× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উঁচুনিচু টিলা ও চোখ জুড়ানো সবুজে বাহারি আয়োজন

শেরপুর প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ১৩:৩৪ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৩ ১৩:৩৬ পিএম

গজনী অবকাশকেন্দ্রের লাভ রোড। ঈদে পর্যটকদের পদচারণায় মুখরিত হওয়ার আশায় উদ্যোক্তারা। প্রবা ফটো

গজনী অবকাশকেন্দ্রের লাভ রোড। ঈদে পর্যটকদের পদচারণায় মুখরিত হওয়ার আশায় উদ্যোক্তারা। প্রবা ফটো

এবারের ঈদের পাঁচ দিনের লম্বা ছুটিতে পর্যটকদের পদচারণায় মুখর থাকবে শেরপুরের গারো পাহাড়। যোগাযোগব্যবস্থার উন্নতি, নান্দনিক রাইডের সংযোজন আর প্রকৃতির বৈচিত্র্যময় সৌন্দর্য উপভোগে পর্যটকরা আসবেন এখানে; লক্ষাধিক পর্যটকের আগমন ঘটবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি শেরপুরের গারো পাহাড়ের গজনী অবকাশ কেন্দ্র ও মধুটিলা ইকোপার্ক। ১৯৯৩ সালে ঝিনাইগাতীতে জেলা প্রশাসনের উদ্যোগে গড়ে ওঠে গজনী অবকাশ কেন্দ্র। আর ১৯৯৯ সালে বনবিভাগের উদ্যোগে নালিতাবাড়ীতে গড়ে ওঠে মধুটিলা ইকোপার্ক। পর্যটকদের আকৃষ্ট করতে এখানকার পর্যটন কেন্দ্রগুলোতে ইতোমধ্যে সংযোজন করা হয়েছে নতুন নতুন রাইডসহ নানা স্থাপনা। রমজানে পর্যটক কম থাকলেও ঈদে ভিড় হবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের। পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুত জেলা পুলিশও। 

পর্যটন কেন্দ্রগুলোকে পর্যটকদের কাছে আকৃষ্ট করতে নানান উদ্যোগের কথা জানায় জেলা প্রশাসন। গজনী অবকাশ কেন্দ্র ঘুরে দেখা যায়, প্রবেশ পথের পাশেই ১ নম্বর লেকের ওপর বসানো হয়েছে আকর্ষণীয় জিপলাইন রাইড। কৃত্রিম জলপ্রপাতের ওপর রয়েছে ক্যাবল কার। কারটিতে উঠে যাওয়া যাচ্ছে এক পাহাড় থেকে অন্য পাহাড়ে। ক্যাবল কারে চড়ে ওপর থেকে পাখির চোখে পাহাড় ও লেকের সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকরা। গজনীর পাহাড় যেন ডাকছে পর্যটকদের।

এখানে এক পাহাড় থেকে আরেক পাহাড়ে হেঁটে যাওয়ার জন্য রয়েছে দৃষ্টিনন্দন ঝুলন্ত ব্রিজ। রয়েছে প্যাডেল বোটে লেকের স্বচ্ছ পানিতে ঘুরে বেড়ানোর ব্যবস্থা। এ ছাড়া নতুন করে সাজানো হয়েছে শিশু কর্নার ও জেলা ব্র্যান্ডিং কর্নার। নতুন করে রঙ করা হচ্ছে ডাইনোসর, ড্রাগন, দণ্ডায়মান জিরাফ, হাতির প্রতিকৃতিতেও। পদ্ম সিঁড়ি, লেকভিউ পেন্টাগন, পাতালপুরীও নতুন করে রঙ করা হচ্ছে। বড় একটি গেট নির্মাণ করা হয়েছে গারো মা ভিলেজে। পাহাড়ের মাঝ দিয়ে আঁকাবাঁকা সড়ক, ছোট-বড়-মাঝারি টিলা, সারি সারি বাহারি গাছ আর চোখ জুড়ানো সবুজের বিন্যাস ঈদে প্রকৃতিপ্রেমীদের পরিপূর্ণ তৃপ্তি দেবে।

মিনি চিড়িয়াখানার ইজারাদার ফরিদ আহমেদ জানান, এবারের ঈদে চিড়িয়াখানা নতুন করে সাজিয়েছে। বেশ কিছু নতুন প্রাণী দেখতে পারবেন পর্যটকরা। হরিণের সংখ্যাও বাড়ানো হয়েছে। বাচ্চাদের আকৃষ্ট করতে নতুন রাইড সংযোজন করা হয়েছে।

গজনী ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ছানুয়ার হোসেন ছানু বলেন, ‘ঈদুল ফিতর সামনে রেখে পর্যটকদের বরণ করে নিতে নানাভাবে সাজিয়ে তোলা হয়েছে অবকাশ কেন্দ্র। আমাদের ব্যবসায়ীরাও নতুন নতুন মালামাল দোকানে তুলছেন। সব মিলিয়ে এবারের ঈদে গারো পাহাড়ে লক্ষাধিক পর্যটকের সমাগম হবে।’

মধুটিলা ইকোপার্কে গিয়ে দেখা যায়, বিভিন্ন রাইড নতুন করে সাজানো হয়েছে। স্টার ব্রিজ এখানকার খুবই আকর্ষণীয় রাইড, ব্রিজের নিচের লেকে নতুন করে কয়েকটি প্যাডেল বোট আনা হয়েছে। ওয়াচ টাওয়ারে ওঠার সিড়িঁগুলোও মেরামত করা হয়েছে। চিড়িয়াখানায় নতুন নতুন প্রাণী আনা হয়েছে।

ইকোপার্কের ইজারাদার সাদ্দাম হোসেন বলেন, ‘এবারের ঈদে যেহেতু পাঁচ দিনের ছুটি রয়েছে। আশা করছি পর্যটকের বেশ সমাগম হবে। নতুন নতুন রাইড সংযোজন করছি। পর্যটক বরণে যাবতীয় প্রস্তুতি আমরা নিয়েছি।’

পর্যটকদের নিরাপত্তার ব্যাপারে শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সাইদুর রহমান বলেন, ‘বরাবরের মতো এবারও ঈদের ছুটিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা আসবেন গজনী ও মধুটিলায়। পুলিশ সুপারের নির্দেশনায় পর্যটন এলাকায় পোশাকধারী ও সাদা পোশাকের পুলিশ কাজ করে যাচ্ছে।’ 

জানতে চাইলে জেলা প্রশাসক সাহেলা আক্তার বলেন, ঈদে অনেক পর্যটকের সমাগম হয়। পর্যটকদের আকৃষ্ট করতে ইতোমধ্যে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। গজনীতে নতুন নতুন রাইড স্থাপন করা হয়েছে। মানসম্পন্ন খাবার প্রাপ্তির জন্য সেখানে ফুড কর্নার করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা