× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাইক্রোটিকের সব সনদ অর্জন বাংলাদেশের তিতাসের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ১৫:২৩ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ১৬:৩৭ পিএম

তিতাস সরকার। প্রবা ফটো

তিতাস সরকার। প্রবা ফটো

নেটওয়ার্কিং ও সিকিউরিটি জগতের বিশ্ব বাজারে সুপরিচিত নাম মাইক্রোটিক। নেটওয়ার্কিং, সুইচিং ও রাউটার বিষয়ে দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশে নিজস্ব খরচে প্রশিক্ষণ ও বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করে মাইক্রোটিকের সব (১০টি) ভেন্ডর পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছেন বাংলাদেশি তরুণ তিতাস সরকার। 

সম্প্রতি ভারতে মাইক্রোটিক সুইচিং পরীক্ষা হয়। সেখানে তিতাস সরকার সবশেষ পরীক্ষাটিতে অংশগ্রহণ করেন এবং উত্তীর্ণ হন। এর আগে তিনি বাকি ৯টি মাইক্রোটিক রাউটারের ভেন্ডর সনদ অর্জন করেন। 

মাইক্রোটিক ১০টি ভেন্ডর পরীক্ষা হচ্ছে, মাইক্রোটিক সার্টিফাইড নেটওয়ার্ক অ্যাসোসিয়েট, মাইক্রোটিক সার্টিফাইড রাউটিং ইঞ্জিনিয়ার, মাইক্রোটিক সার্টিফাইড ওয়্যারলেস ইঞ্জিনিয়ার, মাইক্রোটিক সার্টিফাইড ট্রাফিক কন্ট্রোল ইঞ্জিনিয়ার, মাইক্রোটিক সার্টিফাইড ইউজার ম্যানেজমেন্ট ইঞ্জিনিয়ার, মাইক্রোটিক সার্টিফাইড ইন্টার-নেটওয়ার্কিং ইঞ্জিনিয়ার, মাইক্রোটিক সার্টিফাইড আইপিভি ভার্সন-৬ ইঞ্জিনিয়ার, মাইক্রোটিক সার্টিফাইড সিকিউরিটি ইঞ্জিনিয়ার, মাইক্রোটিক সার্টিফাইড সুইচিং ইঞ্জিনিয়ার ও মাইক্রোটিক সার্টিফাইড এন্টারপ্রাইজ ওয়্যারলেস ইঞ্জিনিয়ার।

এর আগে তিতাস সরকার থাইল্যান্ডে মাইক্রোটিকের ট্রেইন দ্যা ট্রেইনার পরীক্ষায় অংশগ্রহণ করে মাইক্রোটিকের সার্টিফাইড ট্রেইনার সার্টিফিকেট অর্জন করেন। তিনিই একমাত্র বাংলাদেশি যে মাইক্রোটিকের সবগুলো ভেন্ডর পরীক্ষা যেকোনো দেশে গিয়ে নিতে পারবেন। ইতোমধ্যে তিনি ভারত ও নেপালে পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তাব পেয়েছেন। 

আগ্রহীরা মাইক্রোটিকের ওয়েবসাইটে ট্রেনিং সেকশনে গিয়ে কোন দেশে কী কী ট্রেনিং হচ্ছে তা দেখে নিতে পারবেন। 

তিতাস সরকার টিসফট আইটি নামক একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। এই প্রতিষ্ঠান ২০১৩ সাল থেকে ই-লার্নিং এবং ট্রেনিং নিয়ে কাজ করছে। আইটিতে ক্যারিয়ার গড়তে সহায়ক বিভিন্ন কোর্সের টিউটোরিয়াল তৈরি করে। কোর্সগুলো ফ্রিতে ওয়েবসাইটে দেওয়া রয়েছে। যে কেউ চাইলে সংগ্রহ করতে পারবে। এ ছাড়া তিতাস মাইক্রোটিক রাউটার নেটওয়ার্কিং ও সিকিউরিটি নামে একটি বইও লিখেছেন, বইটি রকমারিতে পাওয়া যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা