিজিনাল (মূল) স্বর। সব মিলে মূল স্বরের সঙ্গে সেটি ৬০ থেকে ৬৫ ভাগ মিলে যায়। ফলে ওই বক্তব্য ইমরান খানের বলেই সাধারণ মানুষ বিশ্বাস করেছে।’

পিটিআইয়ের সোশ্যাল মিডিয়া প্রধান জিবরান ইলিয়াস এএফপিকে বলেছেন, দমন-পীড়নের বিরুদ্ধে জবাব দিতেই এআই ব্যবহার করা হয়েছে। একটি রাজনৈতিক শোভাযাত্রায় ইমরান খান আর বক্তব্য দিতে পারবেন না-এটি এখন আর কোনো সমস্যা নয়। যদিও তার শারীরিক অনুপস্থিতি আমাদের জন্য শূন্যতার।

প্রতিক্রিয়া

ব্যবসায়ী সৈয়দ মুহাম্মদ আছার বলেন, এটা খুব বিশ্বাসযোগ্য ছিল না। বাক্যগঠনও ছিল বেশ অদ্ভুত। কিন্তু এই প্রচেষ্টার জন্য আমি তাদের নম্বর দিতে রাজি।

তবে ডিজিটালি দেওয়া বক্তব্যের প্রশংসা করেছেন গণমাধ্যমকর্মী হোসেন জাবেদ আফরোজ। তিনি বলেন, পিটিআই যা করেছে তা অন্য কোন দল করেনি। প্রযুক্তি এখন বড় হাতিয়ার। তাই মনে করি, এর ব্যবহার অবশ্যই ইতিবাচক।

তবে এই প্রযুক্তির অপব্যহারের মাধ্যমে কারবন্দি নেতাদের বিপদে ফেলা হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা