× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় আসছে ভ্রমণ লেখকদের বই ‘ট্রাভেলার’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১২:৫৬ পিএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ১৩:১২ পিএম

বইমেলায় আসছে ভ্রমণ লেখকদের বই ‘ট্রাভেলার’

দেশে যেন ভ্রমণের জোয়ার শুরু হয়েছে। তরুণদের পাশাপাশি সব বয়সি মানুষ দেশের এক স্থান থেকে অন্য স্থানে একা, বন্ধু-বান্ধবদের সঙ্গে, পরিবারের সঙ্গে বা গ্রুপে ঘুরে বেড়াচ্ছেন। যেকোনো ছুটির দিন আসলেই বা শুক্র-শনি নিয়মিত ছুটির দিনেও দেশের পর্যটন স্পটগুলো লোকে লোকারণ্য হয়ে যাচ্ছে, বিদেশে ঘুরতে যাওয়া মানুষের সংখ্যাও কম নয়। এবার বইমেলায় ভ্রমণ ও সাহিত্যপ্রিয় মানুষের জন্য তরুণ উদ্যোক্তা ও ট্রাভেলার আহসান রনি’র সম্পাদনায় আসছে ভ্রমণ বিষয়ক বই ‘ট্রাভেলার’।

সাহস পাবলিকেশন্স থেকে বের হতে চলা বইটিতে লিখেছেন দেশের সেরা ৪২ জন ভ্রমণ লেখক, আছে দারুণ সব ছবিও। কাভার ডিজাইন করেছেন চারু পিন্টু।

২০১৭ সালের বইমেলায় আহসান রনি সম্পাদিত ‘দেখা হবে বিজয়ে’ সাড়া ফেলে এবং সেবার বইমেলার বেস্টসেলার লিস্টে জায়গা করে নেয়। দীর্ঘদিন পর নিজের ২য় বই নিয়ে আসছেন আহসান রনি। আহসান রনি বললেন, ভ্রমণ নিয়ে নিজের তৈরি করা প্ল্যাটফর্ম ট্রাভেল বাংলাদেশ নিয়ে দীর্ঘদিন কাজ করছি। দেশের সেরা সেরা ভ্রমণ লেখক ও ট্রাভেলারদের সঙ্গে সেই সূত্রেই পরিচয়। তরুণ ভ্রমণ লেখকদের লেখাগুলো অনলাইনে পড়ে দেখেছি, অনেক ভালো ভালো লেখক তৈরি হয়েছে। কিন্তু ভ্রমণ বিষয়ক তেমন পরিকল্পিত কোনো বই চোখে পড়ে না। সেই চিন্তা থেকেই এই বইটির উদ্যোগ নেওয়া। বিভিন্ন বয়সি, বিভিন্ন সেক্টরের লেখকদের ভ্রমণ নিয়ে লেখাগুলো পড়তে গিয়ে নিজের কাছেই অনেক ভালো লেগেছে এবং মানসিকভাবে প্রশান্তি অনুভব করেছি দারুণ সব লেখার একটি সংকলন করতে পেরে।

বইটিতে ফিলিস্তিনে যাওয়ার অভিজ্ঞতা লিখেছেন বিশ্বের ১৬০টির বেশি দেশ ভ্রমণ করা অভিযাত্রী নাজমুন নাহার। বর্তমানে রাশিয়ায় অধ্যয়নরত রকেট সায়েন্সের শিক্ষার্থী শাহ জালাল জোনাক লিখেছেন মহাকাশযানের মহাকাশে যাওয়া দেখার অভিজ্ঞতা নিয়ে, দেশে সাধারণ মানুষের গল্পগুলোকে অসাধারণভাবে তুলে ধরেছেন বেনারস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দোলন চাঁপা দত্ত, উম্মে হাবিবা লিখেছেন অমায়িক মানুষের দেশ থাইল্যান্ডে ১১ মাস থাকা ও ভ্রমণের অভিজ্ঞতা।

নতুন দেশ ভ্রমণের অসাধারণ সব অভিজ্ঞতা লিখেছেন কবি ও লেখক কামরুল হাসান, ‘ভ্রমণ গদ্য’-এর সম্পাদক মাহমুদ হাফিজ, মুক্তিযোদ্ধা ও গল্প-উপন্যাস, ভ্রমণ কাহিনি লেখক ও অনুবাদক ফরিদুর রহমান, ঢাকা ট্যুরিস্টের প্রতিষ্ঠাতা মোস্তাফিজুর রহমান, ভ্রমণ লেখক, সংস্কৃতিকর্মী ও উদ্যোক্তা সুমন্ত গুপ্ত, কেআইটি রয়েল ট্রপিক্যাল ইনস্টিটিউট, অ্যামস্টারডাম, নেদারল্যান্ডসের এপিএইচ স্টুডেন্ট রিফাত রহমান, ইউনিভার্সিটি অব টেক্সাস রিও গ্রান্ডে ভ্যালি’র মাস্টার্সের ছাত্র ও গবেষক এসএম সারওয়ার নবীন, ভলান্টিয়ার ফর বাংলাদেশ-এর প্রেসিডেন্ট ও ট্রাভেলার মো. তহীদুল ইসলাম মাছুম, বিশ্বসেরা মিউজিক অ্যাপ স্পটিফাইয়ে কর্মরত মীর রাসেল আহমেদ ও আইনের শিক্ষার্থী মমতাজ জেসমীন।

দেশের ঐতিহ্য, সৌন্দর্য ও দারুণ দারুণ স্থান ঘুরে নিজেদের অসাধারণ অভিজ্ঞতা লিখেছেন ঐতিহ্য পর্যটক ও শিক্ষক এলিজা বিনতে এলাহী, এবিসি রেডিও’র আরজে নাদিয়া নিতুল ইসলাম, পর্যটক ও ‘গো ইউথ আশরাফুল আলম’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যমের কন্টেন্ট ক্রিয়েটর মো. আশরাফুল আলম, দে-ছুট ভ্রমণ সংঘ’র প্রতিষ্ঠাতা মুহাম্মদ জাভেদ হাকিম, দেশের ৬৪ জেলা ঘুরে লিখেছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. আল-আমিন।

ভারতের প্রতিটি প্রদেশ ঘুরে এসে লিখেছেন ট্রাভেলার ও ভ্রমণ লেখক সজল জাহিদ, ইস্তানবুল নিয়ে লিখেছেন লেবনিজ সেন্টার ফর ট্রপিক্ল্যাল মেরিন রিসার্চ-এর গবেষক ফাহমিদা ইয়াসমিন, ইউরোপ ভ্রমণ অভিজ্ঞতা লিখেছেন কানাডায় ভূগোল ও পরিবেশবিদ্যার শিক্ষার্থী জেরিন মারজান আশরাফী, রাজস্থানের জয়সলমীর ঘুরে লিখেছেন দেওয়ান আশিক, গ্যাংটক ঘুরে লিখেছেন সাংবাদিক সাদিকুর রহমান।

ব্যতিক্রমী বইটিতে আছে দেশ-বিদেশের ভ্রমণ গল্প, বিশেষ মতামত, বাংলাদেশের ছবি নিয়ে মোমেন্টওয়ালা’র লিড ফটোগ্রাফার মো. নাজমুল হোসেনের বিশেষ ছবিসমগ্র, আশা জাহিদের আইটি জ্ঞান, ক্যারিয়ার নিয়ে মো. সাইফুল্লার রাব্বী’র বিশেষ ফিচার, দিনাজপুরের আঞ্চলিক ভাষার কবিতা, ভ্রমণ প্রতিষ্ঠান গড়ে ওঠার গল্পসহ নানা ধরনের আয়োজন।

বইমেলা’র সাহস পাবলিকেশন্সে (স্টল নং : ৩৮৭-৩৮৮) ও রকমারিসহ অনলাইন বুকশপগুলোতে মিলবে বিশেষ এই বইটি। বইটির সার্বিক তত্ত্বাবধানে আছে ট্রাভেল বাংলাদেশ। সহযোগিতায় আছে ভ্রমণ বিষয়ক প্ল্যাটফর্ম ‘ভ্রমণীয়’, ট্রাভেল কোম্পানি ‘সার্কেল হলিডেস’ ও ‘গো উইথ আশরাফুল আলম’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা