× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বপ্নবাজ তরুণদের প্ল্যাটফর্ম ‘আওয়ার ক্যানভাস’

ফারহাত মাঈশা

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১৪:৫১ পিএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ১৫:২৮ পিএম

স্বপ্নবাজ তরুণদের প্ল্যাটফর্ম ‘আওয়ার ক্যানভাস’

ছোটবেলা থেকেই মিডিয়ায় কাজ করার স্বপ্ন দেখতেন জুনায়েদ হাবীব। শ্রেণিনির্ভরতাকে উপেক্ষা করে অকপটে সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মেশার সুযোগ থাকে সাংবাদিকতা পেশায়। সেই ভাবনা থেকেই মিডিয়া জগতের প্রতি এক ধরনের ভালোলাগা তৈরি হয়ে গিয়েছিল তার।

তবে ছোটবেলা থেকেই কথা বলতে গিয়ে বেশ জড়তা ও সংকোচের সম্মুখীন হতে হতো তাকে। ধীরে ধীরে তীব্র ইচ্ছাশক্তি ও আগ্রহের জের ধরে নিজেকে তৈরি করতে লাগলেন ও অনুসরণ করতে শুরু করেন দেশের বিখ্যাত সাংবাদিকদের।

ফিচার লেখার মাধ্যমে জুনায়েদ পা দিয়েছিলেন মিডিয়া জগতে। এরপর একের পর এক ধারাবাহিকভাবে লিখে গিয়েছেন বাংলাদেশের প্রথম সারির প্রায় সবকটি পত্রিকাতে। কিন্তু জুনায়েদ তাতেও পরিতৃপ্ত হননি। বিভোর ছিলেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার স্বপ্নে। করোনাকালীন জুনায়েদ চিন্তা করলেন নতুন কিছু নিয়ে কাজ করার। ইতোমধ্যেই ডিজিটাল মিডিয়ার ভূত চেপে বসেছিল তার মাথায়। ২০২০ সালে ১৮-২৫ বছর বয়সি তরুণদের নিয়ে ডিজিটাল প্ল্যাটফর্ম শুরু করার উদ্যোগ গ্রহণ করলেন। সেই ভাবনা থেকেই প্ল্যাটফর্মের নাম দিলেন ‘আওয়ার ক্যানভাস’। ক্যানভাস বলতে আমরা বুঝে থাকি উন্মুক্ত একটি মাধ্যম, যা সাজিয়ে তোলা যায় নিজের ইচ্ছার মতো। জুনায়েদ হাবীব বলেন, ‘আওয়ার ক্যানভাস এমনই একটি প্ল্যাটফর্ম, যেখানে কি না মানুষ জীবনের সফলতা, ব্যর্থতা, প্রাপ্তি, পথচলাসহ সকল চড়াই-উৎরাইয়ের গল্প দিয়ে রঙিন আঙ্গিকে ফুটিয়ে তুলতে পারবে।’

‘আওয়ার ক্যানভাস’-এর যাত্রা শুরুর পরেই করোনা আক্রমণ ক্রমশ বেড়েই চলেছিল। এমন অবস্থায় ঘরে বসে মানুষকে বিনোদন দেওয়ার ভাবনা থেকে তিনি শুরু করলেন ফেসবুক লাইভ শো ‘স্টার টকশো’। ধারাবাহিক এই ফেসবুক লাইভ শো’র পর করোনা পরিস্থিতি যখন স্বাভাবিক হয়, তখন আওয়ার ক্যানভাসে আরও ‘ফেস টু ফেস’ নামে আরও একটি অনুষ্ঠান যুক্ত হয়।

‘আওয়ার ক্যানভাস’-এর কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে জুনায়েদ হাবীব জানান, ‘আওয়ার ক্যানভাস’ ডিজিটাল মিডিয়ার পেছনে কাজ করছে পৃথক ৫টি সেকশনের টিম। নিয়মিত অনুষ্ঠান ও ডকুমেন্টারি তৈরিতে রয়েছে তাদের প্রোগ্রাম সেকশন, তরুণ নির্মাতা ও সিনেমাটোগ্রাফারদের সমন্বয়ে ভিত মজবুত করছে প্রোডাকশন সেকশন। এ ছাড়া তাদের রয়েছে নিজস্ব অনলাইন ওয়েবপোর্টাল। সেখানে নিয়মিত কাজ করছেন অনলাইন সেকশনের একদল কন্টেন্ট রাইটার ও কন্ট্রিবিউটর। 

বর্তমান সময়ে অনেকেই ব্লগ নিয়ে কাজ করতে আগ্রহী। তাদের উৎসাহী করতে ও দর্শকদের মাঝে বিশ্বকে একই ক্যানভাসে তুলে ধরতে কাজ করছে তারা। এ সকল মানুষ চাইলেই নিজেদের কন্টেন্ট আইডিয়া শেয়ার করতে পারবেন। আওয়ার ক্যানভাস তা সুন্দরভাবে উপস্থাপন করবে মানুষের কাছে। এ প্রসঙ্গে জুনায়েদ হাবীব বলেন, আমি প্রথম থেকেই চেয়েছি আওয়ার ক্যানভাসের ডিজিটাল প্ল্যাটফর্মটি সকল ক্ষেত্রে সমানতালে এগিয়ে চলুক ও সমৃদ্ধ হোক। একটি স্যাটেলাইট টেলিভিশন যেভাবে কাজ করে, সে ফিচারগুলো যুক্ত করার চেষ্টা করেছি। একটি টেলিভিশন চ্যানেল বা অন্যান্য গণমাধ্যম যখন দেশের সংকটকালে এগিয়ে আসে, আওয়ার ক্যানভাসও চেষ্টা করে যাচ্ছে একইসঙ্গে কাজ করার। 

জুনায়েদ হাবীব তার স্বপ্ন নিয়ে বলেন, ‘আমরা শুধু টকশোর গণ্ডি দিয়ে এই ডিজিটাল মিডিয়াতে সীমাবদ্ধ নই। যেহেতু আওয়ার ক্যানভাস একঝাঁক উদ্যমী তরুণদের চেষ্টার ফসল, তাই আমরাও সকল তরুণ চেঞ্জমেকারের প্রশংসনীয়, সৃষ্টিশীল সব কাজের পাশে থাকছি। নিয়মিত তাদের কাজগুলো কনটেন্ট স্টোরির মাধ্যমে সবার কাছে পোঁছেও দিচ্ছি। সমাজ থেকে পিছিয়ে পড়া অবহেলিত জনগোষ্ঠীর কথা তুলে ধরছি। সহায়তার প্রয়োজনে পদক্ষেপ নেওয়ার কাজেও এগিয়ে যাওয়ার চেষ্টা করছে আওয়ার ক্যানভাস’, যোগ করেন জুনায়েদ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা