× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজধানীতে ভ্রমণ পাঠাগারের যাত্রা শুরু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩ ১৭:৩৭ পিএম

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩ ১৮:১০ পিএম

মোহাম্মদপুরের হুমায়ুন রোডে যাত্রা শুরু হলো ভ্রমণ পাঠাগারের

মোহাম্মদপুরের হুমায়ুন রোডে যাত্রা শুরু হলো ভ্রমণ পাঠাগারের

রাজধানীতে ভ্রমণ পাঠাগারের যাত্রা শুরু

‘আসুন ভ্রমণ ভালোবাসি’ এই স্লোগানকে উপজীব্য করে শুক্রবার (২৭ জানুয়ারি) পথচলা শুরু করল ভ্রমণ পাঠাগার। রাজধানীর মোহাম্মদপুরের হুমায়ুন রোডের খান ভিলায় এই পাঠাগারের বর্তমান ঠিকানা।  

ভ্রমণ পাঠাগারের কর্ণধার ঐতিহ্য পর্যটক এলিজা বিনতে এলাহী। অত্যন্ত ঘরোয়া পরিবেশে এই পাঠাগার উদ্বোধন করেন কথাসাহিত্যিক, লেখক, ঔপন্যাসিক হাসনাত আব্দুল হাই। মূলত এই পাঠাগার হাসনাত আব্দুল হাইয়ের পরামর্শে শুরু হয়েছে। তিনি এই পাঠাগারে ৪৪টি বই উপহার দিয়েছেন। ঘরোয়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রন্থপ্রেমিক সৈয়দ জাফর, লেখক ফরিদুর রহমান, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রেসিডেন্ট জালাল আহমেদ, কবি-ভ্রমণলেখক কামরুল হাসান, ভ্রমণলেখক সেলিম সোলায়মান, ভ্রমণগদ্য সম্পাদক মাহমুদ হাফিজ, গীতিকবি আবাম ছালাহউদ্দিন, বইচারিতা সম্পাদক আবু সাঈদ, প্রতিদিনের বাংলাদেশ-এর ভ্রমণপাতা সম্পাদক গোলাম কিবরিয়া, বইচারিতার সহসম্পাদক ঈশিতা সাঈদ, দীপ্ত টিভির মাহাদী হাসান সোমেন। 

পাঠাগার উদ্বোধন করেন কথাসাহিত্যিক, লেখক, ঔপন্যাসিক হাসনাত আব্দুল হাই

হুমায়ুন রোডের খান ভিলায় ‘কোয়েস্ট  অ্যা হেরিটেজ জার্নি অব বাংলাদেশ’-এর অফিস ও পারিবারিক জাদুঘর-সংলগ্ন একটি কক্ষে প্রাথমিকভাবে এ পাঠাগার খোলা হয়েছে। পরে এর পরিসর বাড়লে ভিন্ন জায়গায় সম্প্রসারিত করার পরিকল্পনা রয়েছে।  সদস্যরা সপ্তাহে এক দিন পাঠাগারে এসে বই পড়তে পারবেন। প্রাথমিকভাবে দাতা সদস্য, আজীবন সদস্য ও সাধারণ সদস্য সংগ্রহ শুরু হয়েছে। দাতা সদস্যের জন্য ২০টি ভ্রমণগ্রন্থ প্রদান, আজীবন সদস্যের জন্য পাঁচ হাজার টাকা ফি এবং সাধারণ সদস্যের জন্য বার্ষিক দুই হাজার টাকা চাঁদা ধার্য করা হয়েছে। 

হাসনাত আব্দুল হাইসহ এলিজা বিনতে এলাহী, আবু জাফর, সেলিম সোলায়মান, ফরিদুর রহমানও উদ্বোধনী দিনে বই প্রদান করেন। শতাধিক ভ্রমণ বই নিয়ে পাঠাগারের যাত্রা শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে বহু লেখক ও শুভানুধ্যায়ী নিজ নিজ ভ্রমণ বই প্রদানের অঙ্গীকার করেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা